ডাক্তারের দক্ষতা অনুযায়ী প্রকারভেদ - Types according to doctor's skill

ডাক্তারের দক্ষতা অনুযায়ী প্রকারভেদ - Types according to doctor's skill

ডাক্তারের দক্ষতা অনুযায়ী প্রকারভেদ

ফেরদৌস হোসেন মজুমদার


(toc)


প্রথমবারের মত কোনো রোগের উপসর্গ দেখা গেলে সবার প্রথমেই আমরা যেই ব্যাপারটা নিয়ে সবচেয়ে বেশী চিন্তায় পড়ি। তা হচ্ছে, কোন ডাক্তারের কাছে যাব। পেটে ব্যথা হচ্ছে, এখন তা যেমন পাকস্থলীর কোনো অসুখে হতে পারে, তেমনি হতে পারে কোনো মেয়েলী অসুখে। মাথাব্যথায় আগে চোখের ডাক্তার দেখবে না নিউরোলজির ডাক্তার, এই নিয়েও পড়তে হয় বিপাকে। এখন যদি এক অসুস্থের কারণে অন্য কোনো অসুখের দিয়ে থাকেন। ডাক্তারের কাছে যাই তাহলে তিনি অবশ্যই সংশ্লিষ্ট ডাক্তারের রেফারেন্স দিবেন। কিন্তু তার কারণে অনেক সময়ও যেমন নাই হবে আবার হতে পারে ভোগান্তিও। এ কারণেই কোন ধরণের উপসর্গ দেখলে কোন ডাক্তারের কাছে যাব তা প্রাথমিকভাবে জেনে রাখা সবার জন্য খুবই জরুরী।

বর্তমান এই ডিজিটাল দুনিয়ায় নিজেকে যতটা স্বাবলম্বী করে তুলবেন ততোটাই ভালো। যে কোন সমস্যা হোক না কেন নিজে সঠিক সিদ্ধান্ত নেওয়াটাই গুরুত্বপূর্ণ ব্যাপার। ভিন্ন ভিন্ন রোগের জন্য ভিন্ন ভিন্ন দক্ষ ডাক্তার আছেন। এরকমই দক্ষতা অনুযায়ী প্রায় ১০০ এর থেকেও বেশি বিভাগ আছে স্বাস্থ্য অধিদপ্তরে। তবে খুব পরিচিত এবং কোন বিভাগে কোন রোগের চিকিৎসা হয়। সে সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করেছি।

Cardiologist

এই বিভাগের ডাক্তারেরা প্রধানত হার্ট বা হৃদরোগ বিশেষজ্ঞ এবং নিউরোনের সমস্যার সমাধান প্রদান করেন। হার্টের কোন সমস্যা সমাধানের জন্য এদের কাছে যান। এছাড়াও শিরা, উপশিরা বা ধমনীতে রক্ত সঞ্চালনের সমস্যার জন্যেও এদের কাছে যেতে পারেন।

Endocrinologists:

এই বিভাগের ডাক্তারেরা প্রধানত শরীরের বিভিন্ন হরমোন এবং বিপাক জাত রাসায়নিক পদার্থের সমস্যার সমাধানের জন্য। Obstetrician/ Gynaecologist (OB GYN). এছাড়া সমস্যার জন্য।

Gastroenterologist

এই বিভাগের ডাক্তারগুলো বিশেষ করে হজমের সমস্যা তথা পাকস্থলী, যকৃত, বৃহদান্ত, ক্ষুদ্রান্ত এই সবের সমস্যা সমাধানের জন্য। এছাড়াও এন্ডোস্কোপী, লিভার- বায়সী এই সব পরীক্ষা-নিরিক্ষা করার জন্য।

Hematologists;


এই বিভাগের ডাক্তারগুলো প্রধানত রক্তের সমস্যা সমাধানের জন্য। যেমন রক্তাল্পতা, রক্তে হিমোগ্লোবিন এর পরিমাণ কমে যাওয়ার জন্য বিভিন্ন সমস্যার সমাধান করেন। এছাড়াও স্পিন, পিউকমিয়া, হিমোফিলা, লিফ প্যাডের কোন সমস্যার সমাধান দিয়ে থাকি।

Infectious Diseases Specialist.


এই বিভাগের ডাক্তারগুলো বিভিন্ন ইনফেকশন জনিত রোগ বা ছোঁয়াচে রোগ এর সমস্যা সমাধানের জন্য। যেমন ঢিবি (TB), এডস (AIDS), বিভিন্ন রকমের জ্বর, করোনা (Corona) ইত্যাদি।

Nephrologist

এই বিভাগের ডাক্তারগুলো কিডনী সমস্যার সমাধানের জন্য সর্বদা প্রস্তুত। কিডনী বায়লী, কিডনীতে পাথর, ডায়ালাইসিস, এছাড়াও কিডনির বিভিন্ন রোগের সমাধান প্রদান করেন।

Neurologist.

এই বিভাগটি যথেষ্ট গুরুত্বপূর্ণ একটা বিভাগ, এই বিভাগের ডাক্তারগুলো নার্ভের সমস্যার সমাধান করেন ব্রেন, স্পাইনাল কর্ড,ত্রবং নিউরোনের সমস্যার সমাধান প্রদান করেন ।

Neurosurgeons

এই বিভাগের ডাক্তারগুলো নিউরলজিস্ট বিভাগের কাছাকাছি বলতে পারেন। এই বিভাগের ডাকারেরা মার্চের সমস্যার সমাধানের জন্য অপারেশন করেন। মাথার খুলির সমস্যা, ব্রেনের নার্ভের সমস্যা, ঘাড়ের নার্ভের সমস্যা ইত্যাদি।

Obstetrician / Gynaecologist (OB/GYN)

এটা বর্তমান সমাজে সকলের কাছেই পরিচিত, এই বিভাগের ডাকারগুলো মূলত দুটো কাছাকাছি বিভাগের মিলিত রূপ। Obstetrician এই বিভাগের ডাক্তারগুলো প্রেগন্যাপি, শিশু জন্যানো ইত্যাদির জন্য এবং Gynaecologist এই বিভাগটি মুলত মেয়েদের প্রকাননস্থ বা প্রজনন সংক্রান্ত সমস্যার জন্য।

Oncologists

গ্রিক শব্দ "Onkos" এর মানে হল টিউমার বা মাংস পিন্ড বা করেন। মাংসের দলা। এই বিভাগের ডাক্তারগুলো প্রধানত ক্যান্সার ও টিউমার এর চিকিৎসা করেন।

Ophthalmologist

এক কথায় এই বিভাগের ডাক্তারগুলো চোখের সমস্যার সমাধানের জন্য। বিভিন্ন রকমের সমস্যা যেমন শুষ্ক চোখ, চোখে টিউমার, চোখে বিভিন্ন এলার্জি ইত্যাদি।

Orthopaedic Surgeon or Orthopaedist


এই বিভাগ এর সাথে সবাই পরিচিত বর্তমান সময়ে।বিভাগের ডাক্তারগুলো মূলত হাড় ভাঙ্গা, হাড়ের বিভিন্ন সমস্যা, হাড় বেঁকে যাওয়া, টেন্ডন, লিগামেন্ট এই সব সমস্যার সমাধানের জন্য

Otolaryngologist or ENT Specialist

এই বিভাগটি আমরা সকলেই ENT বিভাগ পরিচিত। নাক-কান-গলা বা কান-নাক-গলা নামেই জানি বিভিন্ন রোগ এর সমস্যা সমাধান সকলেই। এই বিভাগের ডাক্তারগুলো কান, নাক ও গলার বিভিন্ন সমস্যার সমাধান করেন।

Pathologist

এই বিভাগটি জানেন না এরকম মানুষ নেই বললেই চলে। এই বিভাগের ডাক্তারগুলো বিভিন্ন রোগের কারণ যাচাই করেন বা রোগের কারণ খুঁজেন এ সনাক্ত করেন।

Paediatricians:

এই বিটি কম বেশি সকলেরই জানা। এই বিভাগের ডাক্তারগুলো শিশু জন্মানো থেকে বড় হওয়া পর্যন্ত বিভিন্ন সমস্যার  চিকিৎসা করেন। শিশু মনস্তাত্ত্বিক বিকাশের জন্যেও সাহায্য করেন

Plastic Surgeons:

এই বিভাগের নাম শুনেই সকলেই পরিচিত হয়ে যাবেন কম বেশি। এই বিভাগের ডাক্তারগুলো প্রধানত চামড়া, অন, হাত পা, মুখ বা শরীরের বিভিন্ন অংশ সার্জারি বা অপারেশন এর মাধ্যমে নতুন রূপ দেওয়া হয় এবং কোনো ভাবে মারাত্মক আঘাতের কোন ক্ষতস্থানকে নতুন রূপ দেওয়ার জন্য

Psychiatrist

এই বিভাগ এর সাথে সবাই পরিচিত বর্তমান সময়ে। এই এই বিভাগের ডাক্তারগুলো মানসিক সমস্যার রোগীদের সুস্থ করে তোলার চেষ্টা করেন। মানসিক অবসাদ, বা অধিক চিন্তাই ডিপ্রেশন এ চলে যাওয়া রোগিদের সুস্থ করে তুলতে সাহায্য করেন।

Pulmonologist:

এই বিভাগের ডাক্তারগুলো ফুসফুসের চিকিৎসা করেন। ফুসফুসের বিভিন্ন রোগ এর সমস্যা সমাধান করেন

Radiologist

এই বিভাগের ডাক্তারগুলো কিছু পরিচিত পরীক্ষা-নিরীক্ষা করেন। যেমন X-Ray, CT Scan, MRI ইত্যাদি।

Urologist

এই বিভাগের ডাক্তারগুলো মূলত প্রস্রাবের বিভিন্ন সমস্যা, মূত্র মণির সমস্যা, মুত্র মণির পদের এই সব সমস্যার চিকিৎসা করে থাকেন।

এই গুলোই প্রধান প্রধান বিভাগ, এছাড়াও আরও অনেক বিভাগ আছে সেগুলো খুব একটা গুরুত্বপূর্ণ নয়।

Tags

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !