আমাদের সাইটের নতুন আপডেট পেতে এ্যাপ্স ইন্সটল করে রাখুন Install Now!

الانشاء : دَوْرُ الْمَسْجِدِ فِي إِصْلَاحِ الْمُجْتَمَع | রচনা : সমাজ বিনির্মাণে মসজিদের ভূমিকা | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)

الانشاء : دَوْرُ الْمَسْجِدِ فِي إِصْلَاحِ الْمُجْتَمَع | রচনা : সমাজ বিনির্মাণে মসজিদের ভূমিকা | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র |
Join Telegram for New Books
الانشاء : دَوْرُ الْمَسْجِدِ فِي إِصْلَاحِ الْمُجْتَمَع   |  রচনা : সমাজ বিনির্মাণে মসজিদের ভূমিকা | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)
(toc)

  دَوْرُ الْمَسْجِدِ فِي إِصْلَاحِ الْمُجْتَمَع 

 الْمُقَدَّمَةُ :

الْحَمْدُ لِلّهِ الَّذِي خَلَقَنَا مُسْلِمِينَ وَجَعَلَ لَنَا الْكَعْبَةَ قَبْلَةً وَمَسْجِدًا، وَالصَّلوةَ وَالسَّلاَمُ عَلى النَّبِيِّ  ﷺ الَّذِي بَنَى الْمَسْجِدَ النَّبَوِيَّ فِي الْمَدِينَةِ بَرْلَمَانَا لِلْحُكُومَةِ الْإِسْلَامِيةِ. 

تَعْرِيفُ الْمَسْجِدِ :

الْمَسْجِدُ فِى اللُّغَةِ : مَوْضَعُ السُّجُودِ. وَفِي الْإِصْطِلاح : كُلُّ مَا اَعَدَ لِيُؤدّى فِيهِ المُسْلِمُونَ الصَّلَوَاتِ الْخَمْسَ جَمَاعَةٌ. 

دورُ الْمَسْجِدِ فِي إِصْلاح المُجْتَمَع: ُ دورُ الْمَسْجِدِ فِي إِصْلاح المُجْتَمَع كَثِيرٌ، وَهُوَ :

١ - مَرْكَزُ الْعِبَادَةِ : الْمَسْجِدُ مُرْكَزُ الْعِبَادَة فِي الْإِسْلَامِ يَجْتَمِعُ فِيهِ المُسْلِمُونَ الأَدَاءِ الصَّلوةِ وَلِذِكْرِ اللَّهِ تَعَالَى.

٢ - مُرْكَزُ التَّعْلِيمِ : الْمَسْجِدُ أَفْضَلُ الْمَرَاكِزِ لِتَعْلِيمِ الدِّينِ يَجْتَمِعُ فِيهِ المسلمون ويقرؤون القرآن والحديث وَيُبَاحِدُونَ الْمَسَائِلِ الدِّينِيَّة . .

٣- مركز تَنْظِيمُ الْأُمَّةِ : الْمَسْجِدَ مَرْكَةٌ تَنْظِيمُ الأُمَّةِ لأَنَّ الْمُسْلِمِينَ يتعلّمُونَ طَرُقَ التَّنْظِيمِ وَالْمُعَامَلَة فِي الْمَسْجِدِ بِعِظَةِ الْخَطَبَاء وَنَصَائِحِ النَّاصِحِينَ.

٤- مَرْكَزُ تَعْلِيْمٍ الْإِطَاعَةِ وَالنِّظَامِ : يَتَعَلَّمُ الْمُسْلِمُونَ تَعْلِيمُ  الإطاعَةِ والنَّظام مِنَ الصَّلواتِ وَوَقْتِهَا الْمُعَيِّنِ وَإِطَاعَةُ الإِمَام مَعَ أَرْكَانِ الصَّلوة. 

٥- مركز المُسَاعَدَةِ وَالْمُعَاوَنَةِ : الْمَسْجِدُ مُرْكَزُ الْمُسَاعَةِ وَالْمُعَاوِنَة. يُؤَدِّي الْمَسْلِمُونَ مِنَ الْأَغْنِيَاءِ وَالْفُقَرَاءِ وَالْأُمَرَاءِ وَالْوَزَرَاءِ صَلَواتُهُمْ فِي الْمَسْجِدِ وَيَقُومُونَ فِي صَفٍ وَاحِدٍ. فَيَعْلَمُونَ بَعْضُهُمْ اَحوال بَعْضُ وَيَتَبَادَرُونَ فِي سَدّ حَاجَاتِهِمْ .

 ٦ - مَرْكَزُ الاتِّحَادِ : الْمَسْجِدُ مَرْكَزُ الاِتِّحَادِ. حَيْثُ يَجْتَمَعُ فِيهِ المُسْلِمُونَ وَيُؤَدُّونَ الصَّلوةَ مَعَ الْجَمَاعَةِ وَيَتَعَلَّمُونَ فَوَائِدُ الاتحاد وَأَضْرارِ التَّفَرقِ الَّذِي يَصْلُحُ بِهِ الْمُجْتَمَع حَيْثُ قَالَ اللهُ تَعَالَى : "وَاعْتَصِمُوا بِحَبْلِ اللهِ جَمِيعًا وَلَا تَفَرَّقُوا .

فَضْلُ الْمَسْجِدِ :

لِلْمَسْجِدِ فَضَائِلِ وَأَهْمِيَّاتٌ فِى الإسلام. لأَنّه مركزَ إصْلاحِ الْمَرْءِ وَالْمُجْتَمَعِ وَالْبَلَادِ. وَمَرْكَزُ التَّقَدِّمِ وَالتَّطور للأمة الْمُسْلِمَةِ فِي الدُّنْيَا وَالْآخِرَةِ. حَيْثُ قَالَ الله تَعَالَى : "إِنَّمَا يَعْمُرُ مَسَاجِدَ اللَّهِ مَنْ آمَنَ بِاللّهِ وَالْيَوْمِ الْآخَرُ. وَقَالَ النَّبِيُّ (ﷺ) : " مَنْ بَنى لله مسجدًا بنى الله لَهُ بَيْتاً فِي الْجَنَّةِ".

 الْخَاتِمَةُ :

عَلَيْنَا أَنْ نَهْتَمَّ بِالْمَسْجِدِ وَأَنْ نَصْلَحَ الْمُجْتَمَعَ بِنُورِ الْإِسْلَامِ كَمَا أَصْلَحَ النَّبِيِّ ﷺ مِنَ الْمَسْجِدِ النَّبَوِى.


সমাজ বিনির্মাণে মসজিদের ভূমিকা

উপস্থাপনাসকল প্রশংসা মহান আল্লাহর, যিনি আমাদেরকে মুসলিম হিসেবে সৃষ্টি করেছেন। এবং কাবাকে আমাদের জন্য কিবলা ও মসজিদ বানিয়েছেন। দরুদ ও সালাম বর্ষিত হোক নবী কারীম (স)-এর প্রতি, যিনি মদিনার মসজিদে নববীকে ইসলামী শাসনের সংসদ বানিয়েছেন।

মসজিদের পরিচয়

مَسْجِدِ এর শাব্দিক অর্থ- সিজদার স্থান। আর পরিভাষায় মসজিদ হলো ঐ স্থান, যা মুসলমানগণ জামাতের সঙ্গে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করার জন্য তৈরি করা হয়েছে।

সমাজ বিনির্মাণে মসজিদের ভূমিকা :

সমাজ বিনির্মাণে মসজিদের অনেক ভূমিকা রয়েছে। যথা-
১. ইবাদতের কেন্দ্র :  ইসলামে মসজিদ ইবাদতের কেন্দ্র। মুসলমানগণ সালাত আদায় ও আল্লাহর যিকির করতে এখানে সমবেত হন।
২. শিক্ষাকেন্দ্র :  মসজিদ দ্বীন শিক্ষার সর্বোত্তম কেন্দ্র। মুসলমানগণ তাতে সমবেত হন, কুরআন ও হাদীস পড়েন এবং দ্বীনি মাসয়ালা নিয়ে আলোচনা করেন।
৩. জাতিকে পরিচালনা করার কেন্দ্র :  মসজিদ জাতিকে পরিচালনার কেন্দ্র। কেননা মুসলমানগণ খতিব সাহেবগণের ওয়াজ ও উপদেশদাতাগণের উপদেশের মাধ্যমে শৃঙ্খলা ও লেনদেনের বিভিন্ন পদ্ধতি জেনে থাকেন।
৪. আনুগত্য ও শৃঙ্খলা শিক্ষাকেন্দ্র : মুসলমানগণ সালাত ও তার নির্দিষ্ট সময় এবং সালাতের রোকনের সাথে ইমামের আনুগত্যের মাধ্যমে আনুগত্য ও শৃঙ্খলার শিক্ষা অর্জন করেন।
৫. সাহায্য সহযোগিতার কেন্দ্র :  মসজিদ সাহায্য সহযোগিতার কেন্দ্র। ধনী, গরিব, আমীর ও উজির মসজিদে তাদের সালাত আদায় করেন এবং এক কাতারে দাঁড়ান। ফলে তারা একে অপরের অবস্থা সম্পর্কে অবগত হন এবং প্রয়োজন পূরণে এগিয়ে আসেন।
৬. ঐক্যের কেন্দ্র :  মসজিদ ঐক্যের কেন্দ্র। এখানে মুসলমানগণ একত্রিত হন, জামাতে সালাত আদায় করেন। আর তারা ঐক্যের উপকারিতা ও বিচ্ছিন্নতার ক্ষতি সম্পর্কে শিক্ষা অর্জন করেন, যার দ্বারা সমাজ সংশোধন হয়। যেমন আল্লাহ তায়ালা ইরশাদ করেন, “তোমরা সম্মিলিতভাবে আল্লাহর রজ্জুকে দৃঢ়ভাবে ধারণ কর, আর পরস্পর বিচ্ছিন্ন হয়ো না"।

মসজিদের ফযিলত :

ইসলামে মসজিদের অনেক ফযিলত ও গুরুত্ব রয়েছে। কেননা এটা ব্যক্তি, সমাজ ও দেশকে সংশোধন করার উপযুক্ত কেন্দ্র। দুনিয়া ও পরকালে মুসলিম জাতির উন্নতি ও অগ্রগতির কেন্দ্র। যেমন আল্লাহ তায়ালা ইরশাদ করেন, “আল্লাহর মসজিদ আবাদ করবে সে, যে আল্লাহ ও পরকালের প্রতি ঈমান আনবে”। নবী কারীম (স) ইরশাদ করেন, “যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য একটি মসজিদ নির্মাণ করবে, আল্লাহ তার জন্য জান্নাতে একটি গৃহ নির্মাণ করবেন"।

উপসংহার:

আমাদের কর্তব্য হলো, মসজিদের প্রতি গুরুত্ব প্রদান করা এবং ইসলামের আলোকে সমাজ সংশোধন করা। যেমন নবী কারীম (স) মসজিদে নববী থেকে সংশোধন করেছিলেন।

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.