আমাদের সাইটের নতুন আপডেট পেতে এ্যাপ্স ইন্সটল করে রাখুন Install Now!

الانشاء : الْفَرَسُ او الْخَيْلُ | রচনা : ঘোড়া | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)

الانشاء : الْفَرَسُ او الْخَيْلُ | রচনা : ঘোড়া | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)
Join our Telegram Channel!
الانشاء : الْفَرَسُ  او الْخَيْلُ |  রচনা : ঘোড়া | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)
(toc)

الْفَرَسُ  او الْخَيْلُ

 الْمُقَدَّمَةُ :

اَلْحَمْدُ لِلَّهِ الَّذِي جَعَلَ الْفَرَس مَرْكَباً لِلنَّاسِ، وَالصَّلوة وَالسَّلامُ عَلَى النَّبِيِّ   ﷺ الَّذِي اهْتَمَّ بِالْفَرَسِ وَعَلَى آلِهِ وَاصْحَابِهِ الَّذِيْنَ هم أَهْلُ الرَّحْمَةِ وَالْمغفرة -

مَعْرِفَةٌ الْفَرَس أو الْخَيْل :

الْفَرَسُ هُوَ حَيَوَانَ اَهْلِيُّ مُطِيْعُ، وَسَمًّى الْفَرَسُ فَرَسًا لأَنَّ لَهُ مَهَارَةٌ فِى تَعَقلِ بَوَاطِن الأمُورِ مِنْ ظَوَاهِرِهَا. وَالْخَيْلُ جَمَاعَةُ الأَفْرَاسِ لَا مُفْرَدَّ لَهُ مِنْ لَفْظِهِ، مَأْخُوذُ مِنَ الْمَخَايَلة وَهِيَ الْمُنَافَسَةُ فِي الْفَخْرِ. وَسَمَّى الْفَرَسُ خَيْلاً لأنَّهُ يُقَابِلُ وَيَنافِسُ. العدو في حرب -

شكل الفرس الْجِسْمِى :

هُوَ مِنَ الْحَيَوَانَاتِ ذَوَاتَ الْقَوَائِمِ الْأَرْبَعِ، له رَأْسُ وَأَاذن لَا قَرْنَ لَهُ خِلْقَةٌ وَلَهُ عَيْنَانِ وَوَجْهَهُ وَعُنُقَهُ طَويلان وَعَلَى عُنُقِهِ شَعْرُ طَوِيلٌ وَحَوَافِرَهُ غَيْرَ مَشْفَوقَةٍ وَلَهُ ذَنْبُ ذُو خَصْلَة جسمه مغطى بالشعر الْكَثِيفِ -

أَصْنَافُ الْفَرَس :

الْفَرَسُ مُخْتَلِفُ الأَصْنَافِ وَالْألْوَانِ، أَجْوَدُهَا الْفَرَسُ الْعَرِبي. يُوجَدُ الْفَرَسُ فِى مَعْظُم بُلْدَانِ الْعَالِمِ. وَفَرَسُ انْجَلْتَرًا وَاسْتَرَالِيًا كَبِيْرُ الْجِسْمِ وَفَرَسٌ اِسْكُوتِلَنْدَ صَغِيْرُ الْجِسْم -

مأكولات الفرس :

يَأْكُلُ الْفَرسُ النَّبَاتَاتُ وَالْعُشْبِ وَقَشور الفواكه وَفَضْلاتُ الْعَدْسِ وَيَشْرَبُ الْمَاء -

إنْقِيَادُ الْفَرْسِ وَاطَاعَتْهُ :

الْفَرَسُ يُطِيعُ رَبَّهُ وَيَنْقَادَ لَهُ فِي شِدَّةِ الصيف والشَّتَاءِ أَيْضًا حَكَيْتُ فِي انْقِيادِهِ حِكَايَاتٌ وَقَصَصٌ مَشْهُورَةٌ، يَعْرِفُ الصَّدِيقُ وَالْعَدُوِّ بِحَرَكَاتِهِ وَسَكَنَاتِهِ. وَلَا يَنْسَى الطَّرِيقُ الَّذِي مَرَّ عَلَيْهِ مَرّة -

فَوَائِدُ الْفَرَسِ :

مِنْ فَوَائِدِهِ أَنَّهُ كَانَ مِنَ الاتِ الحرب واكثرها استعمالا.. وَكَانَ الْمُسْلِمُونَ يَرْهَبُوْن بِهِ عَدُد اللهِ وَهُوَ مُرَكَّبُ النَّاسِ يُركَبُونَ عَلَيْهِ وَيَقْطَعُونَ بهِ مُسَافَةً طَوِيْلَةً وَيَسْتَعْمَلُونَهُ فِي حَمْلِ الْأَثْقَالِ وَالْأَمْوَالِ وَجَرُّ الْعُرْبَةِ وَيَستَخْدِمُونَهُ فِى المُسَابَقَةِ. وَيَصْنَعُ مِنْ أَشْعَارِهِ الوَسَادَةِ وَالْمَقْعَدِ وَمِنْ جِلْدِهِ اللَّبدِ وَغَمَد البندوقية والمدفع والسيف -

الْخَاتِمَةُ : 

الْفَرسُ مِنْ نِعَمِ اللهِ سُبْحَانَهُ وَتَعَالَى عَلَى النَّاسِ فَعَلَيْنَا أَنْ. نَشْكُرُ نِعْمَتَهُ وَنَحْفَظَ الْفَرْسُ -


ঘোড়া

উপস্থাপনা :

সকল প্রশংসা আল্লাহর, যিনি ঘোড়াকে মানুষের জন্য বাহন বানিয়েছেন। দরূদ ও সালাম বর্ষিত হোক নবী কারীম (স)-এর প্রতি, যিনি ঘোড়ার প্রতি গুরুত্বারোপ করেছেন। আর তাঁর পরিবার ও সাহাবীদের প্রতি, যাঁরা রহমত ও ক্ষমাপ্রাপ্ত ।

ঘোড়ার পরিচয় :

ঘোড়া একটি অনুগত গৃহপালিত পশু। ঘোড়াকে فَرَس বলে নামকরণ করার কারণ হলো, সে যে কোনো বিষয়ের বাহ্যিক অবস্থার চেয়ে অভ্যন্তরীণ অবস্থা বোঝার ক্ষেত্রে বেশি দক্ষতা রাখে। ঘোড়ার দলকে خَيْلُ বলে। এর শাব্দিক কোনো একবচন নেই। এটা مَخَايَلة থেকে গৃহীত, যার অর্থ আভিজাত্যে প্রতিযোগিতা করা। ঘোড়াকে خَيْلُ  বলার কারণ এটি যুদ্ধে শত্রুর সাথে মোকাবেলা ও প্রতিযোগিতা করে।

ঘোড়ার দৈহিক গঠন :

ঘোড়া একটি চতুষ্পদ প্রাণী। যার একটি মাথা ও দুটি কান রয়েছে। জন্মগতভাবে এর শিং নেই। এর দুটি চোখ রয়েছে। এর মুখ ও ঘাড় লম্বা। এর ঘাড়ে লম্বা পশম আছে। এর খুর ফাটা নয়। এর গোছাবিশিষ্ট একটি লেজ আছে। এর দেহ ঘন পশমে ঢাকা।

ঘোড়ার প্রকার :

বিভিন্ন প্রকার ও রঙের ঘোড়া রয়েছে, তন্মধ্যে উৎকৃষ্টতম হলো আরবি ঘোড়া। বিশ্বের বেশির ভাগ দেশে ঘোড়া পাওয়া যায়। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ঘোড়া বিরাটদেহী আর স্কটল্যান্ডের ঘোড়া ছোট দেহবিশিষ্ট।

ঘোড়ার খাদ্য :

এটা তৃণলতা, ঘাস, ফলের খোসা ও ডালের উচ্ছিষ্ট খায় এবং পানি পান করে।

ঘোড়ার আনুগত্য :

ঘোড়া অতিরিক্ত শীত ও গরমেও মনিবের অনুগত থাকে। এর 'আনুগত্য সম্পর্কে বিভিন্ন ঘটনা ও প্রসিদ্ধ গল্প রয়েছে। সে চলা ফেরায় শত্রু ও বন্ধু চিনতে পারে। সে যে পথে একবার গিয়েছে, ঐ পথ আর ভুলে না ।

ঘোড়ার উপকারিতা :

ঘোড়ার উপকারিতার মাঝে রয়েছে, এটা যুদ্ধের হাতিয়ার এবং তাতে অধিক ব্যবহারযোগ্য। মুসলমানগণ এর দ্বারা শত্রুদেরকে ভয় দেখাতেন। এটা মানুষের বাহন। মানুষ এতে আরোহণ করে দূরদূরান্তের পথ পাড়ি দেয়। মানুষ এটিকে বোঝা, মালপত্র বহনে ও ঠেলা চালাতে এবং প্রতিযোগিতায় ব্যবহার করে থাকে। এর পশম দ্বারা গদি ও আসন বানানো হয়। চামড়া দ্বারা কোমল গদি, বন্দুক, কামান ও তরবারির খাপ বানানো হয়।

উপসংহার :

ঘোড়া মানুষের প্রতি আল্লাহর বিশেষ নেয়ামত। আমাদের কর্তব্য হলো, তাঁর নেয়ামতের কৃতজ্ঞতা প্রকাশ করা ও ঘোড়ার রক্ষণাবেক্ষণ করা।


Follow us WhatsApp Channel!

Post a Comment

Assalamu Alaikum Wa Rahmatullah
Greetings!
Provide your feedback.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.