الانشاء : حب الوطن | রচনা : দেশপ্রেম | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)

الانشاء :  حب الوطن  |  রচনা : দেশপ্রেম | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)
(toc)

  حب الوطن

الْمُقَدِّمَةُ :

الْحَمْدُ لِلّهِ الَّذِى وَفَقَنَا لِلْعَيْشِ فِي وَطَنٍ مُسْتَقَلَّ وَالصَّلوة وَالسَّلَامُ عَلَى رَسُولِهِ الَّذِى بَدَا دَعْوَتَهُ مِنْ وَطَيْهِ مَكَهُ وَعَلَى اله وَأَصْحَابِهِ الَّذِينَ تَرَكُوا أَوْطَانَهُمْ لِأَعْلَاءِ كَلِمَةِ اللَّهِ.

تعريف الوَطَنِ :

الْوَطَنُ هُوَ الْمَكَانُ الَّذِى يُولَدُ فِيهِ الْإِنْسَانُ وَيَعِيضُ عَلَى  ارْضِ وَيُكَبِرُ فِى هَوَائِهِ وَنُورِهِ وَيَأْكُلُّ مِنْ غِذَائِهِ، وَهُوَ كَالْكُمُ الَّذِي يُطْمِنَ الطفل فِي حُجْرِها . 

حقيقة حبّ الوطن :

حُب الوطن هو ميلان طَبِيعِيُّ وَتُعَلَّقُ قَلْبِي وَرَغَبَة فَطْرِيَّةُ إِلَى الْوَطَنِ. كُلُّ إِنْسَانِ يُحِبُّ وَطَنَهُ أَكْثَرَ مِنْ وَطَنِ غَيْرِهِ... وهذا الحب العَامُ يُوجَدُ فِى كُلّ فَرْدٍ، سَوَاء كَانَ نَبِيًّا أَوْ وَلِيًّا غَنِيًّا أَوْ فَقِيرًا عَالِمًا أَوْ جَاهِلًا شَاعِرًا أَوْ كَاتِبًا شَيْئًا أَوْ شَابَّا.

 أهمية حبّ الْوَطَنِ :

إِنَّ الْوَطَنَ كَالْام. تُريِي الْامَ أَوْلَادَهَا مِثْلَهَا يُربّي الوَطَنَ مُوَاطِنِيهِ وَيُعْطِيهِمُ الرِّزْقَ وَالثَّمَرَاتِ وَنِعْمَّا كَثِيرَةً، ولهذا حُبُّ الْوَطَنِ أَهُمُ الْوَاجِبَاتِ لحفظ استقلالِ مِنَ العُدْوَانِ.

وَاجِبُ الْمَوَاطِن نَحْوَ الْوَطَنِ :

لَا بُدَّ عَلى كُلِّ إِنْسَانٍ أَنْ يُحِبَّ وَطَنَهُ حُبًّا عمليًّا. وَيَجِبُ عَلَيْهِمْ إِنْ يَبْذُلُوا كُلَّ الْجُودِ فِي سَبِيلِ : الوطن لحفظة مِنَ الشَّيْطَرَةِ الْخَارِجِيَّة وَالْفَسَادُ الدَّاخِلِي 

حب الوطنِ لِلْاَنْبِيَاء وَالْمُرْسَلِينَ:

كُلَّ مِنَ الْأَنْبِيَاءِ وَالرُّسُلِ اَحَبَّ وَطَنَه حُبًّا كَثِيرًا كَمَا تَعْلَمُ مِنْ وَاقِعَةٍ يُوسُفُ وَمُوسَى (ع). قَالَ اللهُ سُبْحَانَهُ وتَعَالَى اعتبارا لِقِلِ إِبْرَاهِيمُ عَهِ السَّلَامُ الَّذِي أَظْهَر حُبُّ وطنه : " وَان قَالَ إِبْرَاهِيمُ رَبِّ اجْعَلْ هَذَا بَلَدًا أمِنَّا وَارْزُقُ اهْلَهُ مِنَ الثَّمرات. وقد اظهر رسول الله هَذَا الْحُبَّ حِينَمَا غَادِرٌ مِنْ وَطَنُ مَكَ بِالْهِجْرَةِ وَهُوَيَبْكِي قَائِلاً : " مَكَهُ أَحَبُّ الْبِلادِ إِلَيَّ، لَوْلَا أَخْرِجْتُ لَمَا خَرَجْتُ. 

 حبُّ الْوَطَنِ مِنَ الْإِيْمَانِ :

اَلْوَطَنُ هُوَ نِعْمَةٌ مِنَ اللهِ تَعَالَى لِلْمَوَاطِنين. فَمَنْ أَتَى الْوَاجِبَاتِ نَحْوَ الْوَطَنِ فَإِنَّهُ شَكَرَ نِعْمَةَ اللهِ وَمَنْ شَكَرَ نِعْمَةَ اللهِ فَهُوَ مُؤْمِنٌ كَامِلُ. وَلِهَذَا يُقَالُ: "حُبُّ الْوَطَنِ مِنَ الْإِيْمَانِ".

الْخَاتِمَةُ :

يَجِبُ عَلى كُلِ مَوَاطِنِ عَامَّةً وَعَلى كُلِّ طَالِبٍ خَاصَّةً أَنْ يُحِبَّ وَطَنَهُ حُبًّا كَامِلًا وَيَحْفَظُهُ مِنْ كُلِّ شَرٌ وَيَسْعَى فِي سَبِيلِ خَيْرِهِ وَفَلَاحِه. 

দেশপ্রেম

উপস্থাপনা :

সকল প্রশংসা আল্লাহর জন্য, যিনি আমাদেরকে একটি স্বাধীন দেশে বাস করার তাওফীক দান করেছেন। দরূদ ও সালাম বর্ষিত হোক তাঁর রাসূলের ওপর, যিনি স্বদেশ মক্কা থেকে দাওয়াতের কাজ শুরু করেছেন। আর তাঁর পরিবার ও সাহাবীদের ওপর, যাঁরা আল্লাহর বাণীকে উচ্চ করতে তাঁদের দেশ ত্যাগ করেছেন।

وطن -এর পরিচয় :

وطن হলো সে স্থান, যেখানে মানুষ জন্মগ্রহণ করে, যার ভূমিতে সে বসবাস করে, যার আলো হাওয়ায় সে বড় হয় এবং সে যার খাদ্য খায়। এটি মায়ের মতো যার কোলে সন্তান প্রশান্তি লাভ করে।

দেশ প্রেমের রহস্য:

দেশপ্রেম হলো দেশের প্রতি স্বভাবজাত আকর্ষণ, আন্তরিক সম্পর্ক ও সহজাত আগ্রহ। প্রত্যেক মানুষ অন্য দেশের চেয়ে নিজের দেশকে বেশি ভালোবাসে।এ দেশপ্রেম সর্বজনীন, তা প্রত্যেক ব্যক্তির মাঝে পাওয়া যায়। চাই নবী হোক বা অলি, ধনী হোক বা গরিব, জ্ঞানী হোক বা মূর্খ, কবি হোক বা লেখক, বৃদ্ধ হোক বা যুবক ।

দেশপ্রেমের গুরুত্ব:

দেশ মায়ের মতো, মা যেমন তার সন্তানকে লালনপালন করে, তেমনি, দেশ তার নাগরিকদেরকে লালনপালন করে, তাদেরকে রিজিক, ফলফলাদি ও অনেক নেয়ামতরাজি দান করে। এ কারণে শত্রু থেকে দেশের স্বাধীনতা রক্ষা করতে দেশপ্রেম অতি গুরুত্বপূর্ণ কর্তব্য।

দেশের প্রতি নাগরিকের দায়িত্ব :

প্রত্যেক মানুষের দায়িত্ব হলো, তার দেশকে কার্যত খুব ভালোবাসা। তাদের আরও কর্তব্য হলো, দেশের অগ্রগতির পথে সর্বাত্মক চেষ্টা ব্যয় করা এবং দেশকে বহিরাগত আগ্রাসন ও অভ্যন্তরীণ বিশৃঙ্খলা থেকে রক্ষা করা।

নবী রাসূলগণের দেশপ্রেম :

প্রত্যেক নবী ও রাসূল তাঁর দেশকে ভীষণ ভালোবেসেছেন। যেমন আমরা ইউসুফ ও মুসা (আ)-এর ঘটনা থেকে জানতে পারি। ইবরাহীম (আ) দেশ সম্পর্কে যে ভালোবাসা প্রকাশ করেছেন তারই ভিত্তিতে আল্লাহ তায়ালা ইরশাদ করেন, "যখন ইবরাহীম বলেছেন, হে প্রতিপালক! আপনি এটাকে নিরাপদ দেশে পরিণত করুন, এর অধিবাসীদেরকে রিজিক হিসেবে ফলফলাদি দান করুন”। রাসূলুল্লাহ (স) যখন হিজরতের মাধ্যমে দেশ ত্যাগ করেন তখন তিনি এ ভালোবাসা প্রকাশ করেন এবং কাঁদতে কাঁদতে বলেন, “মক্কা আমার নিকট সবচেয়ে প্রিয় দেশ। আমাকে যদি বের করে দেওয়া না হতো তাহলে আমি বের হতাম না”।

দেশপ্রেম ঈমানের অংশ :

দেশ নাগরিকদের জন্য আল্লাহর নেয়ামত। যে ব্যক্তি দেশের প্রতি দায়িত্ব পালন করল, সে আল্লাহর নেয়ামতের কৃতজ্ঞতা প্রকাশ করল। আর যে আল্লাহর নেয়ামতের কৃতজ্ঞতা প্রকাশ করল সে পূর্ণ মুমিন। এজন্য বলা হয়, “দেশপ্রেম ঈমানের অংশ"।

উপসংহার :

সাধারণভাবে সকল নাগরিকের আর বিশেষভাবে ছাত্রদের দায়িত্ব হলো, দেশকে পরিপূর্ণভাবে ভালোবাসা, সকল অকল্যাণ থেকে এটাকে রক্ষা করা এবং দেশের কল্যাণ ও মঙ্গলের জন্য চেষ্টা চালিয়ে যাওয়া।


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !