الانشاء : المَدْرَسَةُ دَوْرُ الْمَدْرَسَةِ | রচনা : মাদরাসা/মাদরাসার ভূমিকা | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)

(toc)

  المَدْرَسَةُ دَوْرُ الْمَدْرَسَةِ 

 الْمُقَدِّمَةُ :

الْحَمْدُ لِلّهِ الَّذِى وَفَقَنَا لِدِرَاسَةِ الْقُرْآنِ وَالصَّلوةُ وَالسَّلَامُ عَلَى النَّبِيِّ الَّذِى أَسَّسَ دَارُ الْأَرْقَمِ أَوَّلَ مَدْرَسَةٍ فِي الْإِسْلَامِ وَعَلَى الهِ  وَأَصْحَابِهِ أَجْمَعِينَ.

تَعْرِيفُ الْمَدْرَسَةِ :

الْمَدْرَسَةُ هِيَ صِيغَةُ الْمُفْرَدِ لِاسْمِ الطَّرْفِ وَالنَّاءُ فِي آخِرِهِ لِلْمُبَالَغَةِ، مَعْنَاهَا : مَكَانُ الدَّرْس. وَفِي شِبْهِ الْقَارَةِ الْهِنْدِيَّةِ يُرَادُ بِهَا الْمَانِيُّ الَّذِى تُدَرِّسُ فِيهِ الْعُلُومُ الدِّيْنيَّةُ وَالشَّرِيعَة الْإِسْلَامِيَّةُ مِنَ الْقُرْآنِ وَتَفْسِيرِهِ وَالْحَدِيثِ الشَّرِيفِ وَالْفِقْهِ وَأُصولِ والتاريخِ الْإِسْلَامِي وَالْعَقَائِدِ الْإِسْلَامِيَّةِ وَاللُّغَةِ الْعَرَبِيَّةِ. 

اِقَامَةُ الْمَدْرَسَةِ :

اَوَّلُ مَدْرَسَةٍ فِى تَارِيخِ الْإِسْلَامِ هِيَ الَّتِي أَقَامَهَا النَّبِيُّ ﷺ فِي دَارِ الْأَرْقَمِ بِمَكَّةَ الْمُكَرَّمَةِ.

 أَنْوَاعُ الْمَدْرَسَةِ :

الْمُرَادُ بِالْمَدْرَسَةِ فِى بِلادِنَا هِيَ الْمَدْرَسَةُ الدِّينِيَّةُ وَالْمَدَارِسُ الدِّينِيَّةُ فِي بَنْغَلَادِيْشَ لَهَا قِسْمَانِ الْمَدْرَسَةُ الْعَالِيَةُ وَالْمَدْرَسَةُ الْقَوْمِيَّةُ فَالْمَدْرَسَةُ الْعَالِيَةُ هِيَ الَّتِي تُشْرِفُ عَلَيْهَا الحكومة وَالْمَدْرَسَةُ الْقَوْمِيَّةُ هِيَ الَّتِي تَقْضِي الْحَوَائِجَ بِمُسَاعَدَةِ الْمُوَاطِنِينَ الْمُحْسِنِينَ وَالْمُتَبَرِعِينَ.

اهَمَيَّةُ الْمَدَارِسِ الدِّينِيَّةِ :

لِلْمَدَارِسِ الدِّينِيَّةِ أَهَمِّيَّةٌ كَبِيرَةً فِي غَرْسِ الْعَقِيدَة الإِسْلَامِيَّةِ السَّمْعَةِ فِي قُلُوبِ الأُمَّةِ الْمُسْلِمَةِ وتربيتهم تربية . صَحِيحَةً وَفْقِ الْمَنَاهِجِ الإِسْلَامِيَّةِ وَنَشْرِ الدَّعْوَةِ الْإِسْلَامِيَّةِ وَالْعُلُومِ الدينية واللُّغَةِ العَرَبِيَّةِ وَبِنَاءِ الْمُجْتَمَعِ الْإِسْلَامِي.

دورُ الْمَدَارِسِ فِى بَنْغَلَادِيش :

الْمَدَارِسُ الدَيْنِيَّةُ فِي بَنْغَلَادِيْشَ هِيَ الْمَرَاكِرُ التَّعْلِيمِيَّةُ لِلْأحكام الإسلاميةِ، وَبِجَانِبِ تَعْلِيمِهَا الدِّيْنِي قَامَتْ بتَعَالِيمِ الْعُلومِ الْحَدِيثَةِ الدُّنْيَوِيَّةِ مِنَ الْحِسَابِ وَالْجُغرافية وَاللُّغَةِ الْإِنْجِلِيزِيَّةِ وَغَيْرِ ذَلِكَ 

 وَاجِبَاتُنَا نَحْوَ الْمَدَارِسِ الدِّينِيَّةِ :

يَجِبُ عَلَيْنَا أَنْ نُودِيَ حُقُوقَ الْمَدَارِسِ الدِّينِيَّةِ وَخَرِيْجِيَّهَا وَنَقُومُ بِالسّعي وَالْجَهْدِ لِيَعُودَ لِلْمَدَارِسُ مَجْدُهَا وَشَرَفُهَا. وَأَيْضًا يَجِبُ عَلَيْنَا أَنْ نُرْسِلَ إِخْوَانَنَا وَأَبْنَاءَنَا إِلَى الْمَدَارِسِ للتعلم ونَشْجَعِ الْمُوَاطِنِينَ الإِرْسَالِ أَبْنَائِهِمْ إِلَيْهَا .

الْخَاتِمَةُ :

الْمَدَارِسُ الدِّينِيَّةُ مَرْكَزُ تَربِيَّةِ أَبْنَاءِ الْمُسْلِمِينَ بِالْعُلُومِ الدِّينِيَّةِ وَبِنَاءِ الْمُجْتَمَعِ الْمُتَمَدِنِ. فَعَلَيْنَا أَنْ نَهْتَمَّ بِهَذِهِ الْمَدَارِسِ ووَنُحَاوِلُ لِتَقَدُّمِهَا وَارْتِقَائِهَا.

মাদরাসা/মাদরাসার ভূমিকা

উপস্থাপনা :

সকল প্রশংসা আল্লাহর জন্য, যিনি আমাদেরকে কুরআন অধ্যয়ন করার তৌফিক দিয়েছেন। দরূদ ও সালাম বর্ষিত হোক নবী কারীম (স)-এর ওপর, যিনি দারুল আরকামকে ইসলামের প্রথম মাদরাসা হিসেবে প্রতিষ্ঠা করেছেন। আর বর্ষিত হোক তাঁর পরিবার পরিজন ও সকল সাহাবীর ওপর।

মাদরাসার পরিচয় :

مَدْرَسَةٍ শব্দটি لِاسْمِ الطَّرْفِ -এর একবচনের সীগাহ, শেষোক্ত ةُ -টি আধিক্য বোঝানোর জন্য ব্যবহৃত হয়েছে। অর্থ- পাঠদানের স্থান। ভারত উপমহাদেশে মাদরাসা শব্দটি ব্যবহার হয় দ্বীনি প্রতিষ্ঠানের ক্ষেত্রে। যেখানে দ্বীনি ইলম ও ইসলামী শরীয়া তথা কুরআন, তাফসীর, হাদীস শরীফ, ফিকহ, উসুলে ফিকহ, ইসলামের ইতিহাস, ইসলামী আকিদা এবং আরবি ভাষা পাঠদান করা হয়।

মাদরাসা প্রতিষ্ঠা :

ইসলামের ইতিহাসে প্রথম মাদরাসা হচ্ছে, যা নবী কারীম (স) মক্কার দারুল আরকামে প্রতিষ্ঠা করেছেন।

মাদরাসার প্রকার :

আমাদের দেশে মাদরাসা বলতে দ্বীনি মাদরাসাই উদ্দেশ্য। বাংলাদেশে ধীনি মাদরাসা দু'প্রকার: আলিয়া মাদরাসা ও কওমী মাদরাসা। আলিয়া মাদরাসা হলো, সরকার যার পৃষ্ঠপোষকতা করে। আর কওমী মাদরাসা হলো, যা দানশীল ও দয়াশীল নাগরিকদের সহযোগিতায় চলে।

দ্বীনি মাদরাসার গুরুত্ব:

মুসলমানদের অন্তরে উন্নত ইসলামী আকিদা রপন, তাদেরকে ইসলামী পদ্ধতিতে সঠিক শিক্ষাদান এবং ইসলামী দাওয়া, দ্বীনি শিক্ষা, আরবি ভাষা প্রচার ও সমাজ গঠনে দ্বীনি মাদরাসার বিরাট গুরুত্ব রয়েছে।

বাংলাদেশে মাদরাসার ভূমিকা :

বাংলাদেশে দ্বীনি মাদরাসাগুলো ইসলামী বিধিবিধান শিক্ষার প্রাণকেন্দ্র। এটা দ্বীনি শিক্ষার পাশাপাশি পার্থিব আধুনিক জ্ঞানবিজ্ঞান তথা অংক, ভূগোল, ইংরেজি ভাষা ও অন্যান্য বিষয় শিক্ষা দিয়ে থাকে।

দ্বীনি মাদরাসার প্রতি আমাদের কর্তব্য :

আমাদের কর্তব্য হলো দ্বীনি মাদরাসাসমূহ ও এর থেকে সনদপ্রাপ্তদের অধিকার আদায় করা এবং মাদরাসার মর্যাদা ও সম্মান পুনরুদ্ধারে চেষ্টা করা। আমাদের আরও কর্তব্য হলো, আমাদের ভাই ও সন্তানদেরকে জ্ঞানার্জনের জন্য মাদরাসার প্রেরণ করা এবং জনগণকে তাদের সন্তানদেরকে সেখানে পাঠাতে উৎসাহিত করা।

উপসংহার:

ধীনি মাদরাসা মুসলিম সন্তানদেরকে দ্বীনি জ্ঞান শিক্ষা দেওয়া এবং সভ্য সমাজ গঠনের কেন্দ্র। সুতরাং আমাদের কর্তব্য হলো এ সকল মাদরাসার প্রতি গুরুত্ব দেওয়া এবং এর উন্নতি ও অগ্রগতির জন্য চেষ্টা করা।

#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !