আমাদের সাইটের নতুন আপডেট পেতে এ্যাপ্স ইন্সটল করে রাখুন Install Now!

Class 3 Addurusul Arabiyyah New Textbook and TG Guide 2024 PDF - ৩য় শ্রেণির আদদুরূসুল আরাবিয়্যাহ নতুন পাঠ্যবই ও গাইড বই ২০২৪ পিডিএফ

Class 3 Addurusul Arabiyyah New Textbook and TG Guide 2024 PDF, ৩য় শ্রেণির আদদুরূসুল আরাবিয়্যাহ নতুন পাঠ্যবই ও গাইড বই ২০২৪ পিডিএফ
Join our Telegram Channel!
Class 3 Addurusul Arabiyyah New Textbook and TG Guide 2024 PDF - ৩য়  শ্রেণির আদদুরূসুল আরাবিয়্যাহ নতুন পাঠ্যবই ও গাইড বই ২০২৪ পিডিএফ

Class Three Addurusul Arabiyyah (Adab) New Textbook and TG Guide 2024 PDF - তৃতীয় শ্রেণির আদদুরূসুল আরাবিয়্যাহ (আদব) নতুন পাঠ্যবই ও গাইড বই ২০২৪ পিডিএফ

আদদুরূসুল আরাবিয়্যাহ পাঠ্যবই - গাইড বই - শিক্ষক সহায়িকা পিডিএফ

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ২০১৩ শিক্ষাবর্ষ থেকে তৃতীয় শ্রেণির জন্য নির্ধারিত পাঠ্যপুস্তক আদদুরূসুল আরাবিয়্যাহ

قرر مجلس التعليم المدارس بنغلاديش تدريس هذا الكتاب للصف الثالث الابتدائي من عام ٢٠١٤ م
বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক ২০১৪ শিক্ষাবর্ষ থেকে ইবতেদায়ি ৩য় শ্রেণির পাঠ্যপুস্তকরূপে নির্ধারিত
الدُّرُوسُ الْعَرَبِيَّةُ
لِلصَّفِّ الثَّالِثِ الْابْتِدَائِيَ
আদ্দুরুসুল আরাবিয়্যাহ ইবতেদায়ি তৃতীয় শ্রেণি

শিক্ষক নির্দেশিকা

আরবি একটি বিদেশী ভাষা। বিদেশী ভাষা শিক্ষণের কাজটির সফলতা অনেকটা কলাকৌশলের উপর নির্ভর করে। কিন্তু আমাদের দেশে আরবি শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধি ও পাঠদান কৌশল শেখানোর জন্য এখনও তেমন কোনো উল্লেখযোগ্য প্রশিক্ষণ না থাকায় আরবি শেখানোর ক্ষেত্রে প্রত্যাশিত ফল অর্জিত হচ্ছে না। তাই শিক্ষকদের আন্তরিক প্রচেষ্টা এবং ব্যক্তিগত উদ্ভাবনী পদ্ধতি এবং স্বীয় পড়াশুনার মাধ্যমে অর্জিত কৌশল প্রয়োগ করে আরবি ভাষা শেখানোর ক্ষেত্রে সফলতা আনয়নে চেষ্টা অব্যাহত রাখতে হবে। একজন ভাষা শিক্ষকের জন্যে পাঠদানের ক্ষেত্রে যেসব দিক গুরুত্বসহকারে বিবেচনায় এনে পাঠদান করা কর্তব্য তার কতিপয় দিক ও সাধারণ কলাকৌশল নিম্নে তুলে ধরা হলো-

  1. প্রতিদিনের পাঠদানের সময় খেয়াল রাখতে হবে যে, ভাষা শেখানো মানেই হলো শিক্ষার্থীকে ভাষার চারটি দক্ষতার (শোনা, বলা, পড়া, লেখা) উপর গুরুত্ব আরোপ করা হলো কিনা। কোনো একটি বা একাধিক দক্ষতা শেখানোর উদ্দেশ্যে পাঠদান কার্যক্রম পরিচালনা করতে হবে।
  2. বিশুদ্ধ উচ্চারণে ভাষা শেখানো অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিক। তাই কোনো শিক্ষকের উচ্চারণ যদি সুন্দর না থাকে, তবে তাকে অন্য কোনো শিক্ষকের সহায়তা কিংবা কোনো প্রশিক্ষণ গ্রহণ করার পর আরবি ভাষার ক্লাস নেয়া উচিৎ। কোনোভাবেই শিক্ষার্থীদের ভুল শেখানো যাবে না। শিক্ষার্থী একবার ভুল শিখে ফেললে তা ভবিষ্যতে শোধরানো কঠিন হয়ে পড়ে।
  3. আরবি ভাষার ক্লাসে সাধ্যমত আরবি বলার চেষ্টা করতে হবে। আরবি ভাষার ক্লাস সম্পূর্ণটা বাংলা ভাষায় গ্রহণ করা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।
  4. আরবি খাতায় স্বাক্ষর দেওয়া, নম্বর দেওয়া, উৎসাহমূলক কোনো কিছু লেখা, মূল্যায়ন করা, মতামত দেওয়া ইত্যাদির সবকিছুই আরবিতে লেখা বাঞ্ছনীয়। বাংলা বা ইংরেজি ব্যবহার দূষণীয়।
  5. আরবি পাঠদানের জন্য নির্ধারিত পিরিয়ডকে তিনভাগে ভাগ করে পাঠদান কার্যক্রম পরিচালনা করবেন। প্রথম পাঁচ মিনিট কুশল/সালাম বিনিময়, শ্রেণি বিন্যাস, বাড়ির কাজ সংগ্রহ, মনোযোগ আকর্ষণ, পূর্বজ্ঞান যাচাই, নতুন পাঠ ঘোষণা ইত্যাদি প্রস্তুতিমূলক কাজে ব্যয় করবেন। দ্বিতীয় অংশে নির্দেশিত পদ্ধতিতে মূল বিষয় পাঠদান করবেন। আর শেষ অংশে পাঁচ মিনিট সময় থাকতে ক্লাসে পাঠদান কার্যক্রমের সমাপ্তি টেনে শিক্ষার্থীরা পাঠটি বুঝতে পারল কিনা তা বিভিন্ন প্রশ্ন ও কাজের মাধ্যমে যাচাই করে দেখবেন অর্থাৎ মূল্যায়ন করবেন। যদি অধিকাংশ শিক্ষার্থী আপনার পাঠ বুঝতে সক্ষম হয় তবে আপনি একজন সফল শিক্ষক বলে মনে করবেন।
  6. শিশুদেরকে উপকরণ ব্যবহারের মাধ্যমে পাঠদান করার চেষ্টা করতে হবে। কিছু কিছু উপকরণ আপনার হাতের কাছেই হয়তো পাওয়া যাবে। সেটি সংগ্রহ করার চেষ্টা করতে হবে। ছবি/ভিডিও সংক্রান্ত উপকরণও বর্তমানে ইন্টারনেটের সুবাদে অনেক সময় গ্রামেগঞ্জে বসেও সংগ্রহ করা সম্ভব।
  7. শিক্ষার্থীদেরকে প্রতিদিনের পাঠ শ্রেণিকক্ষেই শিখিয়ে দেওয়ার ব্যবস্থা করতে হবে। তাদের বাসায় যাতে বেশি পড়াশুনা করার প্রয়োজন না পড়ে সেদিকে গুরুত্বারোপ করবেন। অনেক অভিভাবক আরবি পড়তে পারেন না। তাই তাদের সহায়তা ছাড়াই যাতে শিক্ষার্থী পাঠ আয়ত্ব করতে পারে সেদিকে মনোযোগী হবেন।
  8. প্রথম শ্রেণিতে পড়াশুনা শেষে একজন শিক্ষার্থী আরবি বর্ণমালা পড়তে ও লিখতে পারবে, যুক্তবর্ণযোগে শব্দ পড়তে ও লিখতে পারবে ইত্যাদি শিখনফল নির্ধারণ করা হয়েছে। তাই বছর শেষে শিক্ষার্থীর শিখনফল অর্জিত হলো কিনা সেদিকে গুরুত্বের সাথে খেয়াল রাখতে হবে।
  9. বইটিতে বিভিন্ন পাঠের মাধ্যমে ইসমে ইশারা, হরফে জার ইত্যাদির ব্যবহারে শিক্ষার্থীদের অভ্যস্থ করার মতো পাঠ দেয়া হয়েছে। শিক্ষক তাদরিবাত তথা অনুশীলনের মাধ্যমে এসব ব্যাকরণগত দিকগুলোও শেখানোর চেষ্টা করবেন।
  10. বলার দক্ষতা শেখানোর জন্য সংলাপসহ বিভিন্ন ধরনের পাঠ রয়েছে। সেগুলোর কেবল অনুবাদ না শিখিয়ে শিক্ষার্থীদের দ্বারা বলানোর ব্যবস্থা করতে হবে। শিক্ষক- শিক্ষার্থীর মাঝে আরবিতে কথা বলায় অভ্যাস ও পরিবেশ তৈরি করতে হবে।
  11. শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে সক্রিয় রাখার জন্য বিভিন্ন ধরণের ক্লাস ওয়ার্ক বা শ্রেণি কার্যক্রম অব্যাহত রাখবেন। জোড়ায় কাজ, দলগত কাজ, সর্দার পড়ো ব্যবস্থা ইত্যাদি কার্যক্রম অব্যাহত রাখা প্রয়োজন।
  12. বইটি দুটি সেমিষ্টারে পড়ানোর জন্য তৈরি করা হয়েছে। এক বছরে সম্পূর্ণ বই যাতে যথাযথভাবে শেষ করা যায় সে ধরনের পাঠ পরিকল্পনা নিয়ে পাঠদান করার ব্যবস্থা করতে হবে।

আদদুরূসুল আরাবিয়্যাহ সূচিপত্র

الْفَضْلُ الدَّرَاسِيُّ الْأَوَّلُ

  • الدَّرْسُ الْأَوَّل : هذا وذلك
  • الدرس الثاني : بيتي
  • الدرس الثالث : التَّعَارُف
  • الدرس الرابع : حُبُّ الرَّسُولِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ
  • الدَّرْسُ الْخَامِسُ : الْمَأْكُوْلَاتُ وَالْمَشْرُوبَاتُ
  • الدَّرسُ السَّادِسُ : الشُّهُورُ الْإِنْكِلِيزِيَّةُ
  • الدَّرْسُ السَّابِعُ : أَسْمَاءُ الْإِشَارَةِ
  • الدَّرْسُ الثَّامِنُ : الْعَدَدُ مِنْ ١- ٢٥
  • الدَّرْسُ التَّاسِعُ : الْحِوَارُ بَيْنَ الْمُدَرِّسِي وَالتَّلْمِيذِ
  • الدَّرْسُ الْعَاشِرُ : كتاب الله

الْفَضْلُ الدَّرَاسِيُّ الثَّانِيُّ

  • الدَّرْسُ الْحَادِي عَشَرَ : أَسْرَتِي
  • الدَّرْسُ الثَّانِي عَشَرَ : مَدْرَسَتِي
  • الدرس الثَّالِثُ عَشَرَ : الْمَوَاسِمُ وَالْأَوْقَاتُ
  • الدَّرسُ الرَّابِعُ عَشَرَ : وَظَنُّ جَمِيلٌ
  • الدَّرْسُ الْخَامِسُ عَشَرَ : بلادي
  • الدَّرْسُ السَّادِسُ عَشَرَ : الْعَدَدُ مِنْ ٢٦-٥٠
  • الدَّرْسُ السَّابِعُ عَشَرَ : الْمَسْجِدُ بَيْتُ المكرم
  • الدَّرْسُ الثَّامِنُ عَشَرَ : الْإِسْلَامُ وَالنَّظَافَةُ
  • الدَّرْسُ النَّاسِعُ عَشَرَ : في حَدِيقَة الحيوانات
  • الدَّرْسُ الْعِشْرُونَ : الْمُفْرَدَاتُ الْهَامَّةُ
  • শিক্ষক নির্দেশিকা
আদদুরূসুল আরাবিয়্যাহ পাঠ্যবই Addurusul Arabiyyah Textbook
আদদুরূসুল আরাবিয়্যাহ গাইড বই Addurusul Arabiyyah Guide Book
Follow us WhatsApp Channel!
Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.