আমাদের সাইটের নতুন আপডেট পেতে এ্যাপ্স ইন্সটল করে রাখুন Install Now!

আল লুগাতুল আরাবিয়াতুল ইত্তেসালিয়া পাঠ্যবই ও গাইড বই - দাখিল ৮ম শ্রেণির মাদ্রাসার গাইড পিডিএফ | Al Lugatul Arabiyatul Ittesalia Textbook and Guide - Dakhil Class 8 Book Madrasha Pdf

Al Lugatul Arabiyatul Ittesalia Textbook and Guide - Dakhil Class 8 Book Madrasha Pdf, দাখিল ৮ম শ্রেণির মাদ্রাসার গাইড পিডিএফ
Join Telegram for New Books
আল লুগাতুল আরাবিয়াতুল ইত্তেসালিয়া পাঠ্যবই ও গাইড বই - দাখিল ৮ম শ্রেণির মাদ্রাসার গাইড পিডিএফ | Al Lugatul Arabiyatul Ittesalia Textbook and Guide - Dakhil Class 8 Book Madrasha Pdf

আল লুগাতুল আরাবিয়্যাতুল ইত্তিসালিয়্যাহ পাঠ্যবই ও গাইড বই - দাখিল ৮ম শ্রেণির মাদ্রাসার গাইড বই পিডিএফ | Al Lugatul Arabiyatul Ittesalia Textbook and Guide - Dakhil Class 8 Book NCTB Madrasha Pdf

আল লুগাতুল আরাবিয়াতুল ইত্তেসালিয়া পাঠ্যবই - গাইড বই - শিক্ষক সহায়িকা পিডিএফ

শিক্ষক নির্দেশিকা

আরবি আমাদের জন্যে একটি বিদেশি ভাষা। বিদেশি ভাষা শিক্ষণের সফলতা অনেকটা কলাকৌশলের উপর নির্ভর করে। কিন্তু আমাদের দেশে আরবি শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধি ও পাঠদান কৌশল শেখানোর জন্য এখনও তেমন কোনো উল্লেখযোগ্য প্রশিক্ষণ না থাকায় আরবি শেখানোর ক্ষেত্রে প্রত্যাশিত ফল অর্জিত হচ্ছে না। তাই শিক্ষকদের আন্তরিক প্রচেষ্টা এবং ব্যক্তিগত উদ্ভাবনী পদ্ধতি এবং স্বীয় পড়াশুনার মাধ্যমে অর্জিত কৌশল প্রয়োগ করে আরবি ভাষা শেখানোর ক্ষেত্রে সফলতা আনায়নে চেষ্টা অব্যাহত রাখতে হবে। একজন ভাষা শিক্ষকের জন্যে পাঠদানের ক্ষেত্রে যেসব দিক গুরুত্বসহকারে বিবেচনায় এনে পাঠদান করা কর্তব্য তার কতিপয় দিক ও সাধারণ কলাকৌশল নিম্নে তুলে ধরা হলো-

  • ক. প্রতিদিনের পাঠদানের সময় খেয়াল রাখতে হবে যে, ভাষা শেখানো মানেই হলো শিক্ষার্থীকে ভাষার চারটি দক্ষতার (শোনা, বলা, পড়া ও লেখা) উপর গুরুত্ব আরোপ করা হলো কি না। কোনো একটি বা একাধিক দক্ষতা শেখানোর উদ্দেশ্যে পাঠদান কার্যক্রম পরিচালনা করতে হবে।
  • খ. পাঠ্যপুস্তকটি নির্দিষ্ট কর্মদিবসের মধ্যে সমাপ্ত করার জন্য প্রতিটি সেমিস্টারের জন্য নির্ধারিত অংশটুকু সামনে রেখে শিক্ষক দৈনন্দিন পাঠ পরিকল্পনা (লিখিত/অলিখিত) তৈরি করে পাঠদান করবেন। বছরের শুরু থেকে শেষ পর্যন্ত পাঠদানের গতি সমান রাখতে সচেষ্ট থাকবেন। যদি সময় বেশি পাওয়া যায় সেক্ষেত্রে রিভিশন করানোর মাধ্যমে সময়ের যথাযথ ব্যবহার করবেন।
  • গ. শ্রেণিকক্ষেই যাতে শিক্ষার্থীরা পাঠ মুখস্থ/ বুঝতে পারে সেদিকে বিশেষভাবে যত্নবান হতে হবে। সেজন্যে দলীয় কাজ, যৌথ পাঠ, মুখে মুখে বলানো, জোড়ায় জোড়ায় কাজ ইত্যাদি পদ্ধতি ব্যবহার করতে হবে।
  • ঘ. বিশুদ্ধ উচ্চারণে ভাষা শেখানো অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিক। তাই কোনো শিক্ষকের উচ্চারণ যদি সুন্দর না থাকে, তবে তাকে অন্য কোনো শিক্ষকের সহায়তা কিংবা কোনো প্রশিক্ষণ গ্রহণ করার পর আরবি ভাষার ক্লাস নেয়া উচিৎ। কোনোভাবেই শিক্ষার্থীদের ভুল শেখানো যাবে না। শিক্ষার্থী একবার ভুল শিখে ফেললে তা ভবিষ্যতে শোধরানো কঠিন হয়ে পড়ে।
  • ঙ. আরবি ভাষার ক্লাসে সাধ্যমত আরবি বলার চেষ্টা করতে হবে। আরবি ভাষার ক্লাস সম্পূর্ণটা বাংলা ভাষায় গ্রহণ করা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।
  • চ. আরবি খাতায় স্বাক্ষর দেওয়া, নম্বর দেওয়া, উৎসাহমূলক কোনো কিছু লেখা, মুল্যায়ন মতামত দেওয়া ইত্যাদির সবকিছুই আরবিতে লেখা বাঞ্ছনীয়।
  • ছ. আরবি পাঠদানের জন্য নির্ধারিত পিরিয়ডকে তিনভাগে ভাগ করে পাঠদান কার্যক্রম পরিচালনা করবেন। প্রথম পাঁচ মিনিট কুশল/সালাম বিনিময়, শ্রেণি বিন্যাস, বাড়ির কাজ সংগ্রহ, মনোযোগ আকর্ষণ, পূর্বজ্ঞান যাচাই, নতুন পাঠ ঘোষণা ইত্যাদি প্রস্তুতিমূলক কাজে ব্যয় করবেন। দ্বিতীয় অংশে নির্দেশিত পদ্ধতিতে মূলবিষয় পাঠদান করবেন। আর শেষ অংশে পাঁচ মিনিট সময় থাকতে ক্লাসে পাঠদান কার্যক্রমের সমাপ্তি টেনে শিক্ষার্থীরা পাঠটি বুঝতে পারল কি না তা বিভিন্ন প্রশ্ন ও কাজের মাধ্যমে যাচাই করে দেখবেন অর্থাৎ মূল্যায়ন করবেন। যদি অধিকাংশ শিক্ষার্থী আপনার পাঠ বুঝতে সক্ষম হয় তবে আপনি একজন সফল শিক্ষক।
  • জ. ভাষা শেখার চারটি দক্ষতার আলোকে অর্জিত শিখনফলসমূহ শিক্ষার্থীরা যেন অর্জন করতে পারে শিক্ষককে সেজন্য সক্রিয় ভূমিকা পালন করতে হবে।

    শোনার শিখনফলগুলো শিক্ষার্থীদের দিয়ে অর্জন করানোর লক্ষ্যে শিক্ষক নিজে সুস্পষ্ট উচ্চারণ করবেন এবং শিক্ষার্থীদের দিয়েও অনুশীলন করাবেন। শিক্ষকের বক্তব্য শিক্ষার্থীরা মনোযোগ দিয়ে শুনছে কি না শিক্ষক তা পাঠদানকালে প্রশ্ন করে যাচাই করবেন। একজন শিক্ষার্থীকে পড়তে দিয়ে বা বলতে দিয়ে অন্যরা তা শুনল কি না প্রশ্ন করে যাচাই করবেন। শ্রেণিকক্ষে ক্যাসেটে রেকর্ডকৃত পাঠ শুনানো যেতে পারে। শুধু শ্রেণিকক্ষে নয়, বিতর্ক, বক্তৃতা, ভাষণ, আলোচনা, অন্যের উপস্থাপিত বক্তব্য, রেডিও, টেলিভিশন, ইন্টারনেট থেকে আরবি ভাষার আলোচনা, কথোপকথন, কুরআন তিলাওয়াত ইত্যাদি ডাউনলোড করে তা মনোযোগ দিয়ে শুনে শিক্ষার্থীদের শোনানোর মাধ্যমে তাদের শোনা দক্ষতা বৃদ্ধিতে চেষ্টা করতে হবে।

    বলার শিখনফলগুলো শিক্ষার্থীদের দিয়ে অর্জন করানোর লক্ষ্যে শিক্ষক শ্রেণিকক্ষে শুদ্ধ উচ্চারণে কথা বলবেন এবং শিক্ষার্থীদেরকে বক্তৃতা, আলোচনা, অভিজ্ঞতার বর্ণনা ও গল্প বলা ইত্যাদিতে অংশগ্রহণ করার সুযোগ করে দিবেন। শ্রেণিকক্ষে বলার পরিবেশ তৈরি করবেন। শিক্ষার্থীরা বলতে গিয়ে ভুল করলেও উৎসাহিত করবেন। বলায় অভ্যস্থ হয়ে গেলে একপর্যায়ে ভুল শুদ্ধ হয়ে যাবে। বলার জন্য শিক্ষার্থীদের জোড়ায় জোড়ায় কিংবা দলীয়ভাবে আরবিতে বলতে অনুপ্রাণিত করবেন। বিশেষ করে কথোপকথনের পাঠটি শেখানোর সময় বলা দক্ষতা অর্জনের ব্যাপারে শিক্ষক সর্বাধিক গুরুত্বারোপ করবেন।

    পড়ার শিখনফলগুলো শিক্ষার্থীদের দিয়ে অর্জন করানোর লক্ষ্যে শিক্ষক সরবে শুদ্ধ উচ্চারণে গদ্য পাঠ, ছন্দ অনুযায়ী কবিতার আবৃত্তি ছাড়াও নীরবে দ্রুত কোনো বিষয় পড়ে মর্মোপলব্ধি করার জন্য শিক্ষার্থীদের অনুশীলন করাবেন। শিক্ষার্থীরা পড়ে শব্দ ভান্ডার বাড়াবে এবং নতুন পঠিত শব্দাবলি দিয়ে বাক্য নির্মাণ কৌশল শিখবে। শিক্ষার্থীরা পাঠ্য বিষয় ছাড়াও বই-পুস্তক, পত্র- পত্রিকা ইত্যাদি পড়ার ব্যাপারে যেন অভ্যস্থ হয়ে উঠে শ্রেণিকক্ষে তা অনুশীলন করাবেন এবং বাড়িতে অনুশীলন করার কাজ দিবেন।

    লেখার শিখনফলগুলো শিক্ষার্থীদের দিয়ে অর্জন করানোর লক্ষ্যে শিক্ষক পাঠ সংশ্লিষ্ট কোনো নির্বাচিত বিষয় দেখে দেখে লিখতে বলবেন (নাসখ করাবেন) কিংবা মাঝে মাঝে ইমলা বা শ্রুতলিপি করাবেন। লেখাগুলো শুদ্ধ করে দিবেন। কোনো কোনো বিষয়ে নিজের মতো করে লিখতে দিবেন। লেখার আগ্রহ সৃষ্টির জন্য উৎসাহিত করবেন। চিঠিপত্র, আবেদনপত্র সঠিক আঙ্গিকে যেন লিখতে পারে সে বিষয়ে শিক্ষক নমুনাপত্র দেখিয়ে দিবেন। সুনির্দিষ্ট সময়ে সুনির্দিষ্ট আয়তনে শিক্ষার্থীরা যেন লিখতে পারে সেজন্য শ্রেণিকক্ষে সময় নির্ধারণ করে দিয়ে শিক্ষক কোন বিষয়ে লেখার অনুশীলন করাবেন। বাড়িতে লেখার জন্য এ্যাসাইনমেন্ট দিবেন।

    প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিশেষ সময়কে সামনে রেখে ম্যাগাজিন/ দেয়ালিকা প্রকাশের উদ্যোগ গ্রহণ করে তাতে শিক্ষার্থীদের লিখতে উৎসাহিত করবেন। শিক্ষার্থীরা ভুল লিখলেও তাদের কোনোভাবেই ভর্ৎসনা করা যাবে না। এভাবে স্বাধীন লেখার অভ্যাস করানোর মাধ্যমে শিক্ষার্থীকে লেখক হিসেবে তৈরি করতে হবে। লেখা যাতে সুন্দর হয় এবং দ্রুত লিখতে পারে সেজন্য ইমলা করানোর পাশাপাশি প্রয়োজনীয় বাড়ির কাজ দিবেন।
  • ঝ. প্রয়োজনীয় উপকরণ ব্যবহার করা পাঠদান সফল করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই প্রত্যেক শিক্ষককে উপকরণ তৈরি ও ব্যবহারে যত্নবান হতে হবে। বিশেষ উপকরণের পাশাপাশি নিম্নোক্ত সাধারণ উপকরণাদি শ্রেণিকক্ষে ব্যবহার করতে চেষ্টা করতে হবে।
    পাঠ্যপুস্তক, শিক্ষক নির্দেশিকা, বোর্ড, চক/মার্কার কলম, ডাস্টার, ভিপকার্ড, পোস্টার পেপার, অডিও ক্যাসেট প্লেয়ার, ভিডিও সেট, মাল্টিমিডিয়া প্রজেক্টর, কম্পিউটার, সিডি/ডিভিডি, নির্দেশক কাঠি, মানচিত্র, চার্ট, রেডিও, টেলিভিশন, আরবি-ইংরেজি, আরবি-বাংলা ও বাংলা-আরবি অভিধান, দেশি-বিদেশি আরবি পত্রিকা, পাঠসংশ্লিষ্ট সহায়ক গ্রন্থসমূহ ইত্যাদি উপকরণ ব্যবহারে সচেষ্ট হবেন। আল্লাহ আমাদের সহায় হোন।

৮ম শ্রেণির আল লুগাতুল আরাবিয়্যাতুল ইত্তিসালিয়্যাহ পাঠ ভিত্তিক সমাধান: যে পাঠে ক্লিক করবেন সেটার পিডিএফ সমাধান ওপেন হবে, অতপর ⋮ মেনু থেকে ডাউনলোড করতে পারবেন।

الفصل الدراسي الأول : প্রথম সেমিস্টার


الْفَصْلُ الدِّرَاسِيُّ الثَّانِي : দ্বিতীয় সেমিস্টার

আল লুগাতুল আরাবিয়াতুল ইত্তেসালিয়া মাদ্রাসা পাঠ্যবই Al Lugatul Arabiyatul Ittesalia Madrasha Textbook

Class 8 New Curriculums Textbook, TG Guide, Suggestions etc. PDF for Join WhatsApp Class 8 Studies Group - ৮ম শ্রেণির নতুন পাঠ্যবই, শিক্ষক সহায়িকা, গাইড বই, সাজেশন ইত্যাদি পিডিএফ পেতে হোয়াটস্‌এ্যাপে ৮ম শ্রেণির স্টাডিজ গ্রুপে জয়েন করুন

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.