আমাদের সাইটের নতুন আপডেট পেতে এ্যাপ্স ইন্সটল করে রাখুন Install Now!

জন্ম নিবন্ধনের নতুন নিয়ম ২০২২ - New rules for birth registration - 2022

জন্ম নিবন্ধনের নতুন নিয়ম ২০২২ - New rules for birth registration - 2022
Join our Telegram Channel!

জন্ম নিবন্ধনের নতুন নিয়ম 

জন্ম নিবন্ধন করতে এখন থেকে মা - বাবার জন্ম সনদ লাগবে না । ২৭ জুলাই ২০২২ থেকে জন্ম নিবন্ধনের আবেদন করতে গেলে সফটওয়্যারে মা - বাবার জন্ম সনদ চাওয়া হচ্ছে না । এতে বিবাহ বিচ্ছেদ হওয়া পরিবারের সন্তান, যাদের মা অথবা বাবা যেকোনো একজনের সঙ্গে যোগাযোগ নেই ও পথশিশুদের জন্ম  নিবন্ধন করতে যে জটিলতা ছিল, তা নিরসন হবে । রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের তথ্য অনুযায়ী, এখন থেকে কোনো শিশুর হাসপাতালে জন্ম নেওয়ার পর প্রদান করা ছাড়পত্র বা টিকার কাগজ যেকোনো একটি প্রমাণ হিসেবে দেখিয়ে জন্ম নিবন্ধন করা যাবে । এ নিয়ম আগেও কার্যকর ছিল। তবে ১ জানুয়ারি ২০২১ থেকে নিয়মে পরিবর্তন এনে বলা হয়, ২০০১ সালের পর জন্ম নেওয়া ব্যক্তিদের জন্ম নিবন্ধন করতে হলে বাবা - মায়ের জন্ম নিবন্ধন সনদ অবশ্যই প্রয়োজন হবে। 

নিবন্ধনের নিয়ম: রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের ওয়েবসাইটে (http://www.orgbdr.gov.bd) প্রবেশ করে ‘আমাদের সেবা’ আইকনে ক্লিক করলেই প্রথমে ‘জন্ম নিবন্ধন' নামের একটি সেবা ট্যাব আসবে। সেটাতে পাওয়া যাবে একটি আবেদন ফরম। সেটা পূরণ করে ডাউনলোড করে প্রিন্ট দিয়ে সিটি কর্পোরেশনের আঞ্চলিক কার্যালয়, পৌরসভা বা ইউনিয়ন পরিষদের সংশ্লিষ্ট শাখায় গেলে যে কেউ জন্ম নিবন্ধন সনদ পেয়ে যাবেন। তবে এ ক্ষেত্রে জন্মের উপযুক্ত প্রমাণপত্র উপস্থাপন করতে হবে।

Follow us WhatsApp Channel!

Post a Comment

Assalamu Alaikum Wa Rahmatullah
Greetings!
Provide your feedback.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.