الانشاء : التَّغَيّرات الْمُنَاخِيَّة | রচনা : জলবায়ু পরিবর্তন | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)

الانشاء :  التَّغَيّرات الْمُنَاخِيَّة |  রচনা : জলবায়ু পরিবর্তন | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)
(toc)

  التَّغَيّرات الْمُنَاخِيَّة 

 الْمُقَدَّمَةُ :

 إِنَّ الله خَلَقَ السَّمَوَاتِ وَالْأَرْضَ وَعَمَدَ فِيهَا الْأَمور اللازمة. فَأَمَرَ النَّاسُ لِاسْتِخْدَامِهِ حَسْبِ النَّظامِ الطَّبيعي لكِنَّ النَّاسَ مَا قَامُوا بانْتِظام هذا النّظامِ، فَتَغَيَّرُ الْمَناحَ وَأَثَرَتْ عَلَى الْعَالَمِ تَأْثِيراً هَدَامًا -

التَّغَيَّرَاتُ الْمَناخِيةُ وَتَأْتِيْرُهَا السَّلْبي : 

وَاجِهُ الْعَالِم مِنَ الْمَشاكل الطَّبِيعِيَّةَ الْمَتَنوّعة بالتغيّراتِ الْمَنَاخيَةِ، فَمِنْهَا رَفْعَ حَرَارَةِ الْأَرْضِ وَنَدْرَة الْمَطَر وَكَثرَتُه وانْهَيَّارُ الأَنْهَار وِزيَادَةٌ مُسْتَوى الْمِيَاهِ بَرفع أَسْفَلِ البحار وما إلى ذلِك. وَوَاجَهَ الْأمن الغذائي والأمن الطبيعي أمام التَّحْدِيَّاتِ الْمُخْتلِفةِ والأَسْبَابُ الرَّئِيسِيَّةُ لِذلِكَ فِي إِقَامَةُ السُّدَودِ عَلَى جِرْيانِها الطبيعية وتحويلها إلى غَيْرِ مُوْجَهَنَّهَا، وَتَأْسِيسُ الْمَصَائِعِ الْمُتَعَدِّدَةِ بِغَيْرِ نَظر إلى البيئة -

 اهْتِمَامُ الْعَالِمِ بِدَفْعِ التَّغَيَّرَاتِ الْمَناخِيةُ : 

قَامَ زَعْمَاء الْعَالَم بِنَظْرَ إِلَى تَصْرِيْحَاتِ الْخَبَرَاءِ فِى البيئة. بِنَاءً عَلى ذلِك تَمَّ إِعْلَانُ يَوْمَ الْبَيِّنَةِ الْعَالِمِي فِي ٥ يُوْنَيُو. وفِى الْعَام ۲۰۰۹م ثُمَّ عِقْدُ الْمُؤْتَمَرِ الدولي لِلْبيْنَة فِي مَدِينَةِ كَرْبَنْ هَاغِنْ تَحْت إشراف هيئة الأُمَمِ الْمُتَّجِدة. تَمَّتِ الْمُنَاقَشُةُ وَالاجْتِمَاعَاتُ والندوات المُتَنَوِّعَةُ عَلَى جَوَانِبِ شَتى فِي هَذَا الْمَوْضُوعِ الْمُهم، وتُبنى قراراً لمنح الْمُسَاعَدَةِ الْمَالِيَةِ لِلدّول أَكْثَرُ تَضَرُّراً بِالتَّغَيَّرَاتِ الْمَنَاخِيةِ -

التَّغَيَّرَاتِ الْمَنَاخِيةُ وَتَأْوِيرَهَا السَّلْبَى فِي بَنْغَلَادِيْشَ : 

إِنَّ يَنْغَلَادِيْشَ بلاد ست فصول مُسْتَقِلَّةُ وَلكِنَّ بِسَبب التَّغَيَّرَاتِ الْمَنَاخِيَةِ لَا تَوْجَدُ إِلَّا ثَلَاثَةُ مَوَاسِمَ مَوْسِمُ الشّتَاءِ وَالصَّيْفِ والمَطْر وَفِي خِلال أَعْوامِ قَاضِيَة ضَرَبَتْ كَارَثَةٌ طبيعية "سيدر" و"أيلا" و"مَهَاشِنُ فِي الْمَنَاطِقِ السَّاحِلِيَّةِ بجنوب بَنْغَلاديش الَّتِى تَرَكَتْ خَلْفَهَا الْآفَ مِنَ الضَّحَايَا وَتَقْلِيْبُ الْآثَارُ الطَّبيعية لَمْ تَمَكَّن إعادتها حَتَّى الْآنَ، مَعَ أَنَّهَا حَصَلَتِ الإغاثَاتِ الْإِنسَانِيَّةِ مِنْ المجموعات الدولية والاقليمية والهيئات الحكومية وغيرها -

الْخَاتِمَةِ :

عَلَيْنَا أَنْ نَنْتَبة على التغيراتِ الْمَنَاخِيَةِ وَنَهْتَمَّ بِمَا يَقُولُ الْمُخْتَصَونَ فِي هَذَا الْمَيدان -

জলবায়ু পরিবর্তন

উপস্থাপনা :

আল্লাহ তায়ালা আসমান ও জমিন সৃষ্টি করেন এবং তাতে প্রয়োজনীয় বস্তুসমূহ স্থাপন করেন। তিনি মানুষকে প্রাকৃতিক নিয়মে তা ব্যবহার করার আদেশ দেন। কিন্তু মানুষ এ নিয়ম মেনে না চলার ফলে পরিবেশ পরিবর্তিত হয়ে তা পৃথিবীর উপর ধ্বংসাত্মক প্রভাব বিস্তার করে।

জলবায়ু পরিবর্তন ও এটির নেতিবাচক প্রভাব :

জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্ব নানা প্রকারের প্রাকৃতিক সমস্যার সম্মুখীন হয়েছে। তন্মধ্যে রয়েছে পৃথিবীর উষ্ণতা বৃদ্ধি, ও অধিক বৃষ্টিপাত, নদী ধ্বংস এবং সমুদ্রের নিম্নস্তর উঁচু হয়ে পানির স্তর বৃদ্ধি ইত্যাদি। খাদ্য। নিরাপত্তা ও প্রাকৃতিক নিরাপত্তা নানা চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। এর প্রধান কারণ হচ্ছে নদীর প্রাকৃতিক প্রবাহে বাঁধ নির্মাণ করে তার গতিপথ পরিবর্তন করা এবং পরিবেশের প্রতি লক্ষ না রেখে বিভিন্ন কারখানা প্রতিষ্ঠা করা।

জলবায়ু পরিবর্তন রোধে বিশ্বের গুরুত্ব প্রদান :

বিশ্ব নেতৃবৃন্দ পরিবেশ বিশেষজ্ঞদের বিবৃতির প্রতি লক্ষ রাখা শুরু করেছে। এ ভিত্তিতে ৫ জুনকে আন্তর্জাতিক পরিবেশ দিবস ঘোষণা কার্যকর হয়। ২০০৯ সনে কোপেন হেগেনে জাতিসংঘের তত্ত্বাবধানে পরিবেশ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। এ গুরুত্বপূর্ণ বিষয়ের নানা দিক সম্পর্কে পর্যালোচনা, বৈঠক ও বিভিন্ন সেমিনার অনুষ্ঠিত হয় এবং জলবায়ু পরিবর্তনের কারণে অধিক ক্ষতিগ্রস্ত দেশগুলোকে আর্থিক সাহায্য প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

জলবায়ু পরিবর্তন ও বাংলাদেশে এটির নেতিবাচক প্রভাব : 

বাংলাদেশ স্বতন্ত্র ছয় ঋতুর দেশ। কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে মাত্র তিনটি ঋতু তথা শীত, গ্রীষ্ম ও বর্ষা পাওয়া যায়। বিগত কয়েক বছরের মাঝে সিডর, আয়লা ও মহাশিন নামক প্রাকৃতিক দুর্যোগ বাংলাদেশের দক্ষিণ সমুদ্র উপকূলীয় অঞ্চলে আঘাত হানে, যাতে হাজার হাজার মানুষ নিহত হয়েছে এবং প্রাকৃতিক নিদর্শনাবলি পাল্টে যায়। তারপর আন্তর্জাতিক, আঞ্চলিক, রাষ্ট্রীয় ও অন্যান্য সংস্থাগুলোর মানবিক ত্রাণ লাভ হলেও এখনো প্রাকৃতিক নিদর্শনাবলি ফিরিয়ে আনা সম্ভব হয়নি।

উপসংহার :

আমাদের কর্তব্য হলো জলবায়ুর পরিবর্তন সম্পর্কে সচেতন হওয়া এবং এ বিষয়ে বিশেষজ্ঞদের বক্তব্যের প্রতি। গুরুত্ব দেওয়া।

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !