আমাদের সাইটের নতুন আপডেট পেতে এ্যাপ্স ইন্সটল করে রাখুন Install Now!

الانشاء : السَّفَرُ بالسَّفينة | রচনা : নৌকাভ্রমণ | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)

الانشاء : السَّفَرُ بالسَّفينة | রচনা : নৌকাভ্রমণ | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)
Join our Telegram Channel!
الانشاء : السَّفَرُ بالسَّفينة  |  রচনা : নৌকাভ্রমণ | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)
(toc)

 السَّفَرُ بالسَّفينة

 الْمُقَدَّمَة:  

الْحَمْدُ لِلّهِ الَّذِي سَخَّرَ لَنَا الفُلْكَ لِتَجْرِي فِي الْبَحْرِ بِأَمْرِهِ. والصَّلوة والسلام على مُحَمَّدٍ وَعَلَى أَلِهِ وَأَصْحَابِهِ أَجْمَعِينَ -

مراد السفر بالسفينة :

السُّفَرُ بالسفينة سفر ممتع ووسيلة  لِمُشَاهَدَةِ المَر الجَمِيةِ المُعَةِ الْعَجَانِبِ وَالْغَرَائِب البحرية وان الله تعالى حَتَّ عَلَى السَّفَرِ بِقَوْلِهِ : سِيرُوا فِي الْأَرْضِ فَانظُرُوا كيْفَ كَانَ عَاقِبَةُ الْمُكَذِّبِينَ -

 إرادة السفير بالسّفينة :

أردتُ أنَا وَبَعْضُ أصْدِقَانِي أَنْ تُسَافِرَ نَهْرُ كَفُوتَاخَرُ بِالسَّفِينَةِ لِنَشَاهِدَ مَنْظَرُ هذهِ النَّهْر وَتَوَاحِيْها فَتَجَهَرْنَا لهذا السفر-

 بيان السفر : 

اجْتَمَعْنَا الْيَوْمَ السَّادِسَ عَشْرَ مِنْ شَهْرٍ فَبراير وَاسْتَاجَرْنَا سَفِينَةُ، فَرَكِبْنَا السَّفِينَةُ فى الوقت المُعيَّن مع السرور من سُوقٍ سَأَدْخَالِى بَدَاتِ السَّفِينَةِ تَجْرِي وَنَحْنُ نَقْرًا جَمِيعًا بِسْمِ اللَّهِ مَجْرهَا وَمُرْسَهَا إِنَّ رَبِّي لَغَفُورٌ رَحِيمٌ. قَدْ وَصَلْنَا إِلَى غَرِيشَال مجْمَعُ بَانِسَا وَسَنَدَرُبُونَ فِي السَّاعَةِ الثَّالِثَةِ -

 بيان أحوَالَ الْمُنَاظِرِ :

مَا أَحْسَنُ الْمَنَاظِر مَجْمَعُ النَّهْرَيْنِ وَبَيْن مسْتَعْمِرَةٍ وَغَابَةٍ كَانَتِ السَّمَاءِ صَافِيَةُ وَالْمِيَاهُ نَقِيةُ وَالشَّمْسُ مَائِلة إلى الغرب. وَنَحْنُ نَسْمَعُ أَصْوَاتُ الْعِيَاء كَأَنَّ الْعَتَانَة تَتَغَنَّى بِقَلْبها الحزين وَنَحْنُ نَرَى عَلَى شَاطِي الْبَحْرِ أَشْجَاراً كَثِيفَهُ وَكَثِيراً مِن السفين والملاجين الَّذِينَ يَنتَظِرُونَ لِلنَّهَابِ إِلى غَابَةِ يَنْتَرْجُونَ نَحْنُ كُنَّا نَنظُرُ المناظر الطبيعية الجميلة والقدرات الالهية وَأَخَذْنَا بَعْضُ الصور لهذه المناظر الجميلة -

الرجوع مِن السَّفَرِ :

أَخِيْراً رَكِبْنَا السَّفِينَة لِلرَّجوع إلى قَرْيَتِنَا ثُمَّ جَرَتِ السَّفِيْنَةٌ وَكَادَتِ الشَّمْسُ تَغْرُبُ. مَا اَحْسَنُ الْمُنْظَرُ غَرَبَتِ الشَّمْسُ وَنَحْنُ نَسْمَعُ أَذاَنُ الْمُؤَذِنِ فَصَلَّيْنَا الْمَغْرِبَ مُنْفَرَدَيْن جَالِسَيْن وَاللَّيْلُ كَانَ مَعْمَرًا فَشَاهِدْنَا مَنْظَرُ اللَّيْلِ الْمُقْمَرَ وَنَزَلْنَا مِنَ السَّفِينَةِ وَدَفَعْنَا أَجْرَةُ الْمَلاحِين وَشَكَرْنَاهُمْ وَوَدَعْنَاهُمْ خَيْرُ وَدَاع -

الْخَاتِمَةُ :

رَحَلَتْنَا بِالسَّفِينَةِ كَانَتْ مُمَتِّعَةُ لَا نَنْسَاهَا أَبَدًا رَأَيْنَا بوَاسِطَتِهَا نِعَمِ اللَّهِ تَعَالَى عَلَى الْعِبَادِ وَشَكَرْنَا لَهُ -

 

নৌকাভ্রমণ

উপস্থাপনা :

সকল প্রশংসা আল্লাহর, যিনি নৌযানকে আমাদের নিয়ন্ত্রণে রেখেছেন, যেন এটি তাঁর নির্দেশে সমুদ্রে চলে। রহমত ও শান্তি বর্ষিত হোক মুহাম্মদ (স)-এর প্রতি, আর তাঁর পরিবার ও সকল সাহাবীর প্রতি।

নৌকাভ্রমণের মর্মার্থ :

নৌকাভ্রমণ একটি প্রমোদভ্রমণ এবং বিভিন্ন চমৎকার, বিরল ও সুন্দর সামুদ্রিক দৃশ্যাবলি দর্শনের মাধ্যম। আল্লাহ তায়ালা তাঁর বাণীর মাধ্যমে ভ্রমণে উৎসাহ দিয়েছেন, “তোমরা পৃথিবীতে ভ্রমণ কর তারপর দেখ মিথ্যাবাদীদের পরিণতি কেমন ছিল"।

নৌকাভ্রমণের ইচ্ছা :

আমি ও আমার কয়েক বন্ধু মিলে নদী ও তার আশপাশের দৃশ্য পরিদর্শনের লক্ষ্যে কপোতাক্ষ নদী ভ্রমণ করার ইচ্ছা করি এবং তার জন্য প্রস্তুতি গ্রহণ করি।

ভ্রমণের বিবরণ :

আমরা ফেব্রুয়ারী মাসের ষোলো তারিখ একত্রিত হয়ে একটি নৌকা ভাড়া করি। আমরা নির্দিষ্ট সময়ে সাদখালী বাজার হতে আনন্দের সাথে নৌকায় আরোহণ করি। নৌকা চলা শুরু করে আর আমরা পড়ছি “বিসমিল্লাহি মাজরেহা ওয়া মুরসাহা ইন্না রাব্বী লাগাফুরুর রাহীম"। আমরা তিনটার সময় পাংশা ও সুন্দরবনের মোহনা ঘড়িশালে পৌঁছে যাই ।

দৃশ্যাবলির বিবরণ:

দু'নদীর মোহনা, জনবসতি ও বনের মধ্যবর্তী স্থানের দৃশ্য কত না সুন্দর! আকাশ ছিল পরিষ্কার, পানি ছিল স্বচ্ছ আর সূর্য পশ্চিম দিকে হেলে পড়েছিল। আমরা পানির শব্দ শুনছি, যেন তা কোনো গায়িকা বেদনাতুর হৃদয়ে গেয়ে চলছে। আমরা দেখলাম সমূদ্র উপকূলে ঘন গাছগাছালি এবং অসংখ্য নৌকা ও মাঝিদের যারা সুন্দরবন যাওয়ার জন্য অপেক্ষা করছে। আমরা প্রাকৃতিক সুন্দর দৃশ্য ও এলাহী কুদরতের নিদর্শনাবলি দেখছিলাম এবং এই সুন্দর দৃশ্যের কিছু ছবিও তুলে নিলাম।

ভ্রমণ হতে প্রত্যাবর্তন:  

পরিশেষে আমরা গ্রামে ফিরে আসার জন্য নৌকায় আরোহণ করি। অতঃপর নৌকা চলতে শুরু করল। তখন সূর্য ডোবার উপক্রম করছে। এ দৃশ্য রুত না সুন্দর! সূর্য ডুবে গেল, আমরা মুয়াযযিনের আযান শুনছি। অতঃপর আমরা আলাদা আলাদা অবস্থায় বসে বসে মাগরিবের সালাত আদায় করেছি। রাত ছিল চন্দ্রোজ্বল। আমরা চন্দ্রিমার আলোভরা রাতের দৃশ্য অবলোকন করলাম। নৌকা থেকে নেমে মাঝিদের ভাড়া পরিশোধ করলাম ও তাদের কৃতজ্ঞতা জানালাম এবং উত্তমভাবে বিদায় করলাম।

উপসংহার :

আমাদের নৌকাভ্রমণ উপভোগ্য ছিল, আমরা কখনো তা ভুলব না। এর মাধ্যমে আমরা বান্দার প্রতি আল্লাহর নেয়ামতসমূহ দেখলাম ও তাঁর কৃতজ্ঞতা প্রকাশ করলাম।


Follow us WhatsApp Channel!

Post a Comment

Assalamu Alaikum Wa Rahmatullah
Greetings!
Provide your feedback.
Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.