আমাদের সাইটের নতুন আপডেট পেতে এ্যাপ্স ইন্সটল করে রাখুন Install Now!

একাদশ, এইচএসসি বা আলিম শ্রেণিতে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন - Class XI, HSC & Alim Online Apply for Admission in 2024-2025 Academic Year

একাদশ, এইচএসসি বা আলিম শ্রেণিতে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন, Class XI, HSC & Alim Online Apply for Admission in 2024-2025 Academic Year
Join Telegram for New Books

একাদশ, এইচএসসি বা আলিম শ্রেণিতে ভর্তির আবেদন (সম্পূর্ণ পদ্ধতি)

একাদশ, এইচএসসি বা আলিম শ্রেণিতে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন - Class XI, HSC & Alim Online Apply for Admission in 2024-2025 Academic Year

একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষ

একাদশ শ্রেণিতে ভর্তির অফিসিয়াল ওয়েবসাইট হল xiclassadmission.gov.bd এর মাধ্যমে বাংলাদেশে সরকারি, বেসরকারি কলেজ ও মাদ্রাসায় একাদশ শ্রেণিতে ভর্তি সম্পন্ন হয়। ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন প্রক্রিয়া এবং অন্যান্য সমস্ত তথ্য এই ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হয়। অনলাইন আবেদন কয়েক ধাপে এই ওয়েবসাইটের মাধ্যমে গৃহীত হয়। আবেদনের শেষে, মেধা তালিকা এবং মাইগ্রেশন ফলাফল বেশ কয়েকটি ধাপে প্রকাশ করা হয়। প্রতিটি ধাপে নিশ্চিতকরণ করা হয় এবং এই ওয়েবসাইটের মাধ্যমে চূড়ান্ত ভর্তি করা হয়।

xiclassadmission.gov.bd একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি 2024-2025 প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী তিন ধাপে আবেদন গ্রহণ করা হবে। প্রথম ধাপের আবেদন শুরু হবে 26 মে 2024 এবং আবেদনের শেষ তারিখ 11 জুন 2024। তারপর মেধা তালিকা প্রকাশ করা হবে। মোট তিনটি মেধা তালিকা প্রকাশ করা হবে। দুটি মাইগ্রেশন ফলাফল মেধা তালিকার সাথে প্রকাশ করা হবে। একাদশ শ্রেণিতে ভর্তির জন্য রোডম্যাপ 2024-2025।

পর্যায় আবেদন ফলাফল নিশ্চিতকরণ
প্রথম পর্যায় 26 মে থেকে 11 জুন 2024 23 জুন 2024 24 জুন থেকে 29 জুন 2024
দ্বিতীয় পর্ব 30 জুন থেকে 2 জুলাই 2024 4 জুলাই 2024 5 জুলাই থেকে 8 জুলাই 2024
তৃতীয় পর্যায় 9 জুলাই থেকে 10 জুলাই 2024 12 জুলাই 2024 13 জুলাই থেকে 14 জুলাই 2024

সমস্ত ধাপ শেষ হওয়ার পর 15 জুলাই 2024 থেকে চূড়ান্ত ভর্তি শুরু হবে। ভর্তি প্রক্রিয়া 25 জুলাই 2024 এ শেষ হবে৷ 2024-25 শিক্ষাবর্ষে, 30 জুলাই 2024 থেকে একাদশ শ্রেণি শুরু হবে৷

একাদশ শ্রেণির ভর্তির ফর্ম 2024

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হয়েছে। 26 মে 2024-এ প্রথম ধাপের আবেদন শুরু হয়েছে। আবেদনের শেষ তারিখ 11 জুন 2024। একাদশ শ্রেণির ভর্তির ফর্ম xiclassadmission.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে পূরণ করা যাবে। আবেদন দুটি ধাপে সম্পন্ন করতে হবে। নিচে আবেদন করার ধাপগুলো দেওয়া হল।

  1. ধাপ-১: পেমেন্ট
    আবেদনের শুরুতে আবেদন ফি পরিশোধ করতে হবে। প্রাথমিক আবেদন ফি 150 টাকা। যেকোনো মোবাইল ব্যাংকিং, সোনালী শেবা, ডেবিট ও ক্রেডিট কার্ড এবং অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদনের ফি প্রদান করা যাবে। আবেদন ফি প্রদানের নিয়মের জন্য এখানে ক্লিক করুন। আবেদন ফি পরিশোধ করার পর, দ্বিতীয় ধাপ হল অনলাইন আবেদন সম্পূর্ণ করা।
  2. ধাপ-২: অনলাইনে আবেদন করুন
    আপনি যদি ইতিমধ্যে অর্থ প্রদান সম্পন্ন করে থাকেন তবে আপনি অনলাইনে আবেদন করতে পারেন। একজন শিক্ষার্থী অনলাইন আবেদনের জন্য সর্বোচ্চ 10টি কলেজ পছন্দ দিতে পারে। ন্যূনতম পছন্দ 5 হতে হবে। প্রতিটি পছন্দের গ্রুপ এবং সংস্করণের জন্য অবশ্যই নির্বাচন করতে হবে। এছাড়াও কোটা থাকলে তার বিবরণ, শিক্ষার্থী বা অভিভাবকের সক্রিয় মোবাইল নম্বর দিতে হবে। আসুন দেখি কিভাবে একাদশ শ্রেণীর আবেদনপত্র 2024 পূরণ করবেন।
    • xiclassadmission.gov.bd ওয়েবসাইটে যান।
    • "Apply Now" বাটনে ক্লিক করুন।
    • আপনার এসএসসি বা সমমানের পরীক্ষার বিবরণ দিন।
    • পরবর্তী ধাপে আপনার মোবাইল নম্বর এবং কোটার তথ্য প্রদান করুন।
    • আপনার কলেজ পছন্দ প্রদান করুন
    • প্রিভিউ দেখুন
    • পছন্দ এবং অন্যান্য বিবরণ সঠিক হলে জমা দিন।

আপনার আবেদন সঠিকভাবে জমা দেওয়া হলে, আপনি আপনার প্রদত্ত মোবাইল নম্বরে একটি পিন/নিরাপত্তা কোড সহ একটি নিশ্চিতকরণ SMS পাবেন। এছাড়াও পরে আপনি আপনার SSC এবং সমতুল্য বিবরণ এবং OTP দিয়ে লগ ইন করে পছন্দগুলি সংশোধন, যোগ বা পরিবর্তন করতে পারেন। আপনি সময়সীমার আগে 5 বার পর্যন্ত আপনার পছন্দ পরিবর্তন করতে পারেন।

কলেজ তালিকা

ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম, রাজশাহী , দিনাজপুর, যশোর, বরিশাল, সিলেট, ময়মনসিংহ এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনস্থ সকল সরকারি ও বেসরকারি কলেজ ও মাদ্রাসার কলেজ তালিকা xiclassadmission.gov.bd কলেজ তালিকা লিঙ্কের মাধ্যমে প্রকাশ করা হয়েছে। তালিকায় ন্যূনতম জিপিএ, আসন সংখ্যা, গ্রুপ এবং সমস্ত কলেজের জন্য বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় অধ্যয়ন গ্রুপে আবেদন করার জন্য অন্যান্য তথ্য রয়েছে।

  • ঢাকা বোর্ড
  • চট্টগ্রাম বোর্ড
  • কুমিল্লা বোর্ড
  • বরিশাল বোর্ড
  • দিনাজপুর বোর্ড
  • রাজশাহী বোর্ড
  • যশোর বোর্ড
  • সিলেট বোর্ড
  • ময়মনসিংহ বোর্ড
  • মাদ্রাসা বোর্ড

ভর্তির ফলাফল

একাদশ শ্রেণির ভর্তির ফলাফল মোট তিন ধাপে প্রকাশ করা হবে। তিন ধাপে আবেদনের জন্য তিনটি মেধা তালিকা প্রকাশ করা হবে। দুটি মাইগ্রেশন ফলাফলও প্রকাশিত হবে। আবেদনকৃত শিক্ষার্থীদের এসএমএসের মাধ্যমে ফলাফল সম্পর্কে জানানো হবে। এছাড়াও xiclassadmission.gov.bd ফলাফল লিঙ্কের মাধ্যমে ফলাফল পরীক্ষা করা যাবে। একাদশ শ্রেণীর মেধা তালিকা এবং মাইগ্রেশন ফলাফল নিম্নলিখিত সময়সূচী অনুযায়ী প্রকাশিত হবে।

ফলাফল তারিখ
১ম মেধা তালিকা 23 জুন 2024
২য় মেধা তালিকা 4 জুলাই 2024
১ম মাইগ্রেশন ফলাফল 4 জুলাই 2024
৩য় মেধা তালিকা 12 জুলাই 2024
২য় মাইগ্রেশন ফলাফল 12 জুলাই 2024

xiclassadmission.gov.bd ফলাফল

একাদশ শ্রেণীর মেধা তালিকা এবং মাইগ্রেশন ফলাফল xiclassadmission.gov.bd ফলাফল 2024 ওয়েবসাইটের মাধ্যমে পরীক্ষা করা যেতে পারে। এছাড়াও, একাদশ শ্রেণির ভর্তি ব্যবস্থা থেকে এসএমএসের মাধ্যমে আবেদনকারীকে ফলাফল জানানো হবে। চলুন দেখে নেই কিভাবে অনলাইনে ফলাফল চেক করবেন।

  • xiclassadmission.gov.bd ওয়েবসাইটে লগইন করুন।
  • "Result" লিঙ্কে ক্লিক করুন
  • আপনার এসএসসি/সমমানের বিবরণ দিন।
  • "View Result" বোতামে ক্লিক করুন
  • ড্যাশবোর্ড থেকে ফলাফল দেখুন

আপনি ভর্তির জন্য যে কলেজটি নির্বাচন করেছেন তার কলেজের নাম এবং গ্রুপ এবং অন্যান্য বিবরণ দেখতে পাবেন। আপনি যদি মাইগ্রেশন সুবিধা পেতে চান তবে আপনাকে অবশ্যই ভর্তি নিশ্চিত করতে হবে। এবং আপনি যদি ভর্তি নিশ্চিত না করেন তবে আপনার মনোনয়ন বাতিল করা হবে এবং আপনি মাইগ্রেশনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না। সেক্ষেত্রে পরবর্তী ধাপে আপনাকে আবার আবেদন করতে হবে। কিন্তু আপনি যদি কোনো কলেজে ভর্তির জন্য নির্বাচিত না হন, তাহলে আপনাকে আর আবেদন করতে হবে না। আপনাকে পরবর্তী মেধা তালিকায় বিবেচনা করা হবে।

ভর্তি নিশ্চিতকরণ

ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতিটি পর্যায়ে ফলাফল প্রকাশের পরে ভর্তি নিশ্চিত করতে হবে। নির্ধারিত তারিখের মধ্যে ভর্তি নিশ্চিত না হলে তার মনোনয়ন বাতিল করা হবে। নিশ্চিতকরণ নিয়ম জানতে এখানে ক্লিক করুন বা একাদশ শ্রেণির ভর্তি সিস্টেমের ওয়েবসাইটে যান। নিচের তফসিল অনুযায়ী মনোনয়ন নিশ্চিত করতে হবে।

মেধা তালিকা নিশ্চিতকরণ
১ম মেধা তালিকা 24 -29 জুন 2024
২য় মেধা তালিকা 5-8 জুলাই 2024
৩য় মেধা তালিকা 13-14 জুলাই ২০২৪

এটি উল্লেখ্য যে মাইগ্রেশন প্রক্রিয়ার মাধ্যমে কলেজ পরিবর্তনের ক্ষেত্রে, আবার নিশ্চিত করার প্রয়োজন নেই। সেক্ষেত্রে শিক্ষার্থীকে চূড়ান্ত ভর্তির সময় পরিবর্তিত কলেজে ভর্তি সম্পন্ন করতে হবে।

চূড়ান্ত প্রক্রিয়াকরণ

সমস্ত আবেদনের ফলাফল, মেধা তালিকা এবং মাইগ্রেশন ফলাফল প্রকাশের পর চূড়ান্ত ভর্তি প্রক্রিয়া শুরু হবে। শিক্ষার্থীরা 15 জুলাই 2024 থেকে 25 জুলাই 2024 পর্যন্ত নির্বাচিত কলেজে ভর্তি সম্পন্ন করবে। শিক্ষা মন্ত্রনালয় ইতিমধ্যেই xiclassadmission.gov.bd ওয়েবসাইটে একাদশ শ্রেণিতে ভর্তির 2024-2025 ফি তালিকা প্রকাশ করেছে। শিক্ষার্থীদের নির্ধারিত আবেদন ফি জমা দিয়ে এবং প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে ভর্তি সম্পন্ন করতে হবে।

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.
A+
A-