الانشاء : دَوْرُ الْمَسْجِدِ فِي إِصْلَاحِ الْمُجْتَمَع | রচনা : সমাজ বিনির্মাণে মসজিদের ভূমিকা | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)

الانشاء : دَوْرُ الْمَسْجِدِ فِي إِصْلَاحِ الْمُجْتَمَع   |  রচনা : সমাজ বিনির্মাণে মসজিদের ভূমিকা | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)
(toc)

  دَوْرُ الْمَسْجِدِ فِي إِصْلَاحِ الْمُجْتَمَع 

 الْمُقَدَّمَةُ :

الْحَمْدُ لِلّهِ الَّذِي خَلَقَنَا مُسْلِمِينَ وَجَعَلَ لَنَا الْكَعْبَةَ قَبْلَةً وَمَسْجِدًا، وَالصَّلوةَ وَالسَّلاَمُ عَلى النَّبِيِّ  ﷺ الَّذِي بَنَى الْمَسْجِدَ النَّبَوِيَّ فِي الْمَدِينَةِ بَرْلَمَانَا لِلْحُكُومَةِ الْإِسْلَامِيةِ. 

تَعْرِيفُ الْمَسْجِدِ :

الْمَسْجِدُ فِى اللُّغَةِ : مَوْضَعُ السُّجُودِ. وَفِي الْإِصْطِلاح : كُلُّ مَا اَعَدَ لِيُؤدّى فِيهِ المُسْلِمُونَ الصَّلَوَاتِ الْخَمْسَ جَمَاعَةٌ. 

دورُ الْمَسْجِدِ فِي إِصْلاح المُجْتَمَع: ُ دورُ الْمَسْجِدِ فِي إِصْلاح المُجْتَمَع كَثِيرٌ، وَهُوَ :

١ - مَرْكَزُ الْعِبَادَةِ : الْمَسْجِدُ مُرْكَزُ الْعِبَادَة فِي الْإِسْلَامِ يَجْتَمِعُ فِيهِ المُسْلِمُونَ الأَدَاءِ الصَّلوةِ وَلِذِكْرِ اللَّهِ تَعَالَى.

٢ - مُرْكَزُ التَّعْلِيمِ : الْمَسْجِدُ أَفْضَلُ الْمَرَاكِزِ لِتَعْلِيمِ الدِّينِ يَجْتَمِعُ فِيهِ المسلمون ويقرؤون القرآن والحديث وَيُبَاحِدُونَ الْمَسَائِلِ الدِّينِيَّة . .

٣- مركز تَنْظِيمُ الْأُمَّةِ : الْمَسْجِدَ مَرْكَةٌ تَنْظِيمُ الأُمَّةِ لأَنَّ الْمُسْلِمِينَ يتعلّمُونَ طَرُقَ التَّنْظِيمِ وَالْمُعَامَلَة فِي الْمَسْجِدِ بِعِظَةِ الْخَطَبَاء وَنَصَائِحِ النَّاصِحِينَ.

٤- مَرْكَزُ تَعْلِيْمٍ الْإِطَاعَةِ وَالنِّظَامِ : يَتَعَلَّمُ الْمُسْلِمُونَ تَعْلِيمُ  الإطاعَةِ والنَّظام مِنَ الصَّلواتِ وَوَقْتِهَا الْمُعَيِّنِ وَإِطَاعَةُ الإِمَام مَعَ أَرْكَانِ الصَّلوة. 

٥- مركز المُسَاعَدَةِ وَالْمُعَاوَنَةِ : الْمَسْجِدُ مُرْكَزُ الْمُسَاعَةِ وَالْمُعَاوِنَة. يُؤَدِّي الْمَسْلِمُونَ مِنَ الْأَغْنِيَاءِ وَالْفُقَرَاءِ وَالْأُمَرَاءِ وَالْوَزَرَاءِ صَلَواتُهُمْ فِي الْمَسْجِدِ وَيَقُومُونَ فِي صَفٍ وَاحِدٍ. فَيَعْلَمُونَ بَعْضُهُمْ اَحوال بَعْضُ وَيَتَبَادَرُونَ فِي سَدّ حَاجَاتِهِمْ .

 ٦ - مَرْكَزُ الاتِّحَادِ : الْمَسْجِدُ مَرْكَزُ الاِتِّحَادِ. حَيْثُ يَجْتَمَعُ فِيهِ المُسْلِمُونَ وَيُؤَدُّونَ الصَّلوةَ مَعَ الْجَمَاعَةِ وَيَتَعَلَّمُونَ فَوَائِدُ الاتحاد وَأَضْرارِ التَّفَرقِ الَّذِي يَصْلُحُ بِهِ الْمُجْتَمَع حَيْثُ قَالَ اللهُ تَعَالَى : "وَاعْتَصِمُوا بِحَبْلِ اللهِ جَمِيعًا وَلَا تَفَرَّقُوا .

فَضْلُ الْمَسْجِدِ :

لِلْمَسْجِدِ فَضَائِلِ وَأَهْمِيَّاتٌ فِى الإسلام. لأَنّه مركزَ إصْلاحِ الْمَرْءِ وَالْمُجْتَمَعِ وَالْبَلَادِ. وَمَرْكَزُ التَّقَدِّمِ وَالتَّطور للأمة الْمُسْلِمَةِ فِي الدُّنْيَا وَالْآخِرَةِ. حَيْثُ قَالَ الله تَعَالَى : "إِنَّمَا يَعْمُرُ مَسَاجِدَ اللَّهِ مَنْ آمَنَ بِاللّهِ وَالْيَوْمِ الْآخَرُ. وَقَالَ النَّبِيُّ (ﷺ) : " مَنْ بَنى لله مسجدًا بنى الله لَهُ بَيْتاً فِي الْجَنَّةِ".

 الْخَاتِمَةُ :

عَلَيْنَا أَنْ نَهْتَمَّ بِالْمَسْجِدِ وَأَنْ نَصْلَحَ الْمُجْتَمَعَ بِنُورِ الْإِسْلَامِ كَمَا أَصْلَحَ النَّبِيِّ ﷺ مِنَ الْمَسْجِدِ النَّبَوِى.


সমাজ বিনির্মাণে মসজিদের ভূমিকা

উপস্থাপনাসকল প্রশংসা মহান আল্লাহর, যিনি আমাদেরকে মুসলিম হিসেবে সৃষ্টি করেছেন। এবং কাবাকে আমাদের জন্য কিবলা ও মসজিদ বানিয়েছেন। দরুদ ও সালাম বর্ষিত হোক নবী কারীম (স)-এর প্রতি, যিনি মদিনার মসজিদে নববীকে ইসলামী শাসনের সংসদ বানিয়েছেন।

মসজিদের পরিচয়

مَسْجِدِ এর শাব্দিক অর্থ- সিজদার স্থান। আর পরিভাষায় মসজিদ হলো ঐ স্থান, যা মুসলমানগণ জামাতের সঙ্গে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করার জন্য তৈরি করা হয়েছে।

সমাজ বিনির্মাণে মসজিদের ভূমিকা :

সমাজ বিনির্মাণে মসজিদের অনেক ভূমিকা রয়েছে। যথা-
১. ইবাদতের কেন্দ্র :  ইসলামে মসজিদ ইবাদতের কেন্দ্র। মুসলমানগণ সালাত আদায় ও আল্লাহর যিকির করতে এখানে সমবেত হন।
২. শিক্ষাকেন্দ্র :  মসজিদ দ্বীন শিক্ষার সর্বোত্তম কেন্দ্র। মুসলমানগণ তাতে সমবেত হন, কুরআন ও হাদীস পড়েন এবং দ্বীনি মাসয়ালা নিয়ে আলোচনা করেন।
৩. জাতিকে পরিচালনা করার কেন্দ্র :  মসজিদ জাতিকে পরিচালনার কেন্দ্র। কেননা মুসলমানগণ খতিব সাহেবগণের ওয়াজ ও উপদেশদাতাগণের উপদেশের মাধ্যমে শৃঙ্খলা ও লেনদেনের বিভিন্ন পদ্ধতি জেনে থাকেন।
৪. আনুগত্য ও শৃঙ্খলা শিক্ষাকেন্দ্র : মুসলমানগণ সালাত ও তার নির্দিষ্ট সময় এবং সালাতের রোকনের সাথে ইমামের আনুগত্যের মাধ্যমে আনুগত্য ও শৃঙ্খলার শিক্ষা অর্জন করেন।
৫. সাহায্য সহযোগিতার কেন্দ্র :  মসজিদ সাহায্য সহযোগিতার কেন্দ্র। ধনী, গরিব, আমীর ও উজির মসজিদে তাদের সালাত আদায় করেন এবং এক কাতারে দাঁড়ান। ফলে তারা একে অপরের অবস্থা সম্পর্কে অবগত হন এবং প্রয়োজন পূরণে এগিয়ে আসেন।
৬. ঐক্যের কেন্দ্র :  মসজিদ ঐক্যের কেন্দ্র। এখানে মুসলমানগণ একত্রিত হন, জামাতে সালাত আদায় করেন। আর তারা ঐক্যের উপকারিতা ও বিচ্ছিন্নতার ক্ষতি সম্পর্কে শিক্ষা অর্জন করেন, যার দ্বারা সমাজ সংশোধন হয়। যেমন আল্লাহ তায়ালা ইরশাদ করেন, “তোমরা সম্মিলিতভাবে আল্লাহর রজ্জুকে দৃঢ়ভাবে ধারণ কর, আর পরস্পর বিচ্ছিন্ন হয়ো না"।

মসজিদের ফযিলত :

ইসলামে মসজিদের অনেক ফযিলত ও গুরুত্ব রয়েছে। কেননা এটা ব্যক্তি, সমাজ ও দেশকে সংশোধন করার উপযুক্ত কেন্দ্র। দুনিয়া ও পরকালে মুসলিম জাতির উন্নতি ও অগ্রগতির কেন্দ্র। যেমন আল্লাহ তায়ালা ইরশাদ করেন, “আল্লাহর মসজিদ আবাদ করবে সে, যে আল্লাহ ও পরকালের প্রতি ঈমান আনবে”। নবী কারীম (স) ইরশাদ করেন, “যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য একটি মসজিদ নির্মাণ করবে, আল্লাহ তার জন্য জান্নাতে একটি গৃহ নির্মাণ করবেন"।

উপসংহার:

আমাদের কর্তব্য হলো, মসজিদের প্রতি গুরুত্ব প্রদান করা এবং ইসলামের আলোকে সমাজ সংশোধন করা। যেমন নবী কারীম (স) মসজিদে নববী থেকে সংশোধন করেছিলেন।

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !