الانشاء : الاْتحَادِ أو اتِّحَادُ الْمُسْلِمِينَ | রচনা : একতা | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)

الانشاء :  الاْتحَادِ أو اتِّحَادُ الْمُسْلِمِينَ  |  রচনা : একতা | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)
(toc)

 الاْتحَادِ أو اتِّحَادُ الْمُسْلِمِينَ

 الْمُقَدِّمَةُ :

الْحَمْدُ لِلَّهِ الَّذِى اَلَّفَ بَيْنَ قُلُوبِ الْمُسْلِمِينَ بِنِعْمَةِ الْإِسْلَامِ وَالصَّلَوةُ وَالسَّلامُ عَلَى النَّبِيِّ  ﷺ  الَّذِي نَظَمَ الْمُؤْمِنِينَ فِي سِلْكٍ لَيْسَ لَهُ انْفِصَامُ وَعَلَى الِهِ وَاصْحَابِ أَجْمَعِينَ. 

تَعْرِيفُ الاْتحَادِ :

الاْتحَادِ هُوَ اتِّفَاقِ الْقَوْمِ عَلَى أَمْرٍ مِنَ الْأُمُورِ قَوْلًا وَعَمَلًا  لِلوصول إلى هَدَفٍ مَنْشُودٍ وَغَايَةٍ نَبِيِّلَةٍ.

أهمية الاتحادِ :

لِلْإِتِحَادِ أَهَمِّيَّةُ بَالِغَةٌ لِلْفَرْدِ وَالْأَسْرَةِ وَالْمُجْتَمَعِ والدولَةِ وَلَهُ دَورُ كَبِيرُ فِى السّياسة والاقتصادِ وَفِي كُلِّ شَأْنٍ مِن شوون الحياة 

الاتحاد سَبَبُ المجدِ :

ان لاْتحَادِ هُوَ سَبُ مَجْدِ الْقَوْمِ وَفَلَاحِهِ، وَهُوَ وَسِيلَة تقدم القوم وَعُرُوجِهِ، يُمكن أن يَحْصُلُ بِالْإِبْحَادِ مَا لَا يُمْكن حصوله با لمال والقوة والساطة  

اهمية الاتحادِ فِي الْإِسْلَامِ :

اِهْتَمَّ الْإِسْلَامُ بِالْاِتِّحَادِ اِهْتِمَاماً بَالِغَا. وَلاهميَتِهِ الْعَظِيمَةِ اَمَرَ اللهُ تَعَالَى بِالْاتِحَادِ وَالْاِتِّفَاقِ حَيْثُ قَالَ الله تَعَالَى : "وَاعْتَضِمُوا بِحَلِ اللهِ جَمِيعًا وَلَا تُفَرّقُوا - وَقَالَ النَّبِيُّ عَلَيْهِ الصَّلوةُ وَالسَّلَامُ : يَدُ اللهِ مَعَ الْجَمَاعَةِ مَنْ شَذ شَذ فِي النَّارِ. قَالَ عُمَرُ ( ﷺ ) : "لَا إِسْلَامَ إِلَّا بِالْجَمَاعَةِ وَلَا جَمَاعَةَ إِلَّا بِالطَّاعَةِ وَلَا طَاعَةَ إِلَّا بِالْاِمَارَاتِ".

الإتحاد قوةٌ عَظِيمَةُ :

إِنَّ الْاِتِّحَادَ قُوَّةً عَظِيمَةُ كَمَا يُضْرَبُ الْمَثَلُ غصْنَّ وَاحِد يُمْكِنُ كَسْرُهُ بِأدْنَى قُوَّةٍ وَلكِنَّ إِذَا اجْتَمَعَتِ الْأَغصَانُ فَلَا يُمْكِنُ كَسْرُهَا بِقُوَّةٍ شَدِيدَةٍ. نَنظُرُ إِلَى النَّمْلِ فَهْذِهِ الْحَشَرَاتُ تَعْمَلُ مِنَ الْأَعاجِيْبِ بِالْاِتِّفَاقِ وَالْاِتِّحَادِ، تَنقُلُ التَّرَابَ ذَرَةً ذَرَةٌ حَتَّى تصِيرُ الذرَاتُ كَوْمَة.

 مَبَادِي الْإِنْحَادِ وَالْاِتِّفَاقِ :

لا بُدَّ لِلاِتِّفَاقِ وَالْاِتِّحَادُ الْإِبْثَارُ وَالْمُوَاسَاةُ وَالْمُسَاوَاهُ وَالْمُواخاة والحب والود والتَّعَاوُنُ والتَّرَاحُمُ. قَالَ النَّبِيُّ   ﷺ : "مَثَلُ الْمُؤْمِنِينَ فِى تَوَاتِهِمْ وَتَرَاحُمِهِمْ وَتَعَاطْفِهِمْ كَمَثَلِ الْجَسَدِ الْوَاحِدِ إِذَا اشْتَكَى مِنْهُ عُضْوٌّ تَدَاعِى لَهُ سَائِرُ الْجَسَدِ بِالشَّهْرِ وَالْحَمْي.

الْخَاتِمَةُ :

عَلَيْنَا أَنْ نَعْتَصِمَ بِحَبْلِ اللّهِ جَمِيعًا وَنَقُومُ بِحِفْظِ بِلَادِنَا وَاسْتِقْلَالَهَا مُتَّجِدِينَ كَالْبُنْيَانِ الْمَرْصُوصِ.

একতা

উপস্থাপনা :

সকল প্রশংসা আল্লাহর জন্য, যিনি ইসলামের নেয়ামতের বদৌলতে মুসলমানদের অন্তরের মাঝে ভালোবাসা সৃষ্টি করেছেন। দরূদ ও সালাম বর্ষিত হোক নবী কারীম (স)-এর ওপর যিনি মুমিনদেরকে অবিচ্ছিন্ন সুতায় গেঁথেছেন। আর তাঁর পরিবার ও সকল সাহাবীর ওপর।

একতার পরিচয় :

একতা হলো, জাতি কোনো কাঙ্ক্ষিত লক্ষ্য ও মহৎ উদ্দেশ্যে পৌঁছার জন্য কোনো একটি বিষয়ে কথা বা কাজের ওপর একমত পোষণ করা।

একতার গুরুত্ব :

ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয়ভাবে একতার অতীব গুরুত্ব রয়েছে। রাজনীতি ও অর্থনীতিসহ জীবনের প্রতিটি ক্ষেত্রে এর বিরাট প্রভাব রয়েছে।

একতা মর্যাদার কারণ :

একতা হলো জাতির মর্যাদা ও সফলতার কারণ। এটা জাতির অগ্রগতি ও উন্নতির মাধ্যম। একতার মাধ্যমে এমন কিছু অর্জন করা সম্ভব, যা সম্পদ, শক্তি ও ক্ষমতা দ্বারা অর্জন করা সম্ভব হয় না।

ইসলামে একতার গুরুত্ব :

ইসলাম একতার ব্যাপারে অনেক গুরুত্ব প্রদান করেছে। এর বিরাট গুরুত্বের কারণে আল্লাহ তায়ালা একতা ও ঐকমত্যের আদেশ করেছেন। আল্লাহ তায়ালা ইরশাদ করেন, “ তোমরা সম্মিলিতভাবে আল্লাহর রজ্জুকে ধারণ কর; কখনো বিচ্ছিন্ন হয়ো না”
আর রাসূল (স) ইরশাদ করেন, “দলের সাথে আল্লাহর সাহায্য থাকে, যে ব্যক্তি আলাদা হয়ে যায় সে একাকী জাহান্নামে চলে যায়”।
ওমর (রা) বলেন, “দল ব্যতীত ইসলাম হতে পারে না, আনুগত্য ব্যতীত দল হতে পারে না আর নেতৃত্ব ব্যতীত আনুগত্য হতে পারে না”।

একতা বিরাট শক্তি :

একতা বিরাট শক্তি। উদাহরণস্বরূপ বলা যায়- একটি গাছের ডালকে সামান্য শক্তি দ্বারা ভাঙ্গা যায়। কিন্তু অনেক ডাল একত্রিত হলে প্রবল শক্তি দ্বারাও ভাঙ্গা যায় না।
আমরা পিপীলিকার দিকে তাকালে দেখি, এ সকল পিপীলিকা আশ্চর্যজনকভাবে একতার সহিত কাজ করে । তারা বিন্দু বিন্দু মাটি সরিয়ে নিয়ে স্তূপে পরিণত করে।

একতা ও ঐক্যের উপকরণ :

একতা ও ঐক্যের জন্য প্রয়োজন অপরকে অগ্রাধিকার দেওয়া, সমবেদনা, সাম্য, ভ্রাতৃত্ব, মমতা, হৃদ্যতা, পারস্পরিক সাহায্য ও দয়া থাকা। নবী . কারীম (স) ইরশাদ করেন, “ভালোবাসা, দয়া ও অনুগ্রহে মুমিনগণ একটি দেহতুল্য, যার এক অঙ্গে ব্যথা হলে অনিদ্রা ও জ্বরের মাধ্যমে সকল অঙ্গ সমব্যথী হয়”।

উপসংহার :

আমাদের উচিত সম্মিলিতভাবে আল্লাহর রজ্জুকে দৃঢ়ভাবে ধারণ করা এবং ঐক্যবদ্ধভাবে আমাদের দেশ ও তার স্বাধীনতাকে রক্ষা করা।


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !