الانشاء : الْإِسْلَامُ دِينُ كَامِل لِلْحَيَاةِ | রচনা : ইসলাম পূর্ণাঙ্গ জীবনবিধান | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)

(toc)

  الْإِسْلَامُ دِينُ كَامِل لِلْحَيَاةِ

 الْمُقَدِّمَةُ :

 إِنَّ الْإِسْلَامَ نِظام شامِل وَكَامِل لِلْحَيَاةِ وَهُوَ الدِّينُ الْوَحِيدُ الْمَقْبُولُ عِنْدَ اللهِ تَعَالَى وَالْأَدْيَانُ الْبَاقِيَةُ غَيْرَ الْإِسْلَامِ كُلَّهَا بَاطِلَة وَهُوَ بِيْنُ الْعَدْلِ وَالْإِنْصَافِ.

معنى الإسلام :

 الْإِسْلَامُ مَصْدَرُ مِنْ بَابِ الْإِفْعَالِ مُشْتَقَ مِنْ سَلْمِ مَعْنَاهُ في اللُّغَةِ : الاِسْتِسْلَامُ وَالْاِنْقِيَادُ الظَّاهِرِيُّ وَالْخُضُوعُ، قَالَ تَعَالَى : "وَلَ أَسْلَمَ مَنْ فِي السَّمَوَتِ وَالْأَرْضِ طَوْعاً وَكَرْها". 

وَفِي الْاِصْطِلاح :

 الْإِسْلَامُ هُوَ الدِّينُ والنِّظَامُ الَّذِي أَرْسَلَ اللَّهُ بِهِ رَسُولَهُ حَمَّدًا لِهدَايَةِ النَّاسِ وَانْقَاذَهُمْ مِنَ الضَّلَالَةِ إِلَى الْهُدَى وَمِنَ الظُّلُمَاتِ إِلَى النُّورِ -

حَقِيقَةُ الْإِسْلَامِ :

 إِنَّ الْإِسْلَامَ دِينُ الْعَدْلِ وَدِينُ الْأَمْنِ وَالسَّلَامِ إِذَا أَنَّهُ أَقَامَ العدل والأمن والسَّلَامَ فِي الْمُجْتَمَعِ، وَهُوَ دِينَ سَوِى بَيْنَ الْغَنِي وَالْفَقِيرِ وَالأَميرِ وَالمَأْمُورِ. وَهُوَ دِينُ يُسْرَ لَا عُسْرَ فِيهِ، وَهُوَ دِينُالْمَحَبَّةِ وَالْأُلْفَة.

 وَاللهُ سُبْحَانَهُ وَتَعَالَى جَعَلَ الإِسْلَامَ دِينًا لَنَا وَنِظَاماً لِحَيَاتِنَا. فَقَالَ: اليَوْمَ أَكْمَلْتُ لَكُمْ دِينَكُمْ وَأَتْمَمْتُ عَلَيْكُمْ نِعْمَتِي وَرَضِيتُ لَكُم الْإِسْلَامَ دِينًا جَمَعَ اللهُ تَعَالَى فِيهِ جَمِيعُ مَا يَحْتَاجُ إِلَيْهِ النَّاسُ فِي الحياة الدنيوية والأخروية، وبيَّن جميع نَوَاحِى الْحَيَاةِ مِنَ الْفَرْدِ والمُجْتَمَعِ وَالسّيَاسَةِ والاقتصادِ وإِدَارَةِ الدُّوْلَةِ وَكَذَلِكَ بَيَّنَ فِيهِ مَا احل لِلنَّاسِ وَمَا حرم عَلَيْهِمْ وَمَا يَنفَعُهُمْ وَمَا يَضُرُّهُمْ وَأَمَرَهُمْ بِالْمَعْرُوفِ وَنَهَاهُمْ عَنِ المُذكر، وَاَرشَدَهُمْ إِلَى الفَلَاحِ وَالنَّجَاحِ ومنعهم مِنَ الصَّلالِةِ وَالهَلَاكِ وَبَشِّرِ الْمُتَّقِينَ بِالْجَنَّةِ وَانْذَرَ الطَفَاةَ جَهَنَّمَ.

 وَاجِبْنَا نَحْوَ الْإِسْلَامِ :

 عَلَيْنَا أَنْ نُقِيمَ الدِّينَ الْإِسْلَامَ فِي حَيَاتِنَا وَمُجْتَمَعنَا وَنَحْفَظُهُ مِنَ الْأَعْدَاءِ الدَّاخِلِيَّةِ وَالْخَارِجِيَّةِ. وَنَعْمَلُ بِهِ كُلُّنَا قَوْلًا وَعَمَلًا وَاعْتِقَادًا.

 الْخَاتِمَةُ :

 الْإِسْلَامُ هُوَ دِينُ مُكَمَّل وَمُخْتَارُ عِنْدَ اللهِ. فَعَلَيْنَا أَنْ نَعْمَل بهِ وَنَتَّبِعُ أَوَامِرَهُ وَنَجْتَنِبُ نَوَاهِيْهِ كَمَا حَتَّه.


 ইসলাম পূর্ণাঙ্গ জীবনবিধান

উপস্থাপনা :

ইসলাম 'একটি সর্বজনীন পূর্ণাঙ্গ জীবনবিধান। এটি আল্লাহর নিকট একমাত্র গ্রহণযোগ্য দ্বীন। ইসলাম ব্যতীত অন্যান্য দ্বীন ভ্রান্ত। এটি ন্যায়নীতির দ্বীন।

( الإسلام)-এর অর্থ :

( الْإِسْلَامُ) শব্দটি বাবে (  الْإِفْعَالِ) এর মাসদার, যা থেকে নির্গত। এর আভিধানিক অর্থ- আত্মসমর্পণ করা, প্রকাশ্য আনুগত্য ও বিনয়। আল্লাহ তায়ালা বলেন, "আসমান ও জমিনে যা কিছু রয়েছে, ইচ্ছায় বা অনিচ্ছায় সেগুলো তাঁর প্রতি আনুগত্য প্রদর্শন করে"।

পরিভাষায়- ইসলাম হলো সে দ্বীন ও বিধান, যা দিয়ে আল্লাহ তায়ালা মানুষকে পথভ্রষ্টতা থেকে হেদায়াত এবং অন্ধকার থেকে আলোর পথে নিয়ে আসার জন্য তাঁর রাসূল মুহাম্মদ (স)-কে পাঠিয়েছেন।

ইসলামের হাকীকত :

ইসলাম ন্যায়, নিরাপত্তা ও শাস্তির দ্বীন। এ কারণে এটি সমাজে শাস্তি। ও নিরাপত্তা প্রতিষ্ঠা করতে পেরেছে। এটি এমন দ্বীন যা ধনী, গরিব এবং বাদশাহ ও প্রজার মাঝে সমতা প্রতিষ্ঠা করেছে। এটি সহজ ধীন, তাতে কাঠিন্য নেই। এটি ভালোবাসা ও সম্প্রীতির দ্বীন।

আল্লাহ আমাদের জন্য ইসলামকে দ্বীন এবং আমাদের জীবনবিধান করেছেন। তিনি বলেন “আজ আমি তোমাদের জন্য তোমাদের বিধানকে পরিপূর্ণতা দান করেছি, তোমাদের প্রতি আমার নেয়ামত পরিপূর্ণ করে দিয়েছি এবং তোমাদের জন্য দ্বীন হিসেবে ইসলামকে মনোনীত করেছি”। আল্লাহ তাতে মানুষের ইহকাল ও পরকালীন জীবনের প্রয়োজনীয় সকল বিষয় সন্নিবেশ করেছেন এবং ব্যক্তি, সমাজ, রাজনীতি, অর্থনীতি ও রাষ্ট্র পরিচালনাসহ জীবনের সকল ক্ষেত্র বর্ণনা করেছেন। অনুরূপ মানুষের জন্য হালাল ও হারামসমূহ এবং তাদের উপকারী ও ক্ষতিকর দিকসমূহ বর্ণনা করেছেন। তাদেরকে ভালো কাজের আদেশ দিয়েছেন, খারাপ কাজ থেকে নিষেধ করেছেন, সফলতা ও কামিয়াবির পথ দেখিয়েছেন, ভ্রষ্টতা ও ধ্বংস থেকে বাধা দিয়েছেন এবং মুত্তাকীদের জান্নাতের সুসংবাদ দিয়েছেন ও সীমালঙ্ঘনকারীদের জাহান্নামের ভীতি প্রদর্শন করেছেন।

ইসলামের প্রতি আমাদের কর্তব্য:

আমাদের কর্তব্য জীবন ও সমাজে দ্বীন ইসলাম প্রতিষ্ঠা করা এবং অভ্যন্তরীণ ও বহিরাগত শত্রুদের থেকে এটিকে রক্ষা করা। আর প্রত্যেকে কথা, কর্ম ও বিশ্বাসে এটি অনুযায়ী আমল করা।

উপসংহার:

ইসলাম পূর্ণাঙ্গ এবং আল্লাহর নিকট মনোনীত দ্বীন। আমাদের কর্তব্য হলো এটি অনুযায়ী আমল করা, আদেশসমূহ অনুসরণ করা এবং যথাযথভাবে নিষেধাজ্ঞাসমূহ পরিহার করা।


#buttons=(Accept !) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Accept !