আমাদের সাইটের নতুন আপডেট পেতে এ্যাপ্স ইন্সটল করে রাখুন Install Now!

একনজরে কিছু প্রসিদ্ধ হাদীস গ্রন্থের লেখকের নাম - Author names of some famous hadith books at a glance

একনজরে কিছু প্রসিদ্ধ হাদীস গ্রন্থের লেখকের নাম, Author names of some famous hadith books at a glance
Join our Telegram Channel!
একনজরে কিছু প্রসিদ্ধ হাদীস গ্রন্থের লেখকের নাম - Author names of some famous hadith books at a glance

একনজরে কিছু প্রসিদ্ধ হাদীস গ্রন্থের লেখকের নাম


(১) সহীহ বুখারী (صحيح البخاري)

তৃতীয় হিজরী শতকের প্রসিদ্ধতম মুহাদ্দিস ইমাম আল্লামা আবূ আব্দুল্লাহ মুহাম্মাদ ইবনু ইসমাঈল আল-বুখারী (১৯৪-২৫৬হি / ৮১০-৮৭০ খৃ) সংকলিত সহীহ হাদীসের সুপরিচিত গ্রন্থ। হাদীস বিষয়ক প্রসিদ্ধতম ছয়টি গ্রন্থ “আল-কুতুবুস সিত্তা" বা “সিহাহ সিত্তা”-র প্রথম গ্রন্থ।


(২) সহীহ মুসলিম (صحيح مسلم)

তৃতীয় হিজরী শতকের অন্যতম প্রসিদ্ধ মুহাদ্দিস ইমাম মুসলিম ইবনুল হাজ্জাজ আল-কুশাইরী (২০৪-২৬১ হি/ ৮২০-৮৭৫ খৃ) সংকলিত সহীহ হাদীসের সুপরিচিত গ্রন্থ। হাদীসের ছয় গ্রন্থের দ্বিতীয় গ্রন্থ।


(৩) সুনান আবূ দাউদ (سنن ابي داود) 

তৃতীয় হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস ইমাম আবূ দাউদ সুলাইমান ইবনু আশআস সিজিসতানী (২০২-২৭৫ হি/ ৮১৭- ৮৮৯ খৃ) সংকলিত হাদীস গ্রন্থ। হাদীসের প্রসিদ্ধ ছয়টি গ্রন্থের একটি।


(৪) সুনান তিরমিযী (سنن الترمذي) 

তৃতীয় হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস ইমাম আবূ ঈসা মুহাম্মাদ ইবনু ঈসা আত-তিরমিযী (২০৯-২৭৫হি / ৮২৪-৮৯২ খৃ) সংকলিত প্রসিদ্ধ হাদীস গ্রন্থ। হাদীসের প্রসিদ্ধ ছয় গ্রন্থের একটি। 


(৫) সুনান নাসাঈ (سنن النسائي)

তৃতীয়-চতুর্থ হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস ইমাম আহমাদ ইবনু শুআইব আল-খুরাসানী আন-নাসাঈ (৩১৫-৩০৫হি/ ৮৩০- ৯১৫ খৃ) সংকলিত প্রসিদ্ধ হাদীস গ্রন্থ হাদীসের প্রসিদ্ধ ছয় গ্রন্থের একটি। 


(৬) সুনান ইবন মাজাহ (سنن ابن ماجة)

তৃতীয় হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস আবূ আব্দুল্লাহ মুহাম্মাদ ইবনু ইয়াযিদ ইবনু মাজাহ আল-কাযবীনী (২০৯- ২৭৩হি/ ৮২৪-৮৮৭ খৃ) সংকলিত প্রসিদ্ধ হাদীস গ্রন্থ। হাদীসের প্রসিদ্ধ ছয় গ্রন্থের সর্বশেষ গ্রন্থ। 


(৭) মুআত্তা ইমাম মালিক (موطأ الامام مالك)

দ্বিতীয় হিজরী শতকের অন্যতম শ্রেষ্ঠ মুহাদ্দিস ও ফকীহ, সুপ্রসিদ্ধ চার ইমামের অন্যতম, ইমাম মালিক ইবনু আনাস আল-মাদানী (৯৩-১৭৯ হি/৭১২-৭৯৫ খৃ) সংকলিত প্রসিদ্ধ হাদীস গ্রন্থ আল-মুআত্তা।


(৮) মুসনাদ ইমাম আবূ হানীফা (مسند الامام ابو حنيفة) 

দ্বিতীয় হিজরী শতকের অন্যতম শ্রেষ্ঠ তাবিয়ী ফকীহ ও মুহাদ্দিস, সুপ্রসিদ্ধ চার ইমামের অন্যতম, ইমাম আবূ হানীফা নু'মান ইবনু সাবিত আল-কূফী (৮০-১৫০হি/ ৬৯৯-৭৬৭ খৃ) বর্ণিত হাদীসগুলির সংকলন। তিনি নিজে হাদীসগুলি গ্রন্থাকারে সংকলন করেন নি তাঁর ইস্তেকালের পর কোনো কোনো মুহাদ্দিস তাঁর সূত্রে বর্ণিত হাদীসগুলি “মুসনাদ” আকারে সংকলন করেন। এদের মধ্যে অন্যতম আহমদ ইবনু আব্দুল আবূ নুআইম ইসপাহানী (৪৩০হি)। মুহাম্মাদ ইবনু মাহমুদ আবুল মুআইয়িদ খাওয়ারিযমী (৫৯৩- ৬৫৫হি/১১৯৭-১২৫৭ খৃ) “জামিউ মাসানীদিল ইমাম আবী হানীফা (جامع مسانيد الامام أبي حنيفة) নামে এ মুসনাদগুলি সংকলন করেন খাওয়ারিযমীর গ্রন্থটিই মুসনাদুল ইমাম আবী হানীফা নামে সর্বাধিক প্রসিদ্ধ। 


(৯) মুসনাদ ইমাম শাফিয়ী (مسند الامام الشافعي)

দ্বিতীয়-তৃতীয় হিজরী শতকের অন্যতম শ্রেষ্ঠ ফকীহ ও মুহাদ্দিস, প্রসিদ্ধ চার ইমামের অন্যতম, ইমাম মুহাম্মাদ ইবনু ইদরীস আশ-শাফিয়ী (১৫০-২০৪ হি/৭৬৭-৮২০ খৃ) বর্ণিত হাদীসগুলির সংকলন। ইমাম শাফিয়ী নিজে এ গ্রন্থ সংকলন করেন নি। পরবর্তী যুগের কোনো কোনো মুহাদ্দিস তাঁর সূত্রে বর্ণিত হাদীসগুলি “মুসনাদুশ শাফিয়ী” নামে সংকলন করেছেন। এদের মধ্যে অন্যতম আবূ আমর মুহাম্মাদ ইবনু জা'ফর আন-নিসাপূরী (৩৬০ হি)। তিনি ইমাম শাফিয়ীর বিভিন্ন গ্রন্থে তাঁর সূত্রে বর্ণিত হাদীসগুলি একত্রিত করে “মুসনাদুশ শাফিয়ী” নামে সংকলন করেন।


(১০) মুসনাদ ইমাম আহমদ (مسند الامام احمد)

তৃতীয় হিজরী শতকের প্রসিদ্ধতম মুহাদ্দিস ও ফকীহ, প্রসিদ্ধ চার ইমামের অন্যতম, ইমাম আবূ আব্দুল্লাহ আহমদ ইবনু মুহাম্মাদ ইবনু হাম্বাল শাইবানী (১৬৪-২৪১ হি/ ৭৮০-৮৫৫ খৃ) সংকলিত প্রসিদ্ধ হাদীসগ্রন্থ। গ্রন্থটি হাদীসের বিশ্বকোষ হিসেবে বিবেচিত। এতে প্রায় এক হাজার সাহাবীর সূত্রে প্রায় ৩০ হাজার হাদীস সংকলিত। 


(১১) মুসনাদ দারিমী (مسند الدارمي)

তৃতীয় হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস ও মুফাস্সির আবূ মুহাম্মাদ আব্দুল্লাহ ইবনু আব্দুর রাহমান আদ-দারিমী (১৮১- ২৫৫হি/ ৭৯৭-৮৬৯ খৃ) সংকলিত হাদীস গ্রন্থ। 


(১২) মুসনাদ আবূ দাউদ তায়ালিসী (مسند ابو داود الطيالسي)

দ্বিতীয়-তৃতীয় হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস আবূ দাউদ সুলাইমান ইবনু দাউদ তায়ালিসী (১৩৩-২০৪হি/ ৭৫০-৮১৯ খৃ) সংকলিত হাদীসগ্রন্থ। 


(১৩) মুসনাদ আব্দ ইবনু হুমাইদ (مسند عبد بن حميد)

তৃতীয় হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস আবূ মুহাম্মাদ আব্দ ইবনু হুমাইদ আল-কিস্সী (...-২৪৯হি/ ...-৮৬৩ খৃ) সংকলিত হাদীস গ্রন্থ।


(১৪) মুসনাদ হারিস ইবনু উসামা (مسند الحارث بن ابي اسامة)

তৃতীয় হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস আবূ মুহাম্মাদ আল-হারিস ইবনু মুহাম্মাদ ইবনু আবী উসামা দাহির আত-তামীমী (১৮৬-২৮২হি/ ৮০২-৮৯৬২) সংকলিত হাদীসগ্রন্থ।


(১৫) মুসনাদ বাযযার (مسند البزار)

তৃতীয় হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস আবূ বাক্ আহমদ ইবনু আমর ইবনু আব্দুল খালিক আল-বায্যার (...- ২৯২ হি/ ৯০৪ খৃ) সংকলিত হাদীস গ্রন্থ। গ্রন্থটি আল-বাহরুয যাখার নামেও পরিচিত।


(১৬) মুসনাদ আবূ ইয়ালা মাউসিলী (مسند ابي يعلى الموصلي)

তৃতীয়-চতুর্থ হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস ও হানাফী ফকীহ আবূ ইয়ালা আহমদ ইবনু আলী ইবনুল মুসান্না আল-মাউসিলী (২১১-৩০৭ হি/ ৮২৬-৯২০ খৃ) সংকলিত সুপ্রসিদ্ধ হাদীসগ্রন্থ। ইমাম আহমদের মুসনাদের পরেই বৃহত্তম ও প্রসিদ্ধতম “মুসনাদ” হিসেবে বিবেচিত।


(১৭) সহীহ ইবনু হিব্বান (صحيح ابن حبان) 

চতুর্থ হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস আবূ হাতিম মুহাম্মাদ ইবনু হিব্বান আল-বুস্তী (.. - ৩৫৪হি/- ৯৬৫  খৃ) সংকলিত হাদীস গ্রন্থ। তিনি শুধু সহীহ হাদীস সংকলনের উদ্দেশ্যে এ গ্রন্থ রচনা করেন। এজন্য গ্রন্থটি "সহীহ ইবনু হিব্বান" নামে পরিচিত। বুখারী ও মুসলিমের পরে যে সকল মুহাদ্দিস সহীহ হাদীস বাছাই করে সংকলনের চেষ্টা করেন ইবনু হিব্বান তাঁদের অন্যতম। তিনি নিজে গ্রন্থটির নামকরণ করেন: “আল-মুসনাদ আস-সহীহ আলাহ্ তাকাসীম ওয়াল আনওয়া" (المسند الصحيح على التقاسيم والانواع)। 


(১৮) সহীহ ইবনু খুযাইমা (صحيح ابن خزيمة)

চতুর্থ হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস ইমাম আবূ বাকর মুহাম্মাদ ইবনু ইসহাক ইবনু খুযাইমা (২২৩-৩১১হি/ ৮৩৮-৯২৩ খৃ) সংকলিত প্রসিদ্ধ হাদীস গ্রন্থ। তিনি বাছাই করে সহীহ হাদীসের সংকলন হিসেবে এ গ্রন্থটি রচনা করেন। এজন্য গ্রন্থটি “সহীহ ইবনু খুযাইমা” নামে প্রসিদ্ধ। এর মূল নাম: “মুখতাসারুল মুখতাসার" (مختصر المختصر من المسند الصحيح) 


(১৯) মুসান্নাফ আব্দুর রায্যাক (مصنف عبد الرزاق)

তৃতীয় হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস আব্দুর রায্যাক ইবনু হুমাম আস-সানআনী (১২৬-২১১ হি/৭৪৪-৭২৭ খৃ) সংকলিত হাদীস গ্রন্থ। মুসান্নাফ গ্রন্থের মূল বৈশিষ্ট্য যে, তা “সুনান” গ্রন্থের মতই ফিকহী মাসায়েলের ভিত্তিতে বিন্যস্ত, তবে এতে রাসূলুল্লাহ -এর হাদীস বা মারফূ হাদীসের পাশাপাশি ব্যাপকভাবে “মাউকূফ” ও “মাকতূ” হাদীস, অর্থাৎ সাহাবী ও তাবিয়ীগণের কথা, কর্ম ও মতামত বর্ণনা করা হয়। এজন্য সাহাবী-তাবিয়ীগণের কথা, কর্ম ও মতামত জানতে মুসন্নাফ গ্রন্থগুলি মূল উৎস হিসেবে গণ্য। 


(২০) মিশকাতুল আনওয়ার লিশ শাইখিল আকবার (مشكاة الانوار)

৭ম হিজরী শতকের প্রসিদ্ধ দার্শনিক সূফী “মুহীউদ্দীন” ও “আশ-শাইখুল আকবার" উপাধিতে খ্যাত শাইখ মুহাম্মাদ ইবনু আলী ইবনু আরাবী হাতিমী তায়ী আন্দালূসী (৫৬০-৬৩৮ হি/ ১১৬৫-১২৪০ খৃ) সংকলিত একটি হাদীসের গ্রন্থ। এ গ্রন্থে তিনি ১০১টি হাদীসে কুদসী সংকলন করেন। গ্রন্থটির পুরো নাম: মিশকাতুল আনওয়ার ফী মা রুবিয়া আনিল্লাহি মিনাল আখবার (مشكاه الانوار فيما روي عن الله سبحانه وتعالى من الاخبار)


২১) সুনান আবূ মুসলিম আল-কাশি (سنن ابي مسلم الكشي)

তৃতীয় হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস আবূ মুসলিম ইবরাহীম ইবনু আব্দুল্লাহ ইবনু মুসলিম আল-বাসরী আল-কাশী (...- ২৯২ হি/৯০৫ খৃ) সংকলিত হাদীস-গ্রন্থ। 


(২২) মুসনাদ সাঈদ ইবনু মানসূর (مسند سعيد بن منصور)

তৃতীয় হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস ও মুফাস্সির আবূ উসমান সাঈদ ইবনু মানসূর খুরাসানী মাক্কী (... - ২২৭হি/...- ৮৪২ খৃ) সংকলিত হাদীস গ্রন্থ। গ্রন্থটি “সুনান” হিসেবেই বেশি পরিচিত।


(২৩) মুসান্নাফ ইবনু আবী শাইবা (مصنف ابن ابي شيبة)

তৃতীয় হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস আবূ বকর ইবনু আবী শাইবা আব্দুল্লাহ ইবনু মুহাম্মাদ (১৫৯-২৩৫হি/ ৭৭৬-৮৫০ খৃ) সংকলিত ‘মুসান্নাফ' গ্রন্থ, যাতে হাদীসে রাসূল (দঃ) ছাড়াও সাহাবী ও তাবিয়ীগণের কথা, কর্ম ও মতামত সংকলন করা হয়েছে। 


(২৪) সুনানুল বাইহাকী আল-কুবরা (السنن الكبرى للبيهقي) 

৫ম হিজরী শতকের অন্যতম প্রসিদ্ধ মুহাদ্দিস ও শাফিয়ী ফকীহ বহু গ্রন্থ প্রণেতা আবূ বাকর আহমদ ইবনু হুসাইন বাইহাকী (৩৮৪-৪৫৮ হি/ ৯৯৪-১০৬৬  খৃ) সংকলিত প্রসিদ্ধ হাদীস গ্রন্থ। 


(২৫) তারীখ ইবনু আসাকির: তারীখ দিমাশক (تاريخ دمشق لابن عساكر)

৬ষ্ঠ হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস ও ঐতিহাসিক আলী ইবনুল হাসান আবুল কাসিম ইবনু আসাকির (৪৯৯-৫৭১ হি/ ১১০৫-১১৭৬ খৃ) সংকলিত প্রসিদ্ধ ইতিহাস গ্রন্থ। এ গ্রন্থে তিনি সিরিয়ার রাজধানী দামিশকের ইতিহাস রচনা করেন। তিনি দামিশকে জন্মগ্রহণকারী, মৃত্যুবরণকারী, বসবাসকারী বা আগমনকারী সকল আলিম, মুহাদ্দিস, হাদীস বর্ণনাকারীর ও সকল প্রকারের মানুষের জীবনী ও তাদের বর্ণিত হাদীস এ গ্রন্থে সংকলন করেন। প্রকৃতপক্ষে গ্রন্থটি ইসলামের ইতিহাস বিষয়ক একটি বিশ্বকোষ বলে গণ্য। ৭০ খণ্ডে এ বৃহৎ গ্রন্থটি প্রকাশিত হয়েছে।


(২৬) তারীখ ইয়াহ্ইয়া ইবনু মায়ীন (تاريخ يحيى بن معين)

তৃতীয় হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস ও রাবীগণের সমালোচনা বা ইলমুল জারহ ওয়াত তাদীলের অন্যতম শ্রেষ্ঠ ইমাম, আবূ যাকারিয়া ইয়াহইয়া ইবনু মায়ীন (১৫৮-২৩৩ হি/ ৭৭৪-৮৪৭ খৃ)-এর রাবীগণের জারহ-তা’দীল বা গ্রহণযোগ্যতা ও অগ্রহণযোগ্যতা বিষয়ক মতামত সংকলন। গ্রন্থটি হাদীসের সনদ বিচারের একটি মৌলিক তথ্যসূত্র।


(২৭) শিফায়ে কাযী ইয়ায (الشفا للقاضي عياض)

৬ষ্ঠ হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস ও মালিকী ফকীহ, গ্রানাডা, মরক্কো ও অন্যান্য শহরের বিচারপতি কাযী ইয়ায ইবনু মূসা ইয়াহসূরী (৪৭৬-৫৪৪ হি/ ১০৮৩-১১৪৯ খৃ) রচিত একটি গ্রন্থ। রাসূলুল্লাহ (দঃ)-এর পরিচয়, আখলাক, চরিত্র, ইবাদত, মর্যাদা ও তাঁর প্রতি মানবজাতির দায়িত্ব, করণীয় আদব ইত্যাদি সম্পর্কে তিনি এ গ্রন্থটি রচনা করেন। গ্রন্থটির পুরো নাম: আশ-শিফা বিতা'রীফি হুকুকিল মুসতাফা (الشفا بتعريف حقوق المصطفى): নবী মুস্তাফা (দঃ)-এর হক্কসমূহের পরিচয়ে সুস্থতা। 


(২৮) শারহুস সুন্নাহ, বাগাবী (شرح السنه للبغوي)

৬ষ্ঠ হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস, মুফাসির ও শাফিয়ী ফকীহ, “মুহিউস সুন্নাহ" উপাধিতে খ্যাত, “মাসাবীহ” গ্রন্থের সংকলক আবূ মুহাম্মাদ হুসাইন ইবনু মাসউদ আল-বাগাবী (৪৩৬-৫১০হি/ ১০৪৫-১১১৭ খৃ) সংকলিত একটি হাদীস ও ব্যাখ্যাগ্রন্থ। এ গ্রন্থে তিনি দীনের মৌলিক বিষয়ে প্রায় সাড়ে চার হাজার হাদীস বিভিন্ন হাদীস গ্রন্থ থেকে সংকলন করে সেগুলির সংক্ষিপ্ত ব্যাখ্যা বা টীকা উল্লেখ করেছেন।


(২৯) আয্ যুহদু ওয়ার রাকাইক, আব্দুলাহ ইবনুল মুবারাক (الزهد والرقائق)

দ্বিতীয় হিজরী শতকের প্রসিদ্ধ তাবি-তাবিয়ী মুহাদ্দিস আব্দুলাহ ইবনুল মুবারাক (১১৮-১৮১ হি/ ৭৩৬-৭৯৭ খৃ) সংকলিত হাদীস-গ্রন্থ। এটি মূলত দুটি গ্রন্থের সমন্বয়। প্রথমটি “আয-যুহদ” অর্থাৎ "দুনিয়া-বিমুখতা” বা নিরাসক্তি এবং দ্বিতীয়টি “আর- রাকাইক" অর্থাৎ হৃদয় গলানো সংবাদাদি। এ গ্রন্থদ্বয়ে ইমাম ইবনুল মুবারাক ইখলাস, আমল, আখিরাত-মুখিতা, যিকর, ফিকর, ক্রন্দন, আত্মশুদ্ধি ইত্যাদি বিষয়ে বর্ণিত রাসূলুল্লাহ -এর হাদীস ও সাহাবী-তাবিয়ীগণের কথা ও কর্ম সংকলন করেছেন। এগুলি মাসনূন বা সুন্নাত-পদ্ধতির “আত্মশুদ্ধি” বা তাসাউফের মূল উৎস গ্রন্থগুলির অন্যতম।


(৩০) নাওয়াদিরুল উসূল, হাকিম তিরমিযী (نوادر الاصول) 

চতুর্থ হিজরী শতকের প্রসিদ্ধ আলিম ‘হাকিম তিরমিযী' মুহাম্মাদ ইবনু আলী (মৃত্যু আনু. ৩২০হি/৯৩২ খৃ) সংকলিত একটি গ্রন্থ।


(৩১) কিতাবুদ্দুয়া, তাবারানী (كتاب الدعاء للطبراني)

চতুর্থ হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস সুলাইমান ইবনু আহমদ আবুল কাসিম তাবারানী (২৬০-৩৬০হি/ ৮৭৩-৯৭১ খৃ) সংকলিত একটি দুআর গ্রন্থ। এ গ্রন্থে তিনি দুআর ভাষা, বাক্য, সময়, বিষয়, গুরুত্ব, ফযীলত, ইত্যাদি বিষয়ক হাদীসগুলি সংকলন করেছেন।


(৩২) ইকতিদাউল ইলমিল আমাল, খতীব (اقتداء العلم العمل)

৫ম হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস, ঐতিহাসিক ও বহু গ্রন্থ প্রণেতা আবূ বাকর আহমদ ইবনু আলী ইবনু সাবিত খাতীব বাগদাদী (৩৯২-৪৬৩ হি/ ১০০২- ১০৭২ খৃ) কর্তৃক ইলম অনুসারে আমল পরিশুদ্ধ করার গুরুত্ব ও ইলম-বিহীন আমল ও আমল- বিহীন ইলমের পরিণতি বিষয়ে রচিত গ্রন্থ।


(৩৩) আল-মুসতাখরাজ আলা সাহীহিল বুখারী, ইসমাঈলী (المستخرج)

চতুর্থ হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস ও শাফিয়ী ফকীহ আহমদ ইবনু ইবরাহীম আবূ বাকর আল-ইসমাঈলী (২৭৭-৩৭১ হি/ ৮৯১-৯৮২ খৃ) সংকলিত সহীহ বুখারীর “মুসতাখরাজ” গ্রন্থ। মুসতাখরাজ অর্থ মূল গ্রন্থের হাদীসগুলি অন্য সনদে সংকলন করা। এ গ্রন্থে তিনি সহীহ বুখারীর হাদীসগুলি বুখারীর সনদ ছাড়া নিজের অন্য সনদে সংকলন করেন। 


(৩৪) মুসতাদরাক হাকিম (المستدرك للحاكم)

৪র্থ-৫ম হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস আবূ আব্দুল্লাহ মুহাম্মাদ ইবনু আব্দুল্লাহ আল-হাকিম আন-নিসাপূরী (৩২১-৪০৫হি/ ৯৩৩-১০১৫ খৃ) সংকলিত একটি হাদীস গ্রন্থ। “মুসতাদরাক” অর্থ বাদ পড়া বিষয় উল্লেখ করা বা ভুল-সংশোধন করা। “মুসতাদরাক” গ্রন্থও “মুসতাখরাজ” গ্রন্থের অনুরূপ পূর্ববর্তী কোনো গ্রন্থকে কেন্দ্র করে সংকলিত। “মুসতাখরাজ” গ্রন্থে মূল গ্রন্থের হাদীসগুলি পৃথক সনদে সংকলন করা হয়। আর “মুসতাদরাক” গ্রন্থে মূল গ্রন্থের মধ্যে সংকলন করা উচিত ছিল এরূপ অতিরিক্ত হাদীস সংকলন করা হয়। হাকিম-এর মুসতাদরাক গ্রন্থটির পূর্ণ নাম "আল-মুসতাদরাক 'আলাস সাহীহাইন" বা দুই সহীহ গ্রন্থের বাদ পড়া হাদীস সংকলন। ইমাম হাকিম দাবি করেন যে, ইমাম বুখারী ও ইমাম মুসলিম যে শর্তানুসারে তাদের সহীহ গ্রন্থে হাদীস সংকলন করেছেন সে শর্ত পূরণ করা আরো অনেক হাদীস বিদ্যমান যেগুলি তিনি এ গ্রন্থে সংকলন করেছেন। 


(৩৫) আল-ফারজু বা’দাশ শিদ্দাহ, ইবনু আবিদ দুনইয়া (الفرج بعد الشدة)

তৃতীয় হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস বহু গ্রন্থ প্রণেতা আব্দুল্লাহ ইবনু মুহাম্মাদ বাগদাদী আবূ বাকর ইবনু আবিদ-দুনইয়া (২০৮-২৮১ হি/ ৮২৩-৮৯৪ খৃ) সংকলিত একটি হাদীস গ্রন্থ। বিপদে হতাশ না হওয়া এবং কষ্টের পরে প্রশান্তির বিষয়ে হাদীসগুলি তিনি এ গ্রন্থে সংকলন করেন।


(৩৬) আল-মুসতাখরাজ আলা সাহীহি মুসলিম, আবূ আওয়ানা (المستخرج) 

চতুর্থ হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস আবূ আওয়ানা ইয়াকুব ইবনু ইসহাক আল-ইসফিরাঈনী (... ৩১৬ হি./ ... - ৯২৮ খৃ) সংকলিত গ্রন্থ। গ্রন্থটি সহীহ মুসলিমের “মুসতাখরাজ", অর্থাৎ গ্রন্থকার সহীহ মুসলিমে সংকলিত হাদীসগুলি ইমাম মুসলিমের মাধ্যমে বর্ণনা না করে পৃথক সনদে সংকলন করেছেন। গ্রন্থটির পূর্ণ নাম “আল-মুসনাদ আস-সহীহ আল-মুসতাখরাজ 'আলা সাহীহি মুসলিম (المسند الصحيح المستخرج على صحيح مسلم) 


(৩৭) হিলইয়াতুল আউলিয়া, আবূ নুআইম (حلية الاولياء لابي نعيم)

৫ম হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস আহমদ ইবনু আব্দুলাহ আবূ নুআইম ইসপাহানী (৩৩৬-৪৩০ হি/ ৯৪৮-১০৩৮ খৃ) সংকলিত জীবনীমূলক গ্রন্থ। এ গ্রন্থে তিনি সাহাবীগণের যুগ থেকে তাঁর যুগ পর্যন্ত সূফী ও বুজুর্গগণের জীবনী, কর্ম ও তাঁদের বর্ণিত কিছু হাদীস সংকলন করেছেন।


(৩৮) জিয়াদুল মুসালসালাত, সুয়ূতী (جياد المسلسلات للسيوطي)

নবম-দশম হিজরী শতকের প্রসিদ্ধতম আলিম বহুগ্রন্থ প্রণেতা জালালুদ্দীন সুয়ূতী আব্দুর রাহমান ইবনু আবী বাকর (৮৪৯- ৯১১ হি/ ১৪৪৫-১৫০৫ খৃ) সংকলিত “মুসালসাল হাদীস" বিষয়ক প্রসিদ্ধ গ্রন্থ। 


(৩৯) আযরিয়াতুত তাহিরা (الذرية الطاهرة)

চতুর্থ হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস আবূ বিশর মুহাম্মাদ ইবনু আহমদ আদ-দূলাবী (২২৪-৩১০হি/ ৮৩৯-৯২২ খৃ) কর্তৃক রাসূলুলাহ (দঃ)- এর পরিবারবর্গ ও বংশধরদের বিষয়ে সংকলিত একটি প্রসিদ্ধ গ্রন্থ।


(৪০) আমালুল ইয়াওমি ওয়ালাইলা, ইবনুস সুন্নী (عمل اليوم والليلة)

চতুর্থ হিজরী শতকের প্রসিদ্ধ মুহাদ্দিস আহমদ ইবনু মুহাম্মাদ আবূ বাকর ইবনুস সুন্নী (২৮০-৩৬৪ হি/ ৮৯৪-৯৭৪ খৃ) সংকলিত একটি হাদীস গ্রন্থ। এ গ্রন্থটিতে তিনি দিবস ও রাতের বিভিন্ন সময়ের আমল ও যিকর আযকার বিষয়ক হাদীসগুলি সংকলন করেন। 

Follow us WhatsApp Channel!
Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.