আমাদের সাইটের নতুন আপডেট পেতে এ্যাপ্স ইন্সটল করে রাখুন Install Now!

عَرِفِ الْمُؤَنَّثِ ، وَعَدَدْ أَقْسَامَهُ مَعَ عَلَامَتِهِ بِالْأَمْثَلَةِ - প্রশ্ন: الْمُؤَنَّثِ এর পরিচয় দাও। এর প্রকার ও চিহ্ন উদাহরণসহ বর্ণনা কর | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)

عَرِفِ الْمُؤَنَّثِ ، وَعَدَدْ أَقْسَامَهُ مَعَ عَلَامَتِهِ بِالْأَمْثَلَةِ - প্রশ্ন: الْمُؤَنَّثِ এর পরিচয় দাও। এর প্রকার ও চিহ্ন উদাহরণসহ বর্ণনা ক
Join our Telegram Channel!
عَرِفِ الْمُؤَنَّثِ ، وَعَدَدْ أَقْسَامَهُ مَعَ عَلَامَتِهِ بِالْأَمْثَلَةِ - প্রশ্ন: الْمُؤَنَّثِ  এর পরিচয় দাও। এর প্রকার ও চিহ্ন উদাহরণসহ বর্ণনা কর | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)

(toc)

السؤال: عَرِفِ الْمُؤَنَّثِ ، وَعَدَدْ أَقْسَامَهُ مَعَ عَلَامَتِهِ بِالْأَمْثَلَةِ- 

الإجابة : 

الاِفتِتَاحُ : 


إِنَّ الجِنْسَ فِى اللُّغَةِ العَرَبِيَّةِ يَنْقَسِمُ إِلَى قِسمين الْمُذَكَّرُ وَالْمُزَنَتُ يَذْكُرُ تَعْرِيفَ الْمُؤَنَّثِ وأَقْسَامَهُ وَعَلَامَاتَهُ فِي التَّالِي -

تعريف الْمُؤَنَّث :


أَ- الْمَعْنَى لُغَةٌ : 


الْمُؤَنَتُ هُوَ الْمُفَرِّدُ الْمُذَكَّرُ لِاسْمِ الْمَفْعُول مِنَ الْمصْدرِ التانيث : مَعْنَاهُ : ضِدَّ الْمُذَكَّرِ-

ب - التعريف اصطلاحا :


١- قال صاحب مبادئ العربية : المؤنث ما دل على الانثى.
۲- قَالَ صَاحِبُ هِدَايَةِ النَّحْرِ : هُوَ مَا فِيهِ عَلَامَةُ التانِيثِ لَفَظًا أو تقدِيرًا- 
المثال : عائشة، مسطرة.

أقسام المؤنث : 


ينقسم المؤنث إلى قسمين، وهما :
١- المُؤنث الْحَقِيقِيُّ ٢- الْمُؤَنث اللَّفْظِيُّ.

١- تَعْرِيفُ الْمُؤَنَّثِ الْحَقِيقِى : هُوَ مَا بِاِذَاتِ ذَكَرُ مِنَ الْحَيَوَانِ، مِثْلُ : اِمْرَأَةُ، عَكْسُه رَجُلٌ.
۲-  تَعْرِيفُ الْمُؤنَّثِ اللفظى : هُوَ مَا ليس بازائِهِ ذكر من الحيوان.مثل : ظلمة، عين. 
ثُمَّ لِلْمُونَ قِسْمُ اَخَرِ. وَهُوَ الْمُؤَنَتُ السّمَاعِيُّ وَهُوَ مَا لَيْسَ مُوَنَثا حَقِيقِيَّا وَلَيْسَتْ فِى أخِرِهِ عَلَامَةُ التانِيثِ ، بَلْ يُعْتَبَرُ مُوَنَثا بِالسّمَاعِ
منَ الْعَرَبِ مِثلُ : أَرْضَ يَدُ، دَار


عَلَامَة التَّانِيثِ : 


للمونث  ثَلَاثَ عَلاَمَاتِ. وَهِيَ : 
١- التاء المربوطة (ة)، مِثْلُ : شَجَرَةَ 
۲- الالف المقصورة ، مثل : حبلى.
٣- الف الْممْدُودُهُ مِثْلُ : حَمَرَاء.

الْاِخْتِتَامُ : 


أَقْسَامُ الْمُؤنَتِ وَعَلَامَاتُهُ مُهِمَّةٌ جِدًا فِي عِلْمِ النَّحْيِ، فَعَلَى الطُّلابِ ان يهتموا بها ويعرفوها جيدًا -



প্রশ্ন : الْمُؤَنَّثِ এর পরিচয় দাও। এর প্রকার ও চিহ্ন উদাহরণসহ বর্ণনা কর ।

উত্তর: 

উপস্থাপনা : 


আরবি ভাষায় লিঙ্গ দু'প্রকার, পুংলিঙ্গ ও স্ত্রীলিঙ্গ। নিম্নে  الْمُؤَنَّثِ এর পরিচয়, প্রকার ও তার চিহ্ন সম্পর্কে আলোচনা করা হলো।

الْمُؤَنَّثِ - এর পরিচয় :


ক. আভিধানিক অর্থ : 


 الْمُؤَنَّثِ শব্দটি  التانيث মাসদার থেকে اسْمِ الْمَفْعُول এর واحد مذكر এর সীগাহ। অর্থ- مذكر  এর বিপরীত তথা স্ত্রীলিঙ্গ । 

খ. পারিভাষিক সংজ্ঞা :


১.  مبادئ العربية গ্রন্থকার বলেন- المؤنث ما دل على الانثى 
অর্থাৎ, স্ত্রীলিঙ্গ বোঝায় এমন ইসমকে বলে।
২. هِدَايَةِ النَّحْرِ  গ্রন্থকার বলেনهُوَ مَا فِيهِ عَلَامَةُ التانِيثِ لَفَظًا أو تقدِيرًا - 
অর্থাৎ,  الْمُؤَنَّثِ হলো এমন ইসম, যাতে প্রকাশ্য বা উহ্যভাবে এ থাকে । 
উদাহরণ : عائشة، مسطرة

الْمُؤَنَّثِএর প্রকার :  


الْمُؤَنَّثِ :দু'প্রকার। যথা-

১.  مُؤنث الْحَقِيقِيُّ(প্রকৃত স্ত্রীলিঙ্গ)। ২:    مُؤَنث لَّفْظِيُّ (শব্দগত স্ত্রীলিঙ্গ)।
১. مُؤنث الْحَقِيقِيُّ এর সংজ্ঞা : যে স্ত্রীলিঙ্গবাচক বিশেষ্যের বিপরীতে পুংলিঙ্গবাচক কোনো প্রাণী থাকে, তাকে مُؤنث الْحَقِيقِيُّ বলে। যেমন- اِمْرَأَةُ  (মহিলা), এর বিপরীতে رَجُلٌ, (পুরুষ) রয়েছে।
২. مُؤَنث لَّفْظِيُّ-এর সংজ্ঞা : যে স্ত্রীলিঙ্গবাচক বিশেষ্যের বিপরীতে পুংলিঙ্গবাচক কোনো প্রাণী নেই, তাকে  مُؤَنث لَّفْظِيُّ বলে। যেমন- ظلمة (অন্ধকার), عين (ঝরনা)।

অতঃপর مُؤَنث.-এর আরও একটি প্রকার রয়েছে। তা হলো مُؤَنث السّمَاعِيُّ যে  اسم টি مُؤَنث حقيقى নয় যার শেষে স্ত্রীলিঙ্গের কোনো চিহ্ন নেই; বরং আরবদের থেকে শুনেই স্ত্রীলিঙ্গ হিসেবে গণ্য করা হয়, তাকে مُؤَنث السّمَاعِيُّ বলে। যেমন- أَرْضَ يَدُ، دَار

مُؤَنث  এর চিহ্ন :


مُؤَنث  এর চিহ্ন তিনটি। যথা-
১.  التاء المربوطة অর্থাৎ  اسْمِ এর শেষে গোল তা (ة) থাকা। যেমন- شَجَرَةَ 
২.  الالف المقصورة অর্থাৎ  اسْمِ এর শেষে الالف المقصورة (হ্রস্ব স্বরযুক্ত আলিফ) থাকা। যেমন- حبلى 
৩.  الف الْممْدُودُهُ অর্থাৎ اسْمِ এর শেষে الف الْممْدُودُهُ, (দীর্ঘ স্বরযুক্ত আলিফ) থাকা। যেমন- حَمَرَاء

উপসংহার : 


مُؤَنث - এর প্রকার ও চিহ্নসমূহ علم نحو-তে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। তাই ছাত্রদের উচিত সেগুলোর প্রতি গুরুত্ব দেওয়া এবং ভালোভাবে আয়ত্ত করা ।


If anyone has any objections to our content, please email us directly: abswer@yahoo.com
Ask me on WhatsApp!

Post a Comment

Assalamu Alaikum Wa Rahmatullah
Greetings!
Provide your feedback.
Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.