আবেদন পত্র - নবম ও দশম শ্রেণি, এসএসসি ও দাখিল পরীক্ষার্থীদের বাংলা ২য় পত্র

আবেদন পত্র - নবম ও দশম শ্রেণি, এসএসসি ও দাখিল পরীক্ষার্থীদের বাংলা ২য় পত্র

(toc)


১. মনে করো তোমার নাম শাকিল। হঠাৎ করে তোমার বাবা গুরুতর অসুস্থ হয়ে পড়ায় তোমার লেখাপড়া বন্ধ হতে বসেছে। এ অবস্থায় বিদ্যালয়ের ছাত্রকল্যাণ তহবিল থেকে সাহায্য চেয়ে প্রধান শিক্ষকের নিকট একখানি আবেদনপত্র লেখো।

বরাবর,
প্রধান শিক্ষক,
রাধানগর মাধ্যমিক বিদ্যালয়, গাজীপুর।

বিষয় : বিদ্যালয়ের ছাত্রকল্যাণ তহবিল থেকে আর্থিক সাহায্য পাওয়ার জন্য আবেদন।

মহোদয়,
বিনীত নিবেদন এই, আমি আপনার বিদ্যালয়ের নবম শ্রেণির একজন ছাত্র। গত তিন বছর যাবৎ আমি এ স্কুলে পড়ালেখা করছি। পরীক্ষায় সব সময়ই আমি প্রথম হয়ে এক শ্রেণি থেকে অন্য শ্রেণিতে উত্তীর্ণ হয়েছি। নবম শ্রেণিতেও আমার রোল নম্বর ০১। আমার বাবা একজন দরিদ্র কৃষক। পরিবারের ভরণপোষণ ছাড়াও আমাদের তিন ভাইবোনের লেখাপড়ার খরচ চালাতে তিনি হিমশিম খান। তবুও তিনি এ যাবৎ বিদ্যালয়ের যাবতীয় পাওনা পরিশোধ করে আমাদের পড়ালেখার খরচ চালিয়ে আসছিলেন। স¤প্রতি তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়ায় আমাদের লেখাপড়া বন্ধ হয়ে যাওয়ার উপμম হয়েছে। এমতাবস্থায় বিদ্যালয়ের ছাত্রকল্যাণ তহবিল থেকে আর্থিক সাহায্য বরাদ্দ করে আমার লেখাপড়া চালিয়ে যাওয়ার জন্য আকুল আবেদন জানাচ্ছি।

অতএব মহোদয়, আমার আবেদন মানবিকভাবে বিবেচনা করে আমাকে ছাত্রকল্যাণ তহবিল থেকে আর্থিক সাহায্যদানে বাধিত করবেন।

বিনীত নিবেদক
শাকিল চৌধুরী
রোল নং- ০১, নবম শ্রেণি, 
মানবিক বিভাগ।



২. শিক্ষাসফরের গুরুত্ব উল্লেখ করে তোমার স্কুলের প্রধান শিক্ষকের নিকট শিক্ষাসফরে যাওয়ার অনুমতি চেয়ে একটি আবেদনপত্র লেখো।

বরাবর,
প্রধান শিক্ষক,
সরারচর শিবনাথ উচ্চ বিদ্যালয়
বাজিতপুর, কিশোরগঞ্জ।

বিষয় : শিক্ষাসফরে প্রেরণের জন্য আবেদন।

মহোদয়,
সবিনয় নিবেদন এই যে, আমরা আপনার বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী। প্রতিবছর এই বিদ্যালয়ের শিক্ষার্থীরা শিক্ষাসফরে গিয়ে থাকে। কিন্তু এ বছর এখনো এ বিষয়ে কোনো উদ্যোগ গৃহীত হয়নি। আমরা শিক্ষাসফরে যেতে চাই। ছাত্রজীবনে শিক্ষাসফরের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অপরিসীম। যেকোনো ভ্রমণেই দেশ ও দেশের মানুষকে ভালোভাবে জানার সুযোগ হয়। শিক্ষাসফরের ফলে ব্যবহারিক শিক্ষার সঙ্গে বাস্তব জ্ঞান ও অভিজ্ঞতা আরো সমৃদ্ধ হয়। 

আমরা এবার শিক্ষাসফরে ময়মনসিংহে যাওয়ার আগ্রহ প্রকাশ করছি। ময়মনসিংহ একটি প্রাচীন ও ঐতিহ্যবাহী শহর। এর মুক্তাগাছা থানা শিক্ষা-সংস্কৃতিতে খুব অগ্রগামী ছিল। সেখানে প্রাচীন জমিদারবাড়ি আছে। ময়মনসিংহ শহরে রবীন্দ্রনাথ ঠাকুর এসেছিলেন। সে স্মৃতিচিহ্নও দেখা যাবে। তাছাড়া কৃষি বিশ্ববিদ্যালয়, আনন্দমোহন কলেজ, জয়নুল আবেদিন সংগ্রহশালা ইত্যাদিও আমাদের আগ্রহের কেন্দ্রে রয়েছে। এসব স্থান ও স্থাপনা দর্শন করে আমরা বিশেষ জ্ঞান অর্জন করতে সক্ষম হব। 

একদিনের এই সফরের সম্পূর্ণ ব্যয়ভার আমরা বহন করব। আমাদের সঙ্গে দুজন সিনিয়র শিক্ষক যেতে রাজি হয়েছেন। আপনার সম্মতি পেলে শিক্ষাসফরে যাওয়ার দিন ধার্য করে আমরা আমাদের অভিভাবকদের অনুমতি গ্রহণ করব।

অতএব, মহোদয়ের কাছে বিনীত আবেদন, আমাদের শিক্ষাসফরে যাওয়ার সদয় অনুমতি দিয়ে এবং ময়মনসিংহে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগিতা লাভের প্রয়োজনীয় ব্যবস্থা করে বাধিত করবেন।

বিনীত-
নবম শ্রেণির শিক্ষার্থীদের পক্ষে
দ্বীন ইসলাম
তারিখ : ১১. ০৮. ২০২২



৩. মনে করো, তোমার বাবা একটি সরকারি ব্যাংকে চাকরি করেন। সম্প্রতিক তোমার বাবার বদলি হয়েছে। তাই তোমাকেও তাঁর সাথে চলে যেতে হবে। এজন্য তোমার স্কুলের প্রধান শিক্ষকের কাছে ছাড়পত্র চেয়ে আবেদন করো।

বরাবর,
প্রধান শিক্ষক,
রাঙামাটি মাধ্যমিক বিদ্যালয়
রাঙামাটি।

বিষয় : বিদ্যালয় থেকে ছাড়পত্র পাওয়ার জন্য আবেদন।

মহোদয়,
বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের নবম শ্রেণির একজন ছাত্র। আমার বাবা একজন সরকারি ব্যাংক কর্মকর্তা। স¤প্রতি তাঁকে কক্সবাজার জেলা শহরে বদলি করা হয়েছে। তাই পরিবারের সবার সঙ্গে আমাকেও কক্সবাজার যেতে হচ্ছে। সেখানে নতুন করে ভর্তির জন্য এই বিদ্যালয়ের ছাড়পত্র প্রয়োজন। 

অতএব, অনুগ্রহপূর্বক আমাকে বিদ্যালয় ত্যাগের ছাড়পত্র দিয়ে বাধিত করবেন।

নিবেদক,
তাহসিন আহমেদ
রোল নং - ১২, ৯ম শ্রেণি, বিজ্ঞান বিভাগ
রাঙামাটি মাধ্যমিক বিদ্যালয়, রাঙামাটি।
তারিখ : ১৪. ০৬. ২০২২



৪. ধরো, তুমি এ.কে. উচ্চ বিদ্যালয়, দনিয়া, ঢাকার নবম শ্রেণির ছাত্র। তোমাদের স্কুলে একটি ‘বিজ্ঞান ক্লাব’ গঠনের অনুমতি চেয়ে প্রধান শিক্ষকের নিকট একখানা আবেদনপত্র লেখো।

তারিখ: ১৮/০৭/২০২২
বরাবর,
প্রধান শিক্ষক,
এ.কে. উচ্চ বিদ্যালয়, দনিয়া, ঢাকা।

বিষয় : ‘বিজ্ঞান ক্লাব’ গঠনের অনুমতির জন্য আবেদন।

মহোদয়,
সবিনয় নিবেদন এই যে, আমরা আপনার বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র-ছাত্রী। বেশ কিছুদিন থেকে আমরা স্কুলে বিজ্ঞানচর্চার জন্য একটি বিজ্ঞান ক্লাবের প্রয়োজনীয়তা অনুভব করছি। বিজ্ঞান ও প্রযুক্তির এই চরম  উৎকর্ষের যুগে বিজ্ঞানচর্চা ছাড়া প্রাতিষ্ঠানিক শিক্ষা সম্পূর্ণ হয় না। বিজ্ঞান ক্লাব গঠন করা হলে বিজ্ঞান বিষয়ে আলোচনা, তথ্য আদান-প্রদান, পত্রপত্রিকা প্রকাশ করা সম্ভব হবে। বিজ্ঞান বিষয়ে পড়াশোনা ও গবেষণা করে আমরা নতুন নতুন বিজ্ঞান প্রজেক্ট তৈরিতেও সফলতা অর্জন করব। এসব কর্মকাণ্ডের মাধ্যমে ছাত্রছাত্রীরা আধুনিক ও বিজ্ঞানমনস্ক হয়ে উঠবে।

অতএব, মহোদয়ের নিকট বিনীত প্রার্থনা, আমাদের বিদ্যালয়ে একটি ‘বিজ্ঞান ক্লাব’ গঠনের অনুমতি ও প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করে বাধিত করবেন।

নিবেদক-
নবম শ্রেণির শিক্ষার্থীদের পক্ষে
আবদুস সালাম
এ. কে. উচ্চ বিদ্যালয়, দনিয়া, ঢাকা।



৫. মনে করো, তোমার নাম সেলিম চৌধুরী। তোমার বিদ্যালয়ের নাম জয়পুর সরোজিনী উচ্চ বিদ্যালয়। অসুস্থতার জন্য তুমি তিন দিন বিদ্যালয়ে যেতে পারনি। অনুপস্থিতির ছুটি মঞ্জুরের জন্য প্রধান শিক্ষকের নিকট একটি আবেদনপত্র লেখো।

তারিখ: ২৪/০৪/২০২২
বরাবর
প্রধান শিক্ষক
জয়পুর সরোজিনী উচ্চ বিদ্যালয়
ছাগলনাইয়া, ফেনী।

বিষয় : অনুপস্থিতির ছুটি মঞ্জুরের জন্য আবেদন।

জনাব,
বিনীত নিবেদন এই যে, হঠাৎ জ্বরে আক্রান্ত হওয়ার কারণে আমি গত ২১/০৪/২০২২ থেকে ২৩/০৪/২০২২ এ তিন দিন বিদ্যালয়ে উপস্থিত হতে পারিনি।

অতএব, অনুগ্রহপূর্বক আমাকে উক্ত তিন দিনের ছুটি মঞ্জুর করে বাধিত করবেন।

বিনীত নিবেদক
আপনার একান্ত অনুগত ছাত্র
সেলিম চৌধুরী
শ্রেণি- ৯ম, শাখা- মানবিক
রোল- ৭



৬. মনে করো, তুমি রোকাইয়া শশী। আগামী ২৫শে জুন তোমার বড় বোনের বিয়ে। এ উপলক্ষে চার দিনের অগ্রিম ছুটি চেয়ে তোমার বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট একটি আবেদনপত্র লেখো।

তারিখ: ২১/০৬/২০২২
বরাবর
প্রধান শিক্ষক
ছয়সূতী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়
কুলিয়ারচর, কিশোরগঞ্জ।

বিষয় : অগ্রিম ছুটির জন্য আবেদন।

মহোদয়,
সবিনয় নিবেদন এই যে, আগামী ২৫শে জুন আমার বড় বোনের শুভবিবাহ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ বিষয়ে আমাকে বাড়িতে বিভিন্ন কাজে ব্যস্ত থাকতে হবে। তাই আমার ২২শে জুন থেকে ২৫শে জুন পর্যন্ত মোট ৪ দিনের ছুটি অত্যন্ত প্রয়োজন।

অতএব, অনুগ্রহপূর্বক আমাকে উক্ত ৪ দিনের ছুটি মঞ্জুর করে বাধিত করবেন।

নিবেদক
আপনার অনুগত ছাত্রী
রোকাইয়া শশী
৯ম শ্রেণি, শাখা- বিজ্ঞান
রোল- ০১



৭. মনে করো, তোমার নাম সিরাজ আহমেদ। তোমার বিদ্যালয়ের নাম গাজীরখামার সরকারি উচ্চ বিদ্যালয়। বিনা বেতনে অধ্যয়নের সুযোগ চেয়ে প্রধান শিক্ষকের নিকট একটি আবেদনপত্র লেখো। 

তারিখ: ০২/ ০৩/২০২২
বরাবর
প্রধান শিক্ষক
গাজীরখামার সরকারি উচ্চ বিদ্যালয়
গাজীরখামার, শেরপুর।

বিষয় : বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন।

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের ৯ম শ্রেণির বিজ্ঞান শাখার একজন নিয়মিত ছাত্র। প্রথম শ্রেণি হতেই আমি আপনার বিদ্যালয়ে পড়ছি এবং বরাবরই প্রথম হয়ে আসছি। আমার ছোট বোনও এই বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণিতে পড়ছে। আমার মা দীর্ঘদিন থেকে শারীরিকভাবে অসুস্থ। তাঁর চিকিৎসার জন্য প্রতি মাসেই বেশ কিছু অর্থের প্রয়োজন হয়। আমার বাবা একজন ক্ষুদ্র ব্যবসায়ী। বাবার সামান্য আয়ে আমাদের যাবতীয় খরচ চালানো খুবই কষ্টকর। এ অবস্থায় তাঁর পক্ষে আমাদের দুই ভাইবোনের লেখাপড়ার ব্যয়ভার বহন করা অসম্ভব হয়ে পড়েছে।

অতএব, বিনীত প্রার্থনা এই যে, আমার ভবিষ্যতের বিষয়টি মানবিকভাবে বিবেচনা করে আমাকে আপনার বিদ্যালয়ে বিনা বেতনে অধ্যয়ন করার সুযোগ দিয়ে বাধিত করবেন।

বিনীত নিবেদক
সিরাজ আহমেদ
৯ম শ্রেণি, শাখা- বিজ্ঞান
রোল- ০১



৮. মনে করো, তুমি মুহম্মদনগর সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণির ছাত্র। বিদ্যালয়ে আসার পর হঠাৎ অসুস্থ হয়ে পড়েছ। এ অবস্থায় তৃতীয় ঘণ্টার পর ছুটি চেয়ে প্রধান শিক্ষকের নিকট একটি আবেদনপত্র লেখো। তোমার নাম মো. হাসান।

তারিখ: ১৭/০৫/২০২২
বরাবর
প্রধান শিক্ষক
মুহম্মদনগর সরকারি বালক উচ্চ বিদ্যালয়
মুহম্মদনগর, সিলেট।

বিষয় : তৃতীয় ঘণ্টার পর ছুটির জন্য আবেদন।

জনাব,
বিনীত নিবেদন এই যে, আজ বিদ্যালয়ে আসার পর থেকে আমার পেটে প্রচণ্ড ব্যথা অনুভ‚ত হচ্ছে। এ কারণে আমি ক্লাসগুলোতে মনোযোগ দিতে পারছি না।

অতএব, দয়া করে আমাকে তৃতীয় ঘণ্টার পর ছুটি দিয়ে বাধিত করবেন।

বিনীত
মো. হাসান
৯ম শ্রেণি, শাখা- বিজ্ঞান
রোল- ১০



৯. মনে করো, তোমার নাম আবেদ মেহেদী। জরুরি প্রয়োজনে গত মাসে তোমার বাবা খুলনা গিয়েছিলেন। যে কারণে তুমি যথাসময়ে বেতন ও পরীক্ষার ফি পরিশোধ করতে পার নি। এ অবস্থায় বিলম্বে বেতন ও ফি প্রদানের ক্ষেত্রে জরিমানা মওকুফের জন্য প্রধান শিক্ষকের নিকট একটি আবেদনপত্র লেখো।

তারিখ: ০৯/০৮/২০২২
বরাবর
প্রধান শিক্ষক
মাছিমপুর সরকারি বালক উচ্চ বিদ্যালয়
বাগহাটা, নরসিংদী।

বিষয় : জরিমানা মওকুফের জন্য আবেদন।

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমার বাবা জরুরি প্রয়োজনে গত মাসে খুলনা গিয়েছিলেন। সেখান থেকে ফিরতে তাঁর প্রায় এক সপ্তাহ সময় লেগে গিয়েছিল। যে কারণে আমি যথাসময়ে বিদ্যালয়ের মাসিক বেতন ও দ্বিতীয় সাময়িক পরীক্ষার ফি পরিশোধ করতে পারিনি।

অতএব, বিনীত আবেদন, অনাকাক্সিক্ষত সমস্যাটির বিষয় বিবেচনা করে জরিমানা মওকুফ করে আমাকে বকেয়া বেতন ও ফি পরিশোধের সুযোগ দিতে আপনার মর্জি হয়।

বিনীত
আবেদ মেহেদী
৯ম শ্রেণি, শাখা- ব্যবসায় শিক্ষা
রোল-০৬



১০. মনে করো, তোমার নাম আবীর রায়হান। তুমি নবম শ্রেণিতে পড়। বিদ্যালয়ে একটি নলক‚প স্থাপনের আবেদন জানিয়ে প্রধান শিক্ষক বরাবর একটি আবেদনপত্র লেখো।

তারিখ : ১৪/০৬/২০২২
বরাবর
প্রধান শিক্ষক 
আলমনগর সরকারি উচ্চ বিদ্যালয় 
আলমনগর, নাটোর।

বিষয় : নলকূপ স্থাপনের জন্য আবেদন। 

জনাব,
বিনয়ের সাথে জানাচ্ছি যে, আমাদের বিদ্যালয়ে প্রায় ৩০০ জন ছাত্রছাত্রী লেখাপড়া করে। অনেক দূর-দূরান্ত থেকে ছাত্রছাত্রীরা এখানে লেখাপড়া করতে আসে। তাই পানীয়জলের বিষয়টি ছাত্র-ছাত্রীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অথচ বিদ্যালয়ে বিশুদ্ধ পানীয়জলের কোনো ব্যবস্থা নেই। একমাত্র নলক‚পটিও অনেক দিন থেকে নষ্ট। দোকান থেকে বোতলজাত পানীয়জল কেনার মতো সামর্থ্য সবার নেই। ফলে অনেকেই বাধ্য হয়ে কলের অনিরাপদ জল পান করছে। এর ফলে তারা ডায়রিয়া, কলেরা, টাইফয়েডসহ নানা রকম অসুখে আক্রান্ত হচ্ছে। এতে ক্লাসে অনুপস্থিতির হার বাড়ছে। পড়াশোনাসহ শিক্ষা সহায়ক কর্মকাণ্ডে ছাত্র-ছাত্রীরা পিছিয়ে পড়ছে। তাই বিদ্যালয়ে বিশুদ্ধ পানির ব্যবস্থা করা এই মুহূর্তে অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। 

অতএব, বিনীত নিবেদন, বিদ্যালয়ে শিগগিরই অন্তত একটি নলক‚প স্থাপনের ব্যবস্থা করে আমাদের বাধিত করবেন। 

নিবেদক
বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের পক্ষে 
আবীর রায়হান
নবম শ্রেণি
রোল নম্বর- ৭



১১. মনে করো, তোমার নাম ইকবাল হাসান। ফুটবল খেলা দেখার জন্য ছুটি চেয়ে প্রধান শিক্ষক বরাবর একটি আবেদনপত্র লেখো।

তারিখ : ১২ই মার্চ, ২০২২
বরাবর,
প্রধান শিক্ষক
ব্রাইট কিডস্ একাডেমি 
লালবাগ, ঢাকা।

বিষয় : ফুটবল খেলা দেখতে যাওয়ার জন্য সাময়িক ছুটির আবেদন। 

জনাব, 
বিনীত নিবেদন এই যে, আগামীকাল সুজানগর উচ্চ বিদ্যালয় মাঠে স্বাধীনতা দিবস ফুটবল কাপের ফাইনাল খেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। খেলাটিতে আমাদের স্কুল সুজানগর উচ্চ বিদ্যালয়ের মুখোমুখি হবে। মাঠে আমাদের উপস্থিতি আমাদের খেলোয়াড়দের মনোবল বাড়াবে। তাই তাদের অনুপ্রেরণা জোগাতে আমরা সবাই খেলাটি দেখতে অত্যন্ত আগ্রহী। 

অতএব, বিনীত প্রার্থনা, আগামীকাল দ্বিতীয় থেকে চতুর্থ পিরিয়ড পর্যন্ত ক্লাস বন্ধ রেখে আমাদের খেলাটি দেখার সুযোগ দিয়ে বাধিত করবেন। 

নিবেদক 
বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের পক্ষে 
ইকবাল হাসান
শ্রেণি : ৯ম; শাখা- বিজ্ঞান
রোল নং- ০২



১২. প্রশংসাপত্র চেয়ে প্রধান শিক্ষকের নিকট আবেদন পত্র লেখো।  

তারিখ : ২৫/০৮/২০২২
বরাবর,
প্রধান শিক্ষক,
সিদ্ধেশ্বরী গার্লস স্কুল
বেইলি রোড, ঢাকা।

বিষয় : প্রশংসাপত্রের জন্য আবেদন।

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি এই বিদ্যালয়ে গত ছয় বছর নিয়মিত ছাত্র হিসেবে পড়াশোনা করেছি। ২০২২ সালের এসএসসি পরীক্ষায় আমি বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৫.০০ পেয়ে উত্তীর্ণ হই। বিদ্যালয়ে অধ্যয়নকালে আমি বিদ্যালয়ের নিয়ম-শৃঙ্খলার প্রতি শ্রদ্ধাশীল ছিলাম। বিদ্যালয়ে বিভিন্ন সহশিক্ষামূলক কার্যক্রমে আমার সক্রিয় অংশগ্রহণ ছিল। অল্পকিছু দিনের ভেতরেই একাদশ শ্রেণির ভর্তির কার্যক্রম শুরু হতে যাচ্ছে। তাই আমার একটি প্রশংসাপত্র প্রয়োজন।

অতএব, অনুগ্রহপূর্বক আমাকে আমার চারিত্রিক ও শিক্ষাবিষয়ক প্রশংসাপত্র প্রদান করে বাধিত করবেন।

বিনীত নিবেদক
আপনার একান্ত অনুগত
লিজা জাফরিন নাহার
দশম শ্রেণি



১৩. ধরো, তোমার নাম ইকরাম। তোমার এলাকায় পাঠাগার স্থাপনের জন্য উপজেলা চেয়ারম্যানের নিকট আবেদনপত্র লেখো।

বরাবর
উপজেলা চেয়ারম্যান
নিয়ামতপুর উপজেলা পরিষদ 
নওগাঁ। 

বিষয় : পাঠাগার স্থাপনের জন্য আবেদন। 

মহোদয়,
সম্মানপূর্বক বিনীত নিবেদন এই যে, আমাদের নিয়ামতপুর উপজেলাটি একটি জনবহুল এলাকা। হাই স্কুল ও প্রাইমারি স্কুলের ছাত্রছাত্রীসহ এখানকার জনসংখ্যা প্রায় হাজারের ওপরে। কিন্তু দুর্ভাগ্যের বিষয়, এখানে কোনো পাঠাগার নেই। ছাত্র-ছাত্রীদের জ্ঞানচর্চা, মানসগঠন ও সৃজনশীল চেতনা বিকাশে একটি পাঠাগার খুবই জরুরি। এ ছাড়া এলাকায় দৈনিক পত্রিকা ও সাময়িক পত্রপত্রিকা পড়ারও কোনো ব্যবস্থা নেই। এখানে একটি পাঠাগার হলে তরুণরা তাদের অলস সময়কে জ্ঞানচর্চার মতো প্রয়োজনীয় কাজে ব্যয় করতে পারবে। 

অতএব, পলাশবাড়ি উপজেলার সব বয়সের জনসাধারণের উপকারের কথা বিবেচনা করে অতিসত্বর এখানে একটি পাঠাগার স্থাপনের ব্যবস্থা গ্রহণের জন্য আপনাকে বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি। 

নিবেদক 
পলাশবাড়ি উপজেলার জনসাধারণের পক্ষে
ইশতিয়াক আহমেদ
তারিখ : ২রা জুন  ২০২২



১৪. তোমার এলাকায় ভয়াবহ টর্নেডোতে ক্ষতিগ্রস্ত জনসাধারণের সাহায্যার্থে জেলা প্রশাসকের নিকট একটি আবেদনপত্র লেখো।

মাননীয়
জেলা প্রশাসক
মানিকগঞ্জ।

বিষয় : ভয়াবহ টর্নেডোতে ক্ষতিগ্রস্ত সাটুরিয়ার জনসাধারণের জন্য ত্রাণসামগ্রীর আবেদন।

জনাব,
যথাবিহিত সম্মানপূর্বক বিনীত নিবেদন এই যে, আপনি নিশ্চয়ই অবগত আছেন গত ১৫ জুলাই এক ভয়াবহ টর্নেডোতে সাটুরিয়া উপজেলার ৬টি গ্রামসহ বিস্তীর্ণ এলাকা লণ্ডভণ্ড হয়ে যায়। টর্নেডোর তাণ্ডবে অন্তত ২০ ব্যক্তি প্রাণ হারিয়েছে। মারা গেছে বহু গবাদি পশু। সর্বস্বান্ত হয়ে পড়েছে শত শত মানুষ। স্বজনহারাদের কান্না আজও থামেনি। অনাহারে অর্ধাহারে বহু মানুষ খোলা আকাশের নিচে দিন কাটাচ্ছে। গ্রামগুলোতে খাদ্য, বিশুদ্ধ পানি ও বাসস্থানের সংকট প্রকট আকার ধারণ করেছে। অনেকেই অসুস্থ হয়ে পড়েছে। চিকিৎসার অভাবে তাদের অনেকের জীবন সংকটাপন্ন। এমতাবস্থায় উপদ্রুত এলাকায় জরুরি ভিত্তিতে ত্রাণসামগ্রী প্রদানের জন্য আকুল আবেদন জানাচ্ছি।

অতএব, বিনীত আরজ সাটুরিয়া উপজেলার টর্নেডো-উপদ্রুত এলাকার মানুষের অসহায় অবস্থা বিবেচনা করে দ্রুত ত্রাণসামগ্রী ও প্রয়োজনীয় সহায়তা প্রদান করে বাধিত করবেন।

নিবেদক
সাটুরিয়া এলাকাবাসীর পক্ষে
হাসান ফারুক
বরাইদ, সাটুরিয়া।
তারিখ : ২রা জুন  ২০২০


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !