আমাদের সাইটের নতুন আপডেট পেতে এ্যাপ্স ইন্সটল করে রাখুন Install Now!

শিশুদের স্মরণশক্তি বৃদ্ধির কৌশল - Techniques to improve children's memory

শিশুদের স্মরণশক্তি বৃদ্ধির কৌশল - Techniques to improve children's memory
Join our Telegram Channel!
শিশুদের স্মরণশক্তি বৃদ্ধির কৌশল - Techniques to improve children's memory

 শিশুদের স্মরণশক্তি বৃদ্ধির কৌশল

 -সোহরাব সুমন
 
ইংল্যান্ডের ব্রাইটনের এক প্রাইমারি স্কুলশিক্ষক জোনাথন হ্যানকক। বিশ্বের অন্যতম সেরা স্মৃতিশক্তির অধিকারী তিনি। একবার যা দেখ তা কখনো ভোলেন না। এই অসাধারণ গুণটির জন্য দুবার তার নাম গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পেয়েছে।

তিনি পরিকল্পনা এঁটেছেন স্বদেশের স্কুলপড়ুয়াদের তার নিজের স্মরণ রাখার কৌশল শেখাবেন। ফরাসি ব্যাকরণ থেকে শুরু করে তারিখের তালিকা মনে রাখাসহসব কিছুই তাদের শেখাবেন। জোনাথন হ্যানকক আশা করছো, একটি জাতীয় প্রতিযোগিতার আয়োজন করার মাধ্যমে একজন খুদে স্মরণশক্তির চ্যাম্পিয়ন খুঁজে বের করতে সমর্থ হবে তিনি ।

একটি প্যাকেটের মধ্যে এলোমেলো করে রাখা তাস কোন ক্রমানুসারে সাজানো আছে, তা একবার দেখে পরে নির্ভুলভাবে বলতে পারার জন্য পরপর দুবার গিনেস রেকর্ডসে স্থান পেয়েছে তার নাম। ১৯৯৪ সালে তিনি ওয়ার্ল্ড মেমোরি চ্যাম্পিয়নশিপ পুরস্কারও জিতেছেন। 

হ্যানকক বলেন, 'আমি জীবনে এযাবৎ যা কিছু করেছি, তার কোনোকিছুই ভুলিনি। সবই মনে আছে আমার। এসব আমি মনে রাখতে পেরেছি আমার অসাধারণ স্মরণশক্তির কারণে।'

লার্নিং স্কিলস ফাউন্ডেশন হ্যানককের এ দাবি সমর্থন করেছে। হ্যানকক আশা করো, দশ থেকে এগারো বছর বয়সের ছেলেমেয়েদের জন্য আয়োজিত এ প্রতিযোগিতার বিজয়ীরা ভবিষ্যতে নিজেদের ভাগ্যের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে। তিনি বলেন, শিশুদের স্মৃতিশক্তি আজকাল আগের চেয়েও অনেক বেশি তথ্যে সমৃদ্ধ থাকে। তার মতে, 'শিশুরা কৌশলটা যদি আগে থেকেই শেখা শুরু করে, তাহলে এর মাধ্যমে স্মৃতিশক্তির উন্নয়ন ঘটানোর প্রচুর সম্ভাবনা রয়েছে। আমি চাই না অনুন্নত স্মৃতিশক্তির অধিকারী বয়স্কদের মতো বেড়ে উঠুক আধুনিক শিশুরা, যে মানুষগুলোর আত্মবিশ্বাসের অভাব রয়েছে।'

লার্নিং স্কিলস ফাউন্ডেশনের বিজ্ঞানবিষয়ক পরামর্শক দলে রয়েছেন অটিজম বিশেষজ্ঞ, কেমব্রিজ ইউনিভার্সিটির অধ্যাপক সিমন ব্যারন কোহেন এবং মনোবিজ্ঞান ও স্মৃতিবিষয়ক দায়িত্বে নিয়োজিত অধ্যাপক অ্যালান বাডেলিয়ে

অন্যান্যের মধ্যে আছেন সরকারি আড়িপাতা কেন্দ্র জিসিএইচকিউর সাবেক পরিচালক, স্যার ব্রায়ান টোভি এবং পুরস্কারপ্রাপ্ত চিত্র পরিচালক রবিন লাফ। স্মরণশক্তি প্রতিযোগিতার প্রথম পর্ব শুরু হওয়ার আগে, পূর্ববর্তী বারো মাস স্কুল শিক্ষার মাধ্যমে স্মরণশক্তি বৃদ্ধির কৌশলের সঙ্গে পরিচয় করে দেয়ার জন্য হ্যানকক প্ৰকল্প গ্রহণ করেছো।

হ্যানককের কৌশলটি ছাত্রদের শেখানো হবে, এ লক্ষ্যে স্কুলগুলো এর মধ্যেই তার সঙ্গে চুক্তিবদ্ধ হতে শুরু করেছে। তিনি বলেন এর মাধ্যমে শিশুরা যে কোনো কিছু স্মরণ করতে পারবে। এমনকি সম্পর্কহীন যে কোনো নামের তালিকাও।

 শিশুদের প্রত্যেকেই মনে মনে সুন্দর গল্প তৈরি করে তার মাঝে স্মরণ রাখার মতো উপাদানগুলো মনের মধ্যে গেঁথে নেবে। নিজেদের কল্পনার দক্ষতা বাড়ানোর জন্য শিশুরা রঙের ব্যবহার, খেলাধুলা, কৌতুক এবং নানা অভিযানে অংশ নেবে। এভাবে তারা সব তথ্য গ্রহণ করার জন্য নিজেদের মস্তিষ্ককে প্রস্তুত করে তুলতে পারবে।

একইভাবে তাদের স্মৃতির দক্ষতা নিজেদের স্মরণীয় ঘটনা, কবিতা ও নাটক লেখার ক্ষেত্রে অনেক বেশি প্রভাব রাখবে এবং নিজেদের ধারণা প্রকাশের পর্যাপ্ত আত্মবিশ্বাস অর্জনে তাদের সক্ষম করে তুলবে।

২,৫১৪টি ডিজিটের অঙ্ক নির্ভুলভাবে মনে রাখতে পারার অসাধারণ কৃতিত্বের জন্য ব্রিটিশ চ্যাম্পিয়নশিপ অর্জন করেছো ডেনিয়েল টামেট। তিনি নিজেও হ্যানককের পদ্ধতির প্রশংসা করেছো। তিনি বলেন, 'স্মরণশক্তি এমনই এক মৌলিক দক্ষতা যা কল্পনাশক্তি এবং সৃজনশীলতার মাধ্যমে প্রভাবিত হয় ও বৃদ্ধি পায়।
Follow us WhatsApp Channel!

Post a Comment

Assalamu Alaikum Wa Rahmatullah
Greetings!
Provide your feedback.
Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.