الانشاء : تَعْلِيمُ النِّسْوَانِ | রচনা : নারীশিক্ষা | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)

الانشاء : تَعْلِيمُ النِّسْوَانِ  |  রচনা : নারীশিক্ষা | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)
(toc)

  تَعْلِيمُ النِّسْوَانِ

التَّمْهِيدُ :

الْحَمْدُ لِلَّهِ الَّذِى خَلَقَ الْإِنْسَانَ وَفَرَضَ تَحْصِيْلَ الْعُلُومِ التينِيَّةِ عَلَى جَمِيعِ الْمُسْلِمِينَ وَالْمُسْلِمَاتِ، وَالصَّلوةُ وَالسَّلَامُ عَلَى
 النَّبِيِّ الَّذِي أَكْدَ عَلَى ذلِكَ وَعَلَى آلِهِ وَأَصْحَابِهِ أَجْمَعِينَ. 

المفهوم من تعليم النِّسْوَانِ :

تَعْلِيمُ النِّسْوَانِ هُوَ تَعْلِيمُهُنَّ بِالْقُرْآنِ وَالْحَدِيْدِ وَتَرْبِيَةُ الْأَطْفَالِ وَتَدْبِيرُ الْمَنَازِلِ وَغَيْرُ ذَلِكَ.

اهمِيَّةُ طَلَبِ الْعِلْمِ :

طَلَبُ الْعِلْمِ فَرِيضَهُ قَبْلَ جَمِيعِ الْفَرَائِضِ وَهُوَ لازم عَلَى كُلِّ عُضْوِ مِنْ أَعْضَاءِ الْمُجْتَمَع لَا يَتَصَوَّرُ تَقَتُمُ الْمُجْتَمَعِ وَتَطَورَهُ بِدُونِ تَعْلِيمِ النِّسْوَانِ لأَنَّهَا نِصْفُ المُجْتَمَعِ. 

ضرورة تعليم النِّسْوَانِ :

تَعْلِيمُ النِّسْوَانِ لَهُ ضَرُورَةٌ كَبِيرَةٌ لأَنَّ النِّسَاءِ مُكَلَّفَةُ بِالاحْكامِ الشَّرْعِيَّةِ وَيُوجَدُ فِى الشَّرِيعَةِ أَحْكَامُ تُخْتَصُّ بِهِنَّ. فَلَا يُمْكِنُ لَهُنَّ اِمْتِنَالُ أَوَامِرِ اللهِ وَاجْتِنَابُ نَوَاهِيْهِ بِدُونِ تَعْلِيْمٍ وَكَذلِكَ جعْتُهُنَّ فِى الْمَدْرَسَةُ الأولى لِتَرْبِيَةِ الْأَطْفَالِ وَتَعْلِيْمِهِمْ فَيَجِبُ عَلَيْهِنَّ أَن يَتَعَلَّمْنَ أَسَالِيْبُ التَّرْبِيَةِ الْجَيدَةِ عَلَى ضَوءِ الشَّرِيعَةِ الإسلامية

أَهَمِّيَّةٌ تَعْلِيمِ النِّسْوَانِ :

كُلُّ بَيْتٍ وَمُجْتَمَع وَوَطَنِ مُتَكَمِّنُ بِالرِّجَالِ وَالنِّسَاءِ. لَا يَتَصَوَّرُ تَنْظِيمُ أُمُورِ البَيْتِ وَتَدْبِيرَ الْمَنَازِلِ وَتَقَتُم الْمُجْتَمَع وَتَطَوُّرُ الْوَطَنِ بِدُونِ النِّسَاءِ. فَلِهَذَا يَجِبُ تَعْلِيمِهِنَّ لِتَدْبِيرِ الْمَنَازِلِ وَلِلْاشْتِرَاكِ فِى ازْدِهَارِ الْوَطَنِ بِكُلِ أَعْمَالٍ مَشْرُوعَةٍ لَهُنَّ .

نظام تعليم النسوان :

الْإِسْلَامُ لَا يُنْكِرُ تَعْلِيمَ النِّسْوَان بَلْ يُسْجَعُ عَلَيْهِ كَمَا قَالَتْ عَائِشَةُ (رض) : نِعْمَتُ النِّسَاءِ نِسَاءُ الْأَنْصَارِ لا يَمْنَعُهُنَّ الْحَيَاء عَنْ طَلَبِ الْمَسَائِلِ الْمُتَعَلِقَة بِهِنَّ وَلَكِنَّ يُنْكِرُ انْظُمَةَ التَّعْلِيمِ غَيْرَ الْمَشْرُوعَةِ لَهُنَّ فَالان و علم العلوم. الدِّينِيَّةِ وَالدُّنْيَوِيَّةِ قَائِمَاتٌ عَلَى حُدُودِ الشَّرِيعَةِ الْإِسْلَامِية.

هَدَفُ تَعْلِيمِ النِّسْوَانِ :

لَيْسَ هَدَفُ التَّعْلِيمِ نَشْرُ الْفَوَاحِشِ وَالتَّلَاعِبِ بِعِزَّتِهِنَّ وَالتِّجَارَهُ بِصُورَتِهِنَّ بَلْ هَدَفُ التَّعْلِيمِ هُوَ النَّهْذِيبُ وَالثَّمَسلُ بِمَا فَرَضَ الله عَلَيْهِنَّ مِنْ أَحْكَامِ الشَّرِيعَةِ. 

اَلْخَاتِمَةُ :

تَعْلِيمُ النّسْوَانِ مَعَ رِعَايَةِ أَحْكَامِ الشَّرِيعَةِ مِنْ أُمَمِ الْوَاجِبَاتِ. حَتَّى يَحْفَظَ حقوقهُنَّ.

নারীশিক্ষা

উপস্থাপনা :

সকল প্রশংসা আল্লাহর জন্য, যিনি মানুষ সৃষ্টি করেছেন এবং সকল মুসলিম নরনারীর ওপর ধর্মীয় শিক্ষা অর্জন করা ফরয করেছেন। দরূদ ও সালাম বর্ষিত হোক নবী কারীম (স)-এর ওপর, যিনি এর প্রতি তাগিদ প্রদান করেছেন ও তাঁর পরিবার ও সকল সাহাবীর ওপর।

নারীশিক্ষার অর্থ :

নারীশিক্ষা হচ্ছে নারীকে কুরআন, হাদীস, সন্তান লালনপালন, গৃহ পরিচালনা ইত্যাদি বিষয়ে শিক্ষা দেওয়া।

জ্ঞান অন্বেষণের গুরুত্ব:

সর্বাগ্রে জ্ঞান অন্বেষণ করা ফরয। আর তা সমাজের প্রত্যেক সদস্যের জন্য আবশ্যক। নারীর শিক্ষা ব্যতীত সমাজের অগ্রগতি ও উন্নতি কল্পনা করা যায়। না। কেননা তারা সমাজের অর্ধেক।

নারীশিক্ষার প্রয়োজনীয়তা :

নারীশিক্ষার বিরাট প্রয়োজনীয়তা রয়েছে। কেননা নারীরা শরয়ী বিধান পালনে বাধ্য। আর শরীয়তে নারীদের সাথে নির্দিষ্ট কিছু বিধানও রয়েছে। তাই শিক্ষা ব্যতীত তাদের পক্ষে আল্লাহর আদেশ পালন ও নিষিদ্ধ বিষয়াবলি পরিহার করা সম্ভব নয়। আবার, তাদের কোল হলো সন্তানদের লালনপালন ও শিক্ষার প্রথম বিদ্যালয়। কাজেই তাদের কর্তব্য হলো ইসলামী শরীয়ার আলোকে উত্তম প্রশিক্ষণের পদ্ধতিসমূহ জানা ।

নারীশিক্ষার গুরুত্ব :

প্রত্যেক ঘর, সমাজ ও দেশ নারী ও পুরুষ দ্বারা গঠিত। গৃহের বিষয়াদির ব্যবস্থাপনা ও গৃহ পরিচালনা এবং সমাজের অগ্রগতি ও দেশের উন্নতি নারীকে বাদ দিয়ে কল্পনা করা যায় না। কাজেই গৃহ পরিচালনা ও দেশের উন্নয়নে অংশগ্রহণের জন্য তাদের দায়িত্ব হলো তাদের জন্য বৈধ এমন সকল কাজের প্রশিক্ষণ নেওয়া।

নারীশিক্ষার পদ্ধতি :

ইসলাম নারীশিক্ষাকে প্রত্যাখ্যান করে না; বরং এ ব্যাপারে উৎসাহিত করে। যেমন আয়েশা (রা) বলেন, “আনসার নারীগণ খুবই উত্তম, তাদের সাথে সংশ্লিষ্ট মাসায়েলসমূহ অন্বেষণে লজ্জা- তাদেরকে বাধা দেয় না"। তবে ইসলাম শরয়ী বিধান বহির্ভূত নারীশিক্ষা ব্যবস্থাকে অস্বীকার করে। তাই তাদের জন্য উপযুক্ত হলো- তারা শরয়ী সীমারেখায় থেকে দ্বীনী ও দুনিয়াবী শিক্ষা অর্জন করবে।

নারীশিক্ষার লক্ষ্য:

নারীশিক্ষার লক্ষ্য অশ্লীলতা ছড়ানো ও তাদের সম্ভ্রম নিয়ে প্রতারণা করা নয়। তাদের ছবি নিয়ে বাণিজ্য করা নয়; বরং নারীশিক্ষার লক্ষ্য হলো সভ্যতার শিক্ষা লাভ করা ও আল্লাহ তায়ালা তাদের ওপর শরয়ী যে বিধান ফরয করেছেন তা আঁকড়ে ধরা।

উপসংহার :

শরীয়তের বিধানাবলি রক্ষা করে নারীকে শিক্ষা দেওয়া গুরুত্বপূর্ণ ওয়াজিব। যেন তাদের অধিকার রক্ষা হয়।

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !