الانشاء : الْحَجّ /أوْ دَوْرُ الْحَجِّ أَهَمِّيَّةُ الْحَجّ | রচনা : হজ্জ বা ইসলামে হজ্জের গুরুত্ব | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)

(toc)

 
الحج أوْ دَوْرُ الْحَجِّ أَهَمِّيَّةُالْحَجّ

 الْمُقَدِّمَةُ :

 الْحَمْدُ لِلَّهِ الَّذِى هَدَانَا إِلَى الصَّرَاطِ الْمُسْتَقِيمَ وَفَرَضَ لَنا الحج الاتحادِ الْأُمَّةِ وَالصَّلوةَ وَالسَّلَامُ عَلى سَيّدِ الْأَنْبِيَاءِ وَالْمُرْسَلِينَ وَعَلَى الِهِ وَاَصْحَابِهِ اَجْمَعِيْنَ - 

تعريف الحج :

 الْحَةُ فِى اللُّغَةِ : القَصْدُ وَالْإِرَادَةُ. وَفِي اصْطَلَاحِ الشَّرْع : الحج هُوَ الْقَصْدُ إِلى زِيَارَةِ الْبَيْتِ الْحَرَامِ عَلَى وَجْهِ التَّعْظِيمِ بِأَفْعَال.  مخصُوصَةٍ فِي زَمَانِ مَخصُوص -

وَقْتُ فَرْضِيَّةِ الْحَج :

 فَرَضَ اللهُ سُبْحَانَهُ وَتَعَالَى الْحَجِّ فِي السَّنَةِ التَّاسِعَةِ مِنَ الْهِجْرَةِ قَبْلَ حَجَّةِ الْوَدَاعِ فِي حَيَاةِ النَّبِيِّ ﷺ -

 حكمُ الْحَجّ فِي الْإِسْلَام :

 إِنَّ الْحَجَّ فَرْضٌ عَلَى كُلِّ مُسْلِمٍ حَرَ وَبَالِغ وَذِى صِقَةٍ وَبَصِيرٍ وَصَاحِبِ الْمَالِ. وَإِنَّ اللهَ تَعَالَى قَالَ : "وَاتِقُوا الْحَيَّ وَالْعُمْرَةَ لِله".والعمرة للو وَقَالَ أَيْضًا : "وَلِلَّهِ عَلَى النَّاسِ حِحٌ الْبَيْتِ مَنِ اسْتَطَاعَ إِلَيْهِ سَبِيلًا. أَحْكَامُ الْحَج : أَحْكَامُ الْحَج عَلَى قِسْمَيْنِ وَهُمَا ١ فَرَائِضُ الْحَمِ : وَهِيَ ثَلَاثَةُ الْإِحْرَامُ وَالطَّوَافُ وَالْوُقُوْفُ بِعَرَفَةَ. ۲- وَاجِبَاتُ الْحَج : وَهِيَ خَمْسَةُ السَّعْيُ بَيْنَ الصَّفَا وَالْمَرْوَةَ وَالْوُقوفَ بِالْمُزْدَلِفَةِ وَرَمَى الْحِمَارِ والحلق أو القَصَرُ وَطَوَافُ الوَدَاعِ  -

 دورُ الْحَج وَأَهَمِّيَّتُهُ فِي الْإِسْلَام.

 ١ -اَلْحَجُ لِرِضَاءِ اللهِ تَعَالَى : يُؤتَى الْحَةُ رِضَاءِ اللهِ سُبْحَانَهُ وَتَعَالَى. لاَنَّ الْحَيَّ عِبَادَةُ مَالِيَةٌ وَبَدَنِيَةَ، وَإِنَّ اللهَ تَعَالَى يَرْضَى عَنْ عِبَادِهِ بِهِ. 

۲ -الحج إجْتِمَاعُ عَظِيمٌ : يَجْتَمِعُ الْمُ فى الحج إلى م الْوَحْيِي وَارْضَ بَيْتِ اللَّهِ وَإِنَّ اجْتِمَاعَ عَرَفَةَ اِجْتِمَاعُ كَبِيرُ وَعَظِيمُ  فى الدنيا. 

 -3اَلْحَجُ لِاِتِّحَادِ الْأُمَّةِ : يَتَّحِدُ الْمُسْلِمُونَ فِي الْحَمِ إِلَى مَيْدَانِ وَاحِدٍ تَحْتَ حُكْمِ وَاحِدٍ. يَسْتَطِيْعُ الْمُسْلِمُوْنَ بِآدَاءِ الْحَج عَلَى ارْتِفاعِ بِلَادِهِمْ وَتَعَاوُنِ اِقْتِصَادِهِمْ وَاشْتِهَارِ تَعْلِيمِهِمْ بِاعْتِبَارِ الْاِخْوَةِ. 

-4اَلْحَجُ لِاِخْوَةِ عَالِمِيَّةٍ : يَرْفَعُ الْحَيُّ الْإِخْوَةَ الْعَالَمِيَّةَ بَيْنَ مُسْلِمِي الدُّنْيا يَحدُثُ التَّعَارُفُ بَيْنَهُمْ فَيُجَادِلُونَ أَفَكَارَهُمْ وَخِبْرَتَهُمْ -

 الْخَاتِمَةُ :

 لِلْحَجِّ دَوْدُّ عَظِيمُ فِى الدِّينِ وَالْمُجْتَمَعِ وَالسَّيَاسَةِ وَالْاِقْتِصَادِ وَالثَّقَافَةِ وَالتَّعَاوُنِ. فَأَهَمِّيَّةُ الْحَحِ لِأَدَاءِ الْفَرْضِ وَارْتِفَاعِ  التَّعَاوُنِ وَالْإخْوَة عَظِيمَة -

হজ্জ

উপস্থাপনা:

সকল প্রশংসা আল্লাহর জন্য, যিনি আমাদেরকে সঠিক পথের সন্ধান দিয়েছেন এবং মুসলিম উম্মাহর ঐক্যের জন্য হজ্জ ফরয করেছেন। দরূদ ও সালাম বর্ষিত হোক নবী ও রাসূলদের সরদারের ওপর। আর তাঁর পরিবার ও সকল সাহাবীর ওপর।

الْحَحِ--এর পরিচয়:

الْحَحِ-এর আভিধানিক অর্থ- ইচ্ছা করা, সংকল্প করা। শরীয়তের পরিভাষায় হজ্জ হলো- সম্মান প্রদর্শনার্থে নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট কাজের মাধ্যমে বায়তুল্লাহ যেয়ারতের ইচ্ছা পোষণ করা।

হজ্জ ফরয হওয়ার সময়কাল :

আল্লাহ তায়ালা নবী কারীম (স)-এর জীবদ্দশায় বিদায় হজ্জের পূর্বে নবম হিজরীতে হজ্জ ফরয করেন।

ইসলামে হজ্জের বিধান :

হজ্জ প্রত্যেক স্বাধীন, বালেগ, সুস্থ, দৃষ্টিসম্পন্ন ও সম্পদশালীর ওপর ফরয। আল্লাহ তায়ালা ইরশাদ করেন, “আর তোমরা আল্লাহর জন্য হজ্জ ও ওমরা "পালন কর"। তিনি আরও বলেন, “মানুষের মধ্যে যার সেখানে যাওয়ার সামর্থ্য আছে, আল্লাহর উদ্দেশ্যে ঐ গৃহের হজ্জ করা তার জন্য অবশ্য কর্তব্য"।

হজ্জের আহকাম :

হজ্জের আহকাম দু'প্রকার। যথা- ১. হজ্জের ফরযসমূহ: হজ্জের ফরয তিনটি। যথা- ইহরাম বাঁধা, তাওয়াফ করা ও আরাফায় অবস্থান করা। ২. হজ্জের ওয়াজিবসমূহ: হজ্জের ওয়াজিব পাঁচটি। যথা- সাফা ও মারওয়ার মাঝে সাঈ করা, মুযদালিফায় অবস্থান করা, শয়তানকে পাথর নিক্ষেপ করা, মাথা মুখানো বা চুল ছোট করে কাটা ও বিদায়ি তাওয়াফ করা।

ইসলামে হজ্জের ভূমিকা ও গুরুত্ব :

১. হজ্জের উদ্দেশ্য আল্লাহর সন্তুষ্টি অর্জন : আল্লাহর সন্তুষ্টির জন্য হজ্জ আদায় করা হয়। হজ্জ আর্থিক ও শারীরিক ইবাদত, আল্লাহ তায়ালা এর দ্বারা তাঁর বান্দাদের প্রতি সন্তুষ্ট হন।

২. হজ্জ বিরাট সমাবেশ: মুসলমানগণ হজ্জের সময় অহী অবতরণের স্থল ও বায়তুল্লার জমিনে একত্রিত হন। আর আরাফার ময়দানের সমাবেশ বিশ্বের সবচেয়ে বড় সমাবেশ।

৩. হজ্জের উদ্দেশ্য জাতির ঐক্য হচ্ছে একই বিধানের অধীনে একই মাঠে মুসলিমগণ • একত্রিত হন। মুসলমানগণ হজ্জের মাধ্যমে তাদের দেশের উন্নয়ন, অর্থনীতির সহযোগিতা ও ভ্রাতৃত্বের বিবেচনায় শিক্ষা প্রসারে সমর্থ হন।

৪. হজ্জের উদ্দেশ্য বিশ্বভ্রাতৃত্ব : হজ্জ বিশ্ব মুসলিমের মাঝে আন্তর্জাতিক ভ্রাতৃত্ব তুলে ধরে। তাতে তাদের মাঝে পরিচয় হয়; অতঃপর তারা তাদের চিন্তা ও অভিজ্ঞতার বিনিময় করে।

উপসংহার :

সমাজ, রাজনীতি, অর্থনীতি, সংস্কৃতি ও সহযোগিতায় হজ্জের অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সুতরাং ফরয আদায় এবং সহযোগিতা ও ভ্রাতৃত্বের উন্নয়নে হজ্জের গুরুত্ব অপরিসীম।

 


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !