الانشاء : الشِّعْرُ دِيْوَانُ الْعَرَبِ | রচনা : কবিতা আরবদের রেকর্ডবুক | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)

الانشاء : الشِّعْرُ دِيْوَانُ الْعَرَبِ |  রচনা : কবিতা আরবদের রেকর্ডবুক | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)
(toc)

  الشِّعْرُ دِيْوَانُ الْعَرَبِ أَوْ إِنَّ مِنَ الشَّعْرِ لَحِكْمَةُ

 الافْتِتَاحُ :

الْحَمْدُ لِلّهِ الَّذِى خَلَقَ النَّاسَ وَمَنَعَ بَعْضُهُم حِكْمَةُ الشِّعر، وَالصَّلَاةُ وَالسَّلَامُ عَلى النَّبِيِّ الْكَرِيمِ وَعَلَى آلِهِ وَأَصْحَابِهِ أَجْمَعِيْنَ- 

تعريف الشعر:

إِنَّ كَلِمَةَ الشِّعِر مَعْنَاهُ فِى اللَّغَةِ : عِلْمُ وَإحْسَاسٌ. وَالْمُرَاد بِهِ الْكَلَام الموزون والمنظوم- 

أَقْسَامُ الشّعر :

الشّعر  اولا عَلى قِسْمَيْنِ وَهُمَا :
١ - الشَّعْرُ الفَنِي : هُوَ الشِّعرَ الَّذِي يَظْهَرُ بِهِ الشَّاعِرُ نَفْسَهُ وَإِحْسَاسَهُ الْقَلْبي وخبرته -
 ٢- الشَّعرُ الْمَوْضُوعِى : هُوَ  َشعْرُ مَوضُوعِى يَظْهَرُ بِهِ أَحْوَالُ عَمَل الشاعر بِاعْتِبَارِ عِلْمِهِ وَتَفَكَّره -

أصول الشعر :

أصول الشَّعْرِهِ التَّعْلِيمِ وَالتَّرْبِينِ وَالْأَسْوَةِ الْعِلْمِية وَكَثِيرٌ مِنَ الْأَشْعَارِ تَكُونَ فِيْهَا حِكْمَةَ بَالِغَةٌ وَعِبْرَةً مُهِمَّةٌ لأَجْلِ ذَلِكَ تعْتَبَرُ أَشْعَارُ الشَّعَرَاء مِنْ أَيَّامِ الْجاهِلِيَّةِ وَالْإِسْلامِ وَالْمُخْضَرِمِينَ ديوان العرب -

 أغراض الشعير :

أغراض الشعر مُختلِفَةُ، مِنْهَا : 
ا - الْفَخْرُ وَالشَّجَاعَةُ : الْفَخْرَ وَالشَّجَاعَةُ قَدْ أَشْرَنَا فِي حَيَاةِ الْعَرَبِ. وَقَدْ فَاخِرُ الشَّعَرَاءِ بِشَجَاعَتِهِمْ وَكَرَمِهِمْ وَصِدْقِهِمْ فِي أَشْعَارِهِمْ -
٢- الهجاء : هُوَ مِنْ خِصَالِ العَرْبِ وهو وليد الحروب والعصبية.
٣ -الْغَزل : يُوجَدُ الْغَزَلُ فِى الشعر الجاهِلِيُّ حَتَّى لَا تَكَادُ تَخْلُوا قَصِيدَةٍ وَاحِدَةٍ مِنْهُ –
٤ - الوصف : الشَّعْرُ الْجَاهِلِيُّ لاَ يَخْلُو عَنْ بَيْانِ الْوَصْفِ إِمَا لِنَفْسِ الشاعر أَوْ لِمَحْبُوب لَهُ -
ه المَدْحُ : إِنَّ الْمَدْحَ عَرْضُ مُهمَّ مِنْ أَغْرَاضِ الشِّعْرِ- 

الشَّعْرُ الْجَاهِلِيّ :

يَشْتَغِلُ الشَّعَرَاء فِي الْأَيَّامِ الْجَاهِلِيَّةِ فِي إِنْشَاء الشعرِ بِمَوْضُوعَاتِ  ِالْفَحْشَاءِ  َوإظهار الم إلى محبوبتِهِ وَهُم يَجْتَمِعُونَ فِي سُوقٍ عَكَّاظ كُلَّ سَنَةٍ مَرَّةٍ وَيُنَا شِدُونَ فِيْهَا أَشْعَارُهُمْ -

الشَّعْرُ فِي عُصْر الإسلام :

انْقَلَب الشعَرَاء فِي عَصيرِ الْإِسْلامِ إِلَى سبيل الهدَايَةِ حَيْثُ ابْتَذَنَا إِنْشَاء الشَّعْرِ بِاعْتِبَارِ التَّوْحِيدِ وَالرِّسَالَةِ وَالْآخِرَةِ. وَفِي أَشْعَارِهِمْ حِكْمَةُ بَالِغَةُ وَعِبْرَةٌ عَظِيمَة -

الْخَائِمَةُ :

الشِّعْرُ الْعَرَبِيُّ وَإِنْ كَانَ صَغِيْراً وَوَجِيزاً لكِنَّ فِيْهِ حِكْمَةٌ بَالِغَةُ وَعِبْرَةٌ عَظِيمَةٌ -

কবিতা আরবদের রেকর্ডবুক

উপস্থাপনা :

সকল প্রশংসা আল্লাহর, যিনি মানুষকে সৃষ্টি করেছেন এবং তাদের কতিপয়কে কবিতার প্রজ্ঞা দান করেছেন। আর দরূদ ও সালাম বর্ষিত হোক নবী কারীম (স)-এর প্রতি এবং তার পরিবার ও সকল সাহাবার প্রতি।

কবিতার পরিচয় :

الشِّعْر- এর শাব্দিক অর্থ- জ্ঞান ও অনুভূতি। এর দ্বারা ছন্দবদ্ধ বাক্য উদ্দেশ্য 
কবিতার প্রকার :
কবিতা প্রথমত দু'প্রকার। যথা-
১. শৈল্পিক কবিতা:  এটা ঐ কবিতা যা দ্বারা কবি নিজেকে এবং স্বীয় হৃদয়ের অনুভূতি ও দক্ষতাকে প্রকাশ করে।
২. বিষয়ভিত্তিক কবিতা:  বিষয়ভিত্তিক কবিতা হলো, যার মাধ্যমে কবির জ্ঞান ও চিন্তার বিবেচনায় তার কর্মের অবস্থা প্রকাশ পায়।

কবিতার মূল বিষয়: 

কবিতার মূল বিষয় হলো শিক্ষা, সুসজ্জিতকরণ ও আনাদর্শ। অনেক কবিতা রয়েছে, যাতে পরিপূর্ণ প্রজ্ঞা ও গুরুত্বপূর্ণ শিক্ষা রয়েছে। এজন্য জাহেলী ও ইসলামী যুগের কবি এবং মুখাनরাম কবিদের কবিতা আরবদের রেকর্ডবুক হিসেবে পরিগণিত হয়।

কবিতার উদ্দেশ্য: 

কবিতার বিভিন্ন উদ্দেশ্য রয়েছে। অনুধ্যে-
১. গর্ব ও বীরত্ব:  গর্ব ও বীরত্ব আরব জীবনে প্রভাব ফেলেছে। কবিগণ তাদের কবিতায় সাহসিকতা, মর্যাদা ও সততার মাধ্যমে গর্ব করেছেন।
২. নিন্দা : নিন্দা আরবদের বৈশিষ্ট্য ছিল। এটি যুদ্ধবিগ্রহ ও জাতীয়তাবাদের ফসল। 
৩. প্রণয়গীতি জাহেলী কবিতায় প্রণয়গীতি এমনভাবে পাওয়া যায় যে, একটি কবিতাও তা থেকে মুক্ত নয়।
৪. গুণ বর্ণনা:  জাহেলী কবিতা হয় কবির গুণগান নতুবা তার প্রিয়জনের গুণগান বর্ণনা থেকে মুক্ত নয়।
৫. প্রশংসা:  কবিতার গুরুত্বপূর্ণ একটি উদ্দেশ্য হলো প্রশংসা।

জাহেলী কবিতা: 

জাহেলী যুগের কবিগণ অম্লীল বিষয় ও প্রেমিকার প্রতি প্রেম ভালোবাসা প্রকাশ করে কবিতা রচনায় ব্যস্ত থাকত। তারা প্রতি বছর একবার উকাজ মেলায় সমবেত হতো এবং সেখানে কবিতা আবৃত্তি করত।

ইসলামী যুগে কবিতা :

কবিগণ ইসলামী যুগে হেদায়াতের পথে ফিরে আসেন। তারা তাওহীদ, রিসালাত ও পরকালের কথা বিবেচনা করে কবিতা রচনা শুরু করেন। আর তাদের কবিতায় রয়েছে উন্নত প্রজ্ঞা ও বিরাট শিক্ষা।

উপসংহার :

আরবি কবিতা ছোট ও সংক্ষিপ্ত হলেও তার মধ্যে পরিপূর্ণ প্রজ্ঞা ও বিরাট শিক্ষা রয়েছে।


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !