আমাদের সাইটের নতুন আপডেট পেতে এ্যাপ্স ইন্সটল করে রাখুন Install Now!

আনওয়ারুল মিশকাত শরহে মিশকাতুল মাসাবীহ (আরবী-বাংলা) পিডিএফ - Anwarul Mishkat Sharhe Mishkatul Masabih (Arabic-Bangla) Pdf

Mishkat sharif Bangla, মিশকাত শরিফ বাংলা, Hadith Sharif, হাদীস শরিফ
Join our Telegram Channel!
আনওয়ারুল মিশকাত শরহে মিশকাতুল মাসাবীহ (আরবী-বাংলা) পিডিএফ - Anwarul Mishkat Sharhe Mishkatul Masabih (Arabic-Bangla) Pdf

আনওয়ারুল মিশকাত শরহে মিশকাতুল মাসাবিহ

আনওয়ারুল মিশকাত শরহে মিশকাতুল মাসাবিহ (হাদিস সংকলন গ্রন্থ) - লেখকঃ প্রখ্যাত হাদিস বিশারদ আল্লামা শায়খ ওয়ালিউদ্দিন আল খতিব (র.)

কাঠামোঃ আরবী-বাংলা অনুবাদ, ৭টি খণ্ডে বিভক্তি

মিশকাতুল মাসাবীহ (আরবি: مشكاة المصابيح, অনুবাদ 'বাতিসমূহের চেরাগদানি') হাদীস শাস্ত্রের ১টি উল্লেখযোগ্য গ্রন্থ। সাধারণভাবে মিশকাতুল মাসাবীহ বা مشكاة المصابيح দিয়ে ১টি বই এর নাম বুঝালেও মূলত তা দুইটি হাদিস গ্রন্থের সমন্বিত নাম। যাহার ১টি হলো কিতাবুল মাসাবিহ (এর লেখক ইমাম আল বাগাভী ৪৩৬ হিজরী থেকে ৫১৬) এবং অপরটি মিশকাত (লিখেছেনঃ শায়েখ ওয়ালীউদ্দিন মুহাম্মাদ ইবনে আব্দুল্লাহ আল খাতীব আল আমরী আত তিবরিযী ৮০০ হিজরীর শেষের দিকে মৃত্যু গ্রহণ করেন )। পরবর্তিতে উভয় গ্রন্থকে একত্রিত করে নাম দেওয়া হয়েছে 'মিশকাতুল মাসাবীহ'। গ্রন্থটিতে কিতাবুল মাসাবীহ থেকে সংকলন করা হয়েছে ৪৪৩৪ টি হাদীস ও মিশকাত থেকে সংকলন করা হয়েছে ১৫১১টি হাদীস। মিশকাতুল মাসাবিহ গ্রন্থের সম্পাদনার কাজ সমাপ্তি হয় ৭৩৭ হিজরীর সমাপ্ত শুক্রবারে। মূলত হাদীস শাস্ত্রে অনভিজ্ঞ লোকদের জন্যই এই বইটি সংকলন করা হয়েছে। শায়েখ ওয়ালীউদ্দিন মুহাম্মাদ ইবনে আব্দুল্লাহ আল খাতীব আল আমরী আর তিবরিযী এই বইটি অনেক বিস্ময়কর ভাবে সাজিয়েছেন যার মদ্ধ্যে উল্লেখ যোগ্য হল মাসাবিহ গ্রন্থে কোন হাদিসে সোর্স লিপিবদ্ধ ছিলো না, ফলে পাঠকগন বিভ্রান্তিতে পড়ার ভীতি বোধ করতেন, আর সেই ডর দূর করেই মিশকাতুল মাসাবীহ সংকলনকালে কবি প্রত্যেকটি হাদীসের সোর্স উল্লেখ করে দিয়েছেন। তিনি হাদীস গ্রন্থটিকে ফিকহের ধারাবাহিক আইন অনুযায়ী সাজিয়েছেন। এবং প্রত্যেকটি অধ্যায়ে ৩টি করে অনুচ্ছেদে অংশ করেছেন, যেটার মধ্যে ১ম দুই অনুচ্ছেদে সহীহ বুখারী ও সহীহ মুসলিম এর হাদিস এনেছেন ও পরবর্তী পরিচ্ছেদে অন্যান্য কিতাবের হাদীস এনেছেন। আর হাদীস শেষে যে কিতাব হতে হাদীসটি নিয়েছেন সেটির সোর্স গ্রন্থ ও উল্লেখ করে দিয়েছেন।


খন্ড নং আলোচ্য বিষয়/শিরোনাম সমূহ পিডিএফ
প্রথম খন্ড ঈমান, জ্ঞান, পবিত্রতা ও পানির বিধানের অধ্যায়
দ্বিতীয় খন্ড নামাযের অধ্যায়
তৃতীয় খন্ড জানাজা, জাকাত, রোজা, কুরআনুল কারীমের ফযিলত, দাওয়াত ও আল্লাহু তায়ালার নাম সমূহের অধ্যায়
চতুর্থ খন্ড হজ্জ , ক্রয়-বিক্রয়, বিবাহ, দাস মুক্ত করা ও কোসাসের অধ্যায়
পঞ্চম খন্ড দণ্ডবিধি, প্রশাসন ও বিচার, জিহাদ, শিকার ও জবাই প্রসঙ্গে, খাদ্য, পোশাক-পরিচ্ছদ, চিকিতসা ও মন্ত্র এবং স্বপ্ন
ষষ্ঠ খন্ড আদাব (শিষ্টাচার), মন গলানো উপদেশমালা ও ফিতনা অধ্যায়ের আংশিক
সপ্তম খন্ড জান্নাত, জাহান্নাম, মি’রাজ, মু’জিযা, কারামাত, সৃষ্টির সূচনা-নবী রাসূলদের (দ.) আলোচনা ও সাহাবাদের আলোচনা
Follow us WhatsApp Channel!
Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.