আমাদের সাইটের নতুন আপডেট পেতে এ্যাপ্স ইন্সটল করে রাখুন Install Now!

সুনানু আবি দাউদ ১ম খন্ড | Sunan Abu Dawood 1st Part | سنن أبي داود الجزء الأول - কামিল হাদিস বিভাগের বই (Kamil Book of AL Hadith Department)

সুনানু আবি দাউদ ১ম খন্ড , Sunan Abu Dawood 1st Part , سنن أبي داود الجزء الأول, কামিল হাদিস বিভাগের বই, Kamil Book of AL Hadith Department
Join our Telegram Channel!

সুনানু আবি দাউদ - ১ম খন্ড | কামিল হাদীস বিভাগের মূল কিতাব পিডিএফ | Sunan Abu Dawood 1st Part - Kamil Hadith Dept Book Pdf | سنن أبي داود الجزء الأول

আবু দাউদ সুলায়মান ইবনুল আশ'আস আস-সিজিস্তানী | Abu Dawud (Da’ud) Sulayman ibn al-Ash‘ath ibn Ishaq al-Azdi al-Sijistani | أبو داود سليمان بن الأشعث الأزدي السجستاني

Kamil Books of AL Hadith Department

সুনানে আবু দাউদ (আরবি: سنن أبي داود‎, প্রতিবর্ণী. Sunan Abi Dawud‎) ইসলামের পবিত্রতম ছয়টি হাদিস গ্রন্থের মধ্যে একটি, যা কুতুব আল-সিত্তাহ নামেও পরিচিত। এটি মূলত হাদিসের সংকলনমূলক গ্রন্থ যা আবু দাউদ সংকলন করেন। তার সম্পূর্ণ নাম আবু দাউদ সুলায়মান ইবনুল আশ'আস আস-সিজিস্তানী। সুনানে আবু দাউদ গ্রন্থে প্রায় ৪৮০০টি হাদিস আছে।

ইতিহাস
সুনানে আবু দাউদ গ্রন্থের রচনাকাল সঠিক ভাবে নির্ণয় করা যায় না। তবে বিশেষজ্ঞগণ বিভিন্ন ভাবে এর রচনাকাল নির্ধারণ করার প্রয়াস করেছেন। আবু দাউদ উক্ত বই লেখার পর তিনি তার শিক্ষক আহমেদ ইবনে হাম্বলকে দেখিয়েছিলেন এবং তিনি বইটি দেখে ভূয়সী প্রশংসা করেছিলেন। ২৪৩ হিজরীতে আহমেদ ইবনে হাম্বল মারা যান। এ থেকে অনুমান করা হয় যে উক্ত গ্রন্থ হিজরী দ্বিতীয় শতকের তৃতীয় দশকে লেখা হয়েছে। বর্তমান সারা পৃথিবীতে বিশেষ সম্মানের সাথে মুসলিমরা উক্ত বই পাঠ করে।

আবু দাউদ সূত্রে যাঁরা সুনান গ্রন্থখানি বর্ণনা করেছেন
ইমাম আবু দাউদের নিকট হতে তাঁর এ গ্রন্থখানি ধারাবাহিক সূত্র পরম্পরায় প্রায় নয়-দশজন বড় বড় মুহাদ্দিস কর্তৃক বর্ণিত হয়েছে- (মুকুদ্দামাহ গায়াতুল মাক্বসুদ)।

যেমনঃ
১। আবু ত্বাইয়্যিব আহমাদ ইবনু ইবরাহীম আশনানী বাগদাদী।
২। আবু আমর আহমাদ ইবনু আলী ইবনু হাসান বাসরী।
৩। আবু সাউদ ইবনুল আ’রাবী ।
৪। আরী ইবনুল হাসান ইবনুল আবদ আল- আনসারী।
৫। আবু আলী মুহাম্মাদ ইবনু আহমাদ লু’লুয়ী ।
৬ মুহাম্মাদ ইবনু বাকর দাসাহ।
৭। আবু উসামাহ মুহাম্মাদ ইবনু আবদুল মালিক। এছাড়াও অন্যরা।

হাদিস সংখ্যা
এতে প্রায় ৪,৮০০টি হাদিস সংকলিত হয়েছে। মুহাম্মাদ মুহিউদ্দিন আবদুল হামিদের সম্পাদনার পর এই সংখ্যা নির্ধারণ করা হয়। তিনি বলেছেন যে, তিনি যেগুলোকে জয়িফ (দুর্বল) বলে উল্লেখ করেননি সেগুলো ছাড়া বাকি হাদিসগুলো সহিহ। তবে ইবনে হাজার আসকালানির মতানুযায়ী জয়িফ উল্লেখ করা হয়নি এমন হাদিসের মধ্যেও কিছু জয়িফ হাদিস রয়েছে।
সুনানু আবি দাউদ ১ম খন্ড পিডিএফ Sunan Abu Dawood 1st Part PDF
Follow us WhatsApp Channel!

Post a Comment

Assalamu Alaikum Wa Rahmatullah
Greetings!
Provide your feedback.
Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.
Consent Preferences