তাওয়াস্সুলের অর্থ কি?

উত্তর: তাওয়াস্সুল অর্থ হলো আল্লাহ্ তা‘আলার প্রিয়জনদের আলোচনার মাধ্যমে বরকত হাসিল করা। যেহেতু প্রমাণিত আছে যে, নিশ্চয় আল্লাহ্ তা‘আলা স্বীয় বান্দাদের উপর দয়াপরবশ হন তাঁদের ওসীলায়। তাই তাদের ওসীলাহ্ গ্রহণ করা মানে হলো, তাঁদের মাধ্যম অবলম্বন করা অর্থাৎ তাঁরা সমস্যার সমাধান ও লক্ষ্য অর্জনে আল্লাহ্ তা‘আলার প্রতি অবলম্বন ও মাধ্যম। কেননা তাঁরা হলেন আল্লাহ্ তা‘আলার কাছে আমাদের চেয়ে অধিক নৈকট্যপ্রাপ্ত। তাই তিনি তাঁদের দো‘আ ক্ববুল করেন এবং তাঁদের সুপারিশ গ্রহণ করেন।

হাদিসে কুদসীতে আল্লাহ্ তা‘আলা এরশাদ করেন,

عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: إِنَّ اللَّهَ قَالَ: مَنْ عَادَى لِي وَلِيًّا فَقَدْ آذَنْتُهُ بِالْحَرْبِ وَمَا تَقَرَّبَ إِلَيَّ عَبْدِي بِشَيْءٍ أَحَبَّ إِلَيَّ مِمَّا افْتَرَضْتُ عَلَيْهِ وَمَا يَزَالُ عَبْدِي يَتَقَرَّبُ إِلَيَّ بِالنَّوَافِلِ حَتَّى أُحِبَّهُ فَإِذَا أَحْبَبْتُهُ كُنْتُ سَمْعَهُ الَّذِي يَسْمَعُ بِهِ وَبَصَرَهُ الَّذِي يُبْصِرُ بِهِ وَيَدَهُ الَّتِي يَبْطِشُ بِهَا وَرِجْلَهُ الَّتِي يَمْشِي بِهَا وَإِنْ سَأَلَنِي لَأُعْطِيَنَّهُ وَلَئِنْ اسْتَعَاذَنِي لَأُعِيذَنَّهُ وَمَا تَرَدَّدْتُ عَنْ شَيْءٍ أَنَا فَاعِلُهُ تَرَدُّدِي عَنْ نَفْسِ الْمُؤْمِنِ يَكْرَهُ الْمَوْتَ وَأَنَا أَكْرَهُ مَسَاءَتَهُ( )

যে আমার ওলীর বিরুদ্ধাচারণ করে আমি তার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলাম, আমার বান্দা তার উপর নির্ধারিত ফরযসমূহ আদায়ের চেয়ে আমার নিকট অধিক প্রিয় আর কোন কিছুর মাধ্যমে আমার নৈকট্য লাভ করতে পারে না, আর আমার বান্দা আমার অধিকতর নৈকট্য লাভ করতে থাকে নফল ইবাদতের মাধ্যমে, ফলে আমি তাকে ভালবেসে ফেলি, আর যখন আমি তাকে ভালবাসি তখন আমি তার ওই কর্ণ হয়ে যাই যা দ্বারা যে শুনতে পায়, তার ওই চক্ষু হয়ে যায় যা দ্বারা সে দেখতে পায়, তার ঐ হাত হয়ে যাই যা দ্বারা সে স্পর্শ করে এবং তার ওই পা হয়ে যাই যা দ্বারা সে চলে। আর যদি সে আমার কাছে আশ্রয় তালাশ করে আমি তাকে অবশ্যই আশ্রয় দান করি।


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !